৫টি ধাপে হেয়ার স্পা | ঘরে বসেই হবে এবার চুলের যত্ন

৫টি ধাপে হেয়ার স্পা | ঘরে বসে করে নিন চুলের যত্ন

৫টি ধাপে হেয়ার স্পা করার ১টি ধাপ শ্যাম্পু করা - shajgoj

ইংরেজিতে bad hair day বলে একটা কথা প্রচলিত আছে। অর্থাৎ চুলের শ্রী যেদিন অপ্রীতিকর থাকে সেদিন পুরো অ্যাপিয়ারেন্স-ই মলিন দেখায় , যত সুন্দর করেই সাজগোজ করি, কিংবা যত সুন্দর ড্রেস-ই পড়ি না কেন । সুন্দর স্বাস্থ্যোজ্জ্বল চুল কিন্তু এক রাতের ভিতরেই পাওয়া যায় না। এর জন্য প্রয়োজন ধৈর্য্য এবং নিয়মিত যত্ন। হেয়ার স্পা শব্দটির সাথে এখন আমরা অনেকেই পরিচিত । ডেফিনেশন দিয়ে বলতে গেলে বলতে হবে যে, চুলের স্বাস্থ্যোজ্জ্বল বৃদ্ধি বজায় রাখার জন্য, চুল পড়া কমানোর জন্য, চুলকে খুশকিমুক্ত রাখতে, চুলকে উজ্জ্বল, ঝলমলে, হেলদি আর বাউন্সি দেখানোর জন্য যে সার্বিক প্রক্রিয়া অবলম্বন করা হয় , সেটাই হলো হেয়ার স্পা। বিভিন্ন পার্লারে হেয়ার স্পা করার সুব্যবস্থা আছে । কিন্তু সেটা অনেকের জন্য বেশ এক্সপেনসিভ, আবার অনেকের পার্লারে যাওয়ার মতো পর্যাপ্ত সময়ও হাতে থাকে না। খুব সহজে একটু সময় বের করলে অনেক অল্প খরচে আমরা সহজেই বাসায় বসে হেয়ার স্পা করতে পারি। চলুন তাহলে ঘরে বসে ৫টি ধাপে হেয়ার স্পা করার স্টেপগুলো দেখে নেয়া যাক।

৫টি ধাপে হেয়ার স্পা

স্টেপ ১ : অয়েলিং

৪ চা চামচ কোকোনাট অয়েল, ২ চা চামচ অলিভ অয়েল, ২ চা চামচ আমন্ড অয়েল, ১ চা চামচ ক্যাস্টর অয়েল ভালো করে মিশিয়ে মাইক্রোওয়েভ ওভেনে ৩০ সেকেন্ড গরম করে অথবা স্টিলের বাটিতে ঢেলে চুলার উপরে ১৫ সেকেন্ড ধরে রেখে নামিয়ে নিন এবং এতে ২টা ভিটামিন ই ক্যাপসুল মিশিয়ে নিন। এবার পুরো মাথার চুলকে কয়েক ভাগে ভাগ করে আস্তে আস্তে পুরো মাথার স্কাল্পে তেলটা লাগিয়ে নিন। সবশেষে পুরো চুলে ও আগা পর্যন্ত লাগিয়ে নিন। আস্তে আস্তে মাথার স্কাল্পটা ম্যাসাজ করতে থাকুন। এতে করে মাথার ত্বকে রক্ত সঞ্চালন হবে ভালোভাবে এবং স্কাল্পে তেলটা ভালো করে অ্যাবসর্ব হবে। এ অবস্থায় কমপক্ষে এক ঘণ্টা তেলটা মাথায় রাখুন।

স্টেপ ২ : স্টিমিং

হাতে যে কোন প্লাস্টিকের গ্লাভস পরে নিন। একটি বালতিতে গরম পানি ঢেলে তাতে একটি টাওয়েল ভিজিয়ে গ্লাভস পরা হাতে তুলে নিঙরে নিন এবং ঐ টাওয়েলটি দিয়ে পুরো মাথা এবং সব চুল ভালো করে পেঁচিয়ে নিন। এবার মিনিট দশেক অপেক্ষা করুন।

 স্টেপ ৩ : শ্যাম্পুইং

৫টি ধাপে হেয়ার স্পা করার স্টেপ ৩ শ্যাম্পুইং - shajgoj.com

এবার টাওয়েলটি খুলে চুল ভালো করে শ্যাম্পু করে নিন। ঠাণ্ডা পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন।

স্টেপ ৪ : কন্ডিশনিং

৫টি ধাপে হেয়ার স্পা করার স্টেপ ৪ কন্ডিশনিং - shajgoj.com

এবার কন্ডিশনার ব্যবহারের পালা। চুলের গোড়া বাদে পুরো চুলে ভালোভাবে কন্ডিশনার লাগিয়ে নিন। ১৫-২০ মিনিট রেখে হালকা গরম পানি দিয়ে ভালোভাবে পুরো মাথা ধুয়ে নিন এবং পুরোনো কোন টি-শার্ট দিয়ে চেপে চেপে চুলের বাড়তি পানি ঝরিয়ে নিন।

স্টেপ ৫ : হেয়ার মাস্ক ব্যবহার

৫টি ধাপে হেয়ার স্পা করার স্টেপ ৫ হেয়ার মাস্ক ব্যবহার - shajgoj.com

১টা ডিম, ১টা মাঝারি সাইজের পাকা কলা, ৩ চা চামচ অ্যালোভেরা জেল, ১ টেবিল চামচ টকদই, ২ চা চামচ এক্সট্রা ভার্জিন অর্গানিক কোকোনাট অয়েল ভালোভাবে মিশিয়ে পুরো মাথার চুলে আগাগোড়া লাগিয়ে নিন। এবং শাওয়ার ক্যাপ পরে কমপক্ষে ২০ মিনিট অপেক্ষা করুন। এবার আবারও মাইল্ড শ্যাম্পু ব্যবহার করে চুল ধুয়ে ফেলুন এবং শেষে এক মগ পানিতে ৪ চা চামচ সাদা ভিনেগার মিশিয়ে তা দিয়ে চুল ধুয়ে পুরোনো কোন টি শার্ট দিয়ে চুল মুছে ফ্যানের ঠাণ্ডা বাতাসে চুল শুকিয়ে নিন।

আমার ব্যক্তিগত পছন্দ

আমি ব্যক্তিগতভাবে স্কিন ক্যাফে ব্র‍্যান্ডের অর্গানিক এক্সট্রা ভার্জিন কোকোনাট অয়েল, এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল, সুইট আমন্ড অয়েল, অর্গানিক ক্যাস্টর অয়েল, অ্যালোভেরা ৯৮% জেলটা ব্যবহার করি। আর শ্যাম্পু আর কন্ডিশনারের মধ্যে আমার পছন্দের হলো ট্রেসেমি কেরোটিন স্মুদ শ্যাম্পু অ্যান্ড কন্ডিশনার, দ্যা বডি শপ বানানা শ্যাম্পু অ্যান্ড কন্ডিশনার, OGX ব্রাজিলিয়ান কেরোটিন স্মুদ শ্যাম্পু, OGX কোকোনাট ওয়াটার শ্যাম্পু অ্যান্ড কন্ডিশনার। এ সবগুলো অরিজনাল প্রোডাক্ট দেশের বেশ কিছু বড় বড় কসমেটিক্সের দোকান, ফার্মেসিসহ যমুনা ফিউচার পার্ক এবং সীমান্ত স্কয়ারে অবস্থিত Sapphire এ ও পেয়ে যাবেন। আর ডিম, কলা, টকদই, ভিটামিন ই ক্যাপসুল তো কমবেশি আমাদের সবার বাসাতেই থাকে।

ব্যস, দেখলেন তো, কত সহজে বাসায় বসেই অল্প খরচে এবং অল্প সময়ে হেয়ার স্পা করে নেয়া যায়? সপ্তাহে একদিন অন্ততপক্ষে নিজের জন্য সময় বের করে হেয়ার স্পা করে ফেলুন এবং চুলের অ্যাপিয়ারেন্সে পার্থক্যটা নিজের চোখেই দেখুন। নিয়মিত হেয়ার স্পা করলে চুল পড়া কমবে, চুলের নিষ্প্রাণতা দূর হবে,  চুল হবে প্রাণবন্ত এবং ঝলমলে স্বাস্থ্যোজ্জ্বল।

 ছবি – সংগৃহীতঃ হোমরেমিডিহ্যাকস ডট কম, পিন্টারেস্ট ডট কম

61 I like it
7 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...