গরমেও থাকুন সুন্দর আর টিপটপ - Shajgoj

গরমেও থাকুন সুন্দর আর টিপটপ

-summer

সময়ের সাথে তাল মিলিয়ে এই গরমেও আপনি যাতে সুন্দর আর সুস্থ থাকতে পারেন তার জন্য অল্প এবং সহজ কিছু সাধারণ নিয়ম মেনে চলুন। মহানগরীর হাসফাঁস গরমেও আপনি ফুরফুরে থাকতে পারবেন।

গরমে আপনার ত্বকেও বেশী ময়লা লাগে। ঘামে বেশী তেল চিটচিটে ভাব হয়। ত্বক অতি দ্রুত শুষ্ক হয়ে ওঠে। আর সূর্যরশ্মির অতিবেগুনী রশ্মির ক্ষতিকর প্রভাব তো আছেই। তাই আপনার ফ্রিজে একটি গোলাপজল সবসময় রাখুন। রোঁদ থেকে বাসায় ফিরে মুখে চোখে গলায় এই গোলাপজলের স্প্রে করুন। একটি গোলাপ জলের স্প্রের বোতল আপনার অফিসেও রাখতে পারেন যাতে সময় সুযোগ পেলে মুখে একটু স্প্রে করে নিতে পারেন। আপনার ত্বক আদ্র, মসৃণ আর মোলায়েম থাকবে।

 [picture]

গমমের মজার ফল তরমুজ এর খোসা ফেলে না দিয়ে দু ‘এক টুকরো ফ্রিজে রাখুন। রোঁদে পুড়ে ঘরে ফিরে তমুজের খোসা মুখে একটু আস্তে আস্তে ঘষে লাগান আর এরপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখুন ত্বক কত নরম আর মোলায়েম লাগবে।

গরমে আপনার পোশাকের দিকে বিশেষ নজর দিন। গরমে সুতি কাপড় এর বিকল্প নেই। এটা দিয়ে আপনার শরীরে বাতাস ভালভাবে চলাচল করতে পারবে আবার আপনার গায়ে বেশী ঘামও হবে না। ফলে আপনি ঘামের দুর্গন্ধ  থেকে সহজেই রেহাই পাবেন।

গরমে যথা সম্ভব তৈলাক্ত মেকআপ ব্যবহার থেকে বিরত থাকুন। আপনার ত্বক যদি তৈলাক্ত হয় তবে কিছুক্ষন পর পর ভিজা টিস্যু দিয়ে মুখ মুছে নিতে ভুলবেন  না। হাতের ব্যাগে পরিষ্কার নরম সাদা ছোট সুতির রুমাল রাখুন।

গরমের দিনে ত্বক ও শরীর সুস্থ রাখার আর একটি প্রয়োজনীয় উপায় হল আপনি সাথে অবশ্যই পানির বোতল রাখবেন। চলতে ফিরতে বা আপনার অফিসেও কিছুক্ষন পর পর পানি পান করুন। গরমে ঘামের কারনে শরীর  থেকে প্রচুর পরিমানে পানি বের হয়ে যায়। ফলে শরীর নিস্তেজ হয়ে পড়ে আর ত্বকও রুক্ষ হয়ে ওঠে। তাই বেশী পরিমাণ পানি পান করে আপনি শরীরের সতেজতার পাশাপাশি ত্বকের সজিবতাও রক্ষা করতে পারবেন।

গরমে সূর্যের দাবদাহে অনেকের চোখে জালা হয়। আবার ধুলোবালি বেড়ে যাওয়ার কারনে চোখের উপরে চাপও বেশী পড়ে । ঘরের বাইরের নানা কাজে বের হওয়ার সময় গরমের দিনে সানগ্লাস ব্যবহার করতে কখনও ভুলবেন না। আপনি যদি বার বার সানগ্লাস নিতে ভুলে যান তবে আপনার হাতের ব্যাগে একটি অতিরিক্ত সানগ্লাস রেখে দিন। রোঁদ থেকে ফিরে চোখে ঠাণ্ডা পানির ঝাপটা দিন। চোখকে ঠাণ্ডা করতে আবার রোঁদে পোঁড়া দাগ দূর করতে ব্যবহার করা টি ব্যাগ ফ্রিজে জমিয়ে রাখুন।  রোঁদ থেকে ঘরে ফিরে এই টি ব্যাগ চোখের উপরে রেখে একটু শুয়ে থাকুন। চোখ ঠাণ্ডা হওয়ার সাথে সাথে ডার্ক সার্কেলও দূর হবে। আর চোখ ঠাণ্ডা করার এবং চারপাশের কালো দাগ দূর করার জন্য শসার ব্যবহার তো চিরাচরিত ।

আজকাল কিন্তু ইউভি ছাতা পাওয়া যাচ্ছে সব জাইগায়। ছোট একটি ছাতা সানগ্লাসের মতো আপনার ব্যাগে রাখুন। বিশের করে কলেজ বা বিশ্ববিদ্যালয়য়ের মেয়েদের জন্য এটি খুবই জরুরী। এদিক সেদিক ঘোরাফেরায় আপনার ছাতা আপানার মাথায় যেন ছাঁয়া হয়ে থাকে আর ত্বকের জন্য হয়ে ওঠে রক্ষাকবজ।

ছবি – ফেমফ্যাক্টরি.কম

লিখেছেন – রোকসানা আকতার

0 I like it
0 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...