এক্সট্রা গ্লোয়িং ত্বকের জন্য শসার তৈরি ৫ টি প্যাক - Shajgoj  এক্সট্রা গ্লোয়িং ত্বকের জন্য শসার তৈরি ৫ টি প্যাক - Shajgoj

 এক্সট্রা গ্লোয়িং ত্বকের জন্য শসার তৈরি ৫ টি প্যাক

সেপ্টেম্বর ১৬, ২০১৮

শসা খুবই সহজলভ্য এবং পুষ্টিকর একটি সবজি। এতে শতকরা ৯৫ ভাগই পানি। এটি যেমন দেহের যত্নে খুবই উপকারী তেমনি ত্বকের যত্নেও এর জুড়ি নেই। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং অ্যান্টি-অক্সিডেন্ট যা ত্বকের যত্নে খুব ভালো কাজ করে। শসা ত্বকের তারুণ্য বজায় রাখতে সাহায্য করে বহুদিন এবং এর পাশাপাশি একনে, ব্রণ এবং সানবার্ন দূর করতেও অতুলনীয় এই শসা। তাই আজ আপনাদের জন্য রইলো শসার দারুণ ৫ টি ফেইস প্যাক যেগুলো নিয়মিত ব্যবহারে আপনার ত্বক হয়ে উঠবে আরো হেলদি এবং এক্সট্রা গ্লোয়িং।

তাহলে চলুন শসার তৈরি ৫ টি ফেস প্যাক দেখে নেয়া যাক।

 

) শসা এবং টক দইয়ের প্যাক

একটি কচি শসা ব্লেন্ডার-এ ব্লেন্ড করে নিন। এবার এর সাথে যোগ করুন ২ টেবিল চামচ টক দই। মিশ্রণটি ভালোভাবে মিশিয়ে আপনার ত্বকে লাগিয়ে রাখুন প্রায় ২৫-৩০ মিনিট। তারপর ঠাণ্ডা পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন।

এই প্যাকটি রোদে পোড়া দাগ দূর করে এবং ত্বককে নরম ও কোমল করে তোলে। তৈলাক্ত, ব্রন যুক্ত ত্বকের জন্য এই প্যাক-টি অসাধারণ কাজ করে। এটি ত্বকের অতিরিক্ত তেল অপসারণ করে ত্বকের স্বাভাবিক আদ্রতা বজায় রাখে।

) শসা এবং দুধের  প্যাক

এই প্যাক-টি তৈরি করার জন্য হাফ কাপ কচি শসার পেস্ট-এর সাথে যোগ করুন ১ টেবিল চামচ কাঁচা দুধ এবং এক চিমটি হলুদ। তারপর সবকিছু ভালো করে মিশিয়ে আপনার মুখ, ঘাড় ও গলায় অ্যাপ্লাই করুন এই মিশ্রণটি। ২০-৩০ মিনিট পর ভালোভাবে শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

এই প্যাক-টি শীত কালের জন্য বেশি উপকারী। কারণ এটি ত্বকের আর্দ্রতা ফিরিয়ে আনে যা শীতকালে হারিয়ে যেতে দেখা যায়। শসা ও দুধের এই প্যাক-টি সব ধরনের ত্বকের জন্য উপকারী।

) শসা এবং অ্যালোভেরার ফেইস প্যাক

একটি কচি শসা গ্রেট করে নিন এবং একটি ফ্রেশ অ্যালোভেরা থেকে চামচের সাহায্যে জেল বের করে নিন। এই দুটি উপকরণ খুব ভালোভাবে মিশিয়ে নিন এবং আপনার মুখের ত্বক, ঘাড় ও গলায় প্রয়োগ করুন ১৫-২০ মিনিটের জন্য। তারপর নরমাল পানি দিয়ে ভালোভাবে ধুয়ে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

অ্যালোভেরা ও শসা দুটিতেই পানি থাকায় ত্বককে নরম এবং কোমল করে তোলে এই প্যাক। এই প্যাক-টি ত্বকের বলিরেখা দূর করে ত্বকের লাবণ্য ফিরিয়ে আনে।

৪) শসা এবং মধুর ফেইস প্যাক

এই প্যাক-টি তৈরি করার জন্য একটি কচি শসা গ্রেট করে নিন এবং এর সাথে যোগ করুন ১ টেবিল চামচ গোলাপ জল ও ১ টেবিল চামচ মধু। মিশ্রণটি ভালো করে মিশিয়ে নিয়ে আপনার ত্বকে লাগিয়ে রাখুন প্রায় ২০-২৫ মিনিটের মতো। শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

এটি ত্বক হাইড্রেট করে এবং ত্বকের হারানো উজ্জ্বলতা ফিরিয়ে আনতে সাহায্য করে খুব দ্রুত।

৫)  শসা এবং মুলতানি মাটির প্যাক

এই প্যাক-টি তৈরি করার জন্য আপনার লাগবে ২ টেবিল চামচ শসার রস, ১ টেবিল চামচ মুলতানি মাটি ও ১ চা চামচ গোলাপ জল। এই সবগুলো উপকরণ একসাথে মিশিয়ে সুন্দর একটি মসৃণ পেস্ট তৈরি করে নিতে হবে। এই প্যাক-টি আপনার মুখ, গলা ও ঘাড়ে লাগিয়ে রাখুন প্রায় ৩০ মিনিট। তারপর শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

এই প্যাক-টি ত্বকের উজ্জ্বলতা বাড়াতে খুব দ্রুত কাজ করে এবং ত্বকের বলিরেখা ও রোদে পোড়া দাগও খুব দ্রুত কমিয়ে দেয়।

দেখলেন তো সাধারণ শসার কত অসাধারণ গুণ?  তাই আর দেড়ি না করে আজ থেকেই প্যাক-গুলো ব্যবহার করা শুরু করে দিন আর হয়ে উঠুন এক্সট্রা গ্লোয়িং ত্বকের অধিকারিণী।

 

লিখেছেন- নাইমা আক্তার

ছবি- ইমেজেসবাজার.কম