ত্বকের যত্নে কিছু সবজি | ৪টি ভেজিটেবল-এ করুন পারফেক্ট স্কিন কেয়ার

ত্বকের যত্নে কিছু সবজি

vegetables for skin care

ত্বকের বিভিন্ন সমস্যা দূর করার সবচেয়ে নিরাপদ এবং সহজলভ্য উপায় হচ্ছে বাসায় থাকা প্রাকৃতিক উপাদান দিয়ে ত্বকের যত্ন নেয়া। তবে এটি একটি দীর্ঘ মেয়াদী প্রক্রিয়া। ধৈর্যের সাথে যত্ন নিতে পারলে খুব সহজেই পেয়ে যেতে পারেন আপনার কাঙ্ক্ষিত ত্বক। আজকে কিচেনে থাকা কয়েকটি সবজি নিয়ে বলা হল যা ত্বকের বিভিন্ন সমস্যা দূর করে একে আরো সুন্দর এবং স্বাস্থ্যোজ্জ্বল করে তোলে। তাহলে চলুন জেনে নেয়া যাক ত্বকের যত্নে কিছু সবজি নিয়ে।

ত্বকের যত্নে কিছু সবজি

১) আলু

Sale • Face Wash, Day/Night Cream, Face wash/Cleanser

    যারা মুখের দাগ নিয়ে চিন্তায় রয়েছেন তারা আলু ব্যবহার করতে পারেন। আলুতে থাকা ব্লিচিং এজেন্ট ত্বকের দাগ দূর করতে খুবই কার্যকর। ব্রণের দাগ, রোদে পোড়া দাগ বা মুখের অন্যান্য দাগ দূর করতে আলুর জুড়ি নেই।

    এক টুকরা আলু নিয়ে হালকাভাবে মুখে ঘষুন অথবা আলু ব্লেন্ড করে জুস বের করে নিয়ে এর সাথে মুলতানি মাটি মিক্স করে ব্যবহার করতে পারেন। এতে ত্বক দাগমুক্ত হওয়ার সাথে সাথে অতিরিক্ত তেলও কমবে। তবে যাদের শুষ্ক ত্বক তারা শুধু আলুর রস ব্যবহার করবেন।

    অর্ধেক আলু এবং শশার খোসা ছাড়িয়ে গ্রেট করে নিন। এখন সমান পরিমাণে আলু এবং শশা মিশিয়ে চোখের চারপাশের কালো জায়গায় লাগান। ২০-২৫ মিনিট রাখুন। ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এরপর চোখ মুছে আঙ্গুলের ডগায় একটু নারিকেল তেল/আমন্ড অয়েল নিয়ে চোখের ডার্ক সার্কেলে সার্কুলার মোশনে ম্যাসাজ করুন। প্রথমে ঘরির কাঁটার দিকে এবং এরপর ঘরির কাঁটার বিপরীতে ম্যাসাজ করুন। এভাবে সারারাত রেখে দিন। সকালে উঠে মুখ ধুয়ে ফেলুন।

    ২) টমেটো

    মোটামুটি আমাদের সবারই কিচেনে টমেটো পাওয়া যাবে, তবে খুব কম মানুষই ত্বকের যত্নে এটি ব্যবহার করে থাকি। টমেটোতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, সি এবং কে। টমেটো হচ্ছে অ্যান্টি-এজিং অক্সিডেন্টের বিশাল উৎস। তাই নিয়মিত টমেটো ব্যবহারে বয়সের ছাপ লুকিয়ে ফেলতে পারেন অনেকটাই।

    একটি টমেটো অর্ধেক করে কেটে এর ভেতর থেকে জুস বের করে নিন। এখন এর মধ্যে ২ চা চামচ মধু নিয়ে ভালো মতো মেশান। মুখ ভালো মতো পরিষ্কার করে এই মিশ্রণটি মুখে লাগান। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। নরম, উজ্জ্বল এবং সুন্দর ত্বকের জন্য সপ্তাহে ৩-৪ বার ব্যবহার করুন। তবে এই প্যাকটি শুষ্ক এবং নিষ্প্রাণ ত্বকের জন্য ভালো। যাদের ত্বক তৈলাক্ত তারা মধুর পরিবর্তে টমেটোর রসের সাথে মুলতানি মাটি মিশিয়ে মুখে লাগাবেন।

    ৩) গাজর

    গাজরে রয়েছে প্রচুর পরিমাণে বেটা ক্যারোটিন, মিনারেলস এবং অ্যাসেনশিয়াল ভিটামিনস। গাজর শুধু চোখের দৃষ্টির জন্যই উপকারী নয়, ত্বকের বিভিন্ন সমস্যা দূর করে ত্বককে সুন্দর এবং স্বাস্থ্যজ্জ্বল করতেও গাজর খুব কার্যকরী।

    একটি গাজর ভালো মতো ধুয়ে সেদ্ধ করুন। ভালো মতো সেদ্ধ হলে গাজরটি ঠাণ্ডা করে নিয়ে ব্লেন্ডার বা হাতের সাহায্যে পেস্ট করে নিন। এখন আধা চা চামচ মধু ও অলিভ অয়েল এবং কয়েক ফোঁটা লেবুর রস গাজরের পেস্টে দিয়ে ভালো মতো মিক্স করুন (যাদের ত্বক তৈলাক্ত তারা অলিভ অয়েল বাদ দিবেন)। মিশ্রণটি মুখে এবং ঘাড়ে সমানভাবে লাগিয়ে ২০ মিনিট রাখুন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

    ৪) বাধাকপি

    বিভিন্ন গবেষণা অনুযায়ী বাধাকপি হচ্ছে খুবই কার্যকরী একটি অ্যান্টি-এজিং ভেজিটেবল। বাধাকপিতে রয়েছে শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্ট যা ত্বকে বার্ধক্যের ছাপ কমিয়ে ত্বকে উজ্জ্বল ভাব নিয়ে আসে।

    বাধাকপি কুচি কুচি করে কেটে পানিতে সেদ্ধ করে ছেঁকে পানি আলাদা করে নিন। এই পানি ঠাণ্ডা করে ফ্রিজে রাখতে পারেন। সপ্তাহে ২ বা ৩ দিন এটি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি ত্বককে উজ্জ্বল এবং নরম করে।

    এই তো জানলেন ত্বকের যত্নে কিছু সবজি নিয়ে কথা। তবে রূপচর্চার পাশাপাশি বিভিন্ন শাক সবজি আপনার নিয়মিত খাদ্য তালিকায় রাখুন। এতে করে আপনার ত্বক ভিতর থেকেই হয়ে উঠবে সুন্দর এবং স্বাস্থ্যোজ্জ্বল।

     

    ছবি- সংগৃহীত: সাজগোজ; ইমেজেসবাজার.কম

    6 I like it
    0 I don't like it
    পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...