নিজেকে করে তুলুন আত্মবিশ্বাসী - Shajgoj

নিজেকে করে তুলুন আত্মবিশ্বাসী

selfconfident

আত্মবিশ্বাস হল নিজের প্রতি বিশ্বাস, নিজের কর্মক্ষমতার উপর বিশ্বাস । আর এটি আমাদের সাফল্যের চাবি কাঠি । তবে সবাই আত্মবিশ্বাসী হয়ে জন্মায় না । আবার সবার আত্মবিশ্বাস  প্রকাশের ভঙ্গিও এক নয়। সাধারণত মনে করা হয় যে, শুধুমাত্র কর্মক্ষেত্রেইআত্মবিশ্বাস  এর প্রয়োজন । আসলে জীবনের প্রতিক্ষেত্রেই আত্মবিশ্বাস জরুরী । কর্মক্ষেত্র  থেকে শুরু করে সংসার, সন্তান লালন পালন এমনকি আপনার রান্নার জন্যও আত্মবিশ্বাস  দরকার ।  কিন্তু কিভাবে নিজেকে সহজেই আত্ম বিশ্বাসী  করে তুলবেন ? সহজ কিছু অভ্যাস আর চিন্তা চেতনার অল্প কিছু ধনাত্মক পরিবর্তনের মাধ্যমে আমারা নিজেদেরকে আত্মবিশ্বাসী করে তুলতে পারি ।

[picture]

  • সবসময় নিজের ভুলগুলির কথা ভাববেন না । নিজের ছোট ছোট সফলতার কথাও ভাবুন আর নিজেকে উৎসাহ দিন । ধরুন, আপনি নতুন রান্না করছেন । স্বাভাবিকবিক ভাবেই রান্না সবসময় ভাল হয়না । হতাশ হবেন না । নিজের উপর ভরশা রাখুন । নিজের ভাল রান্নার কথা মনে করুন, যেদিন আপনার রান্নার সবাই প্রসংশা করেছিল । দেখবেন রান্নায় আপনি আত্মবিশ্বাসী হয়ে উঠছেন ।
  • মনে রাখবেন, আমরা সবাই ভুল করি। কোনকিছুতে ভুল করলে ভয় পাবেন না । বরং, ভুল থেকে শিক্ষা নিতে শুরু করুন । সব মানুষই  ভুল করে । ভুল টাকে আঁকড়ে  ধরে থাকার কোন মানে হয়না ।
  • আপনি কোন কাজ পারেন না বা কিছু জানেন না বা আপনার কোন সাহায্য দরকার, কথা বলুন । প্রয়োজনীয় এবং আপনার কাজ বা সমস্যা সম্পর্কিত মানুষের কাছে পরামর্শ নিন। আপনি কথা না বললে কেউ জানবে না যে আপনার কি দরকার। তাই কথা বললে হয়ত আপনি দেখবেন কোন বিষয় আপনি যত  কঠিন ভেবেছেন, আসলে তত কঠিন নয় । কথা বলে আপনি আপনাকে আত্ম বিশ্বাসী করে তুলতে পারবেন কারণ, আপনি তখন অনেক তথ্য জানতে পারবেন  আর আপনার কাছে যত বেশী তথ্য থাকবে, আপনি ততো শক্তশালী ।
  • অন্য মানুষের সাথে সবসময় নিজেকে তুলনা করবেন না। মনে রাখবেন আমরা সবাই আলদা । আমাদের অন্তর্গত শক্তিও ভিন্ন । তুলনার ফাঁদে পড়লে আপনি নিজের উপর বিশ্বাস রাখতে পারবেন না । তুলনা না করে বরং নিজের যা কিছু ভাল তাই দিয়ে এগিয়ে যাবার চেষ্টা করুন।
  • সবসময় অন্যকে সাহায্য করার মানসিকতা বজায় রাখুন । অন্যকে সাহায্য করতে করতে আপনি দেখবেন, সংশ্লিষ্ট কাজে আপনার পারদর্শিতাও  বাড়বে এবং নিজেকে অনেক আত্মবিশ্বাসীও মনে হবে ।
  • যথাযথভাবে পজিটিভ ভাবতে শিখুন। অহেতুক নিজের বা অন্যে  বিষয়ে নেগেটিভ ভাববেন না । পজিটিভ চিন্তাভাবনা আপনার অনেক কাজ সহজ করে দেবে । আপনার নিজেকে মানসিকভাবে পরিচ্ছন্ন মনে হবে ।
  • কোন কাজ করার আগে নিজেকে তৈরি করুন । ঐ  কাজের প্রস্তুতি নিন । দেখবেন কাজটি যথাসময়ে অনেক সহজ ও সাবলীলভাবে আপনি সম্পন্ন করতে পেরেছেন ।
  • নিজেকে সম্মান করতে শিখুন । মনে রাখবেন আপনি আপনাকে সম্মান না করলে অন্যকেও আপনাকে সম্মান করবেনা । যখন নিজের কাজের জন্য নিজেকে সম্মান করবেন আর অন্যের সম্মান পাবেন, তখন নিজেকে আত্মবিশ্বাসী মনে হবে।
  • আপনি নিজে যে কাজে পারদর্শী, যে কাজটি আপনি ভাল পারেন সেটি করার চেষ্টা বজায় রাখুন।
  • নিজের ন্যায়পরায়নতা যেকোন মূল্যে বজায় রাখুন যা আপনাকে আত্মবিশ্বাসী করে তুলবে ।
  • সমস্যা নিয়ে সময় নষ্ট না করে সমাধানের দিকে নজর দিন। দেখবেন ধীরে ধীরে  আত্মবিশ্বাসী হয়ে উঠেছেন ।
  • যেসব মানুষ আপনাকে উৎসাহ দেয়, আপনার সম্পরকে ইতিবাচক ধারনা রাখে, তাদের সাথে বেশি সময় কাটান আর যারা আপনার সম্পর্কে বাজে মনোভাব পোষণ করে, তাদেরকে এড়িয়ে চলুন । কারণ, আপনার ভাল দিকগুলির কথা বারবার শুনলে আপনি সহজেই সেইসব বিষয়ে আত্মবিশ্বাসী হয়ে উঠবেন ।
  • নিজের জন্য ছোট ছোট কিছু টার্গেট ঠিক করুন আর সেগুলি অর্জন করতে চেষ্টা করুন । দেখবেন আত্মবিশ্বাস আপনার অনেকখানিই বেড়ে গেছে ।

আত্মবিশ্বাসী মানুষেরা সহজেই তাদের  যেকোনো সমস্যার সমাধান করতে পারে আর চুড়ান্ত  লক্ষ্যে পৌঁছুতে পারে । তাই, নিজেকে আত্মবিশ্বাসী করে তুলুন আর  জীবনকে তার যথাযথ মর্যাদায় মহিমান্বিত করুন ।

মডেল – সাবিনা রিমা

ছবি – মির্জা খালেদ

লিখেছেন – রোকসানা আকতার

0 I like it
0 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...