রোদ থেকে বাঁচুন | ৪টি উপায়ে দূর করুন বিরক্তিকর কালো দাগ! রোদ থেকে বাঁচুন | ৪টি উপায়ে দূর করুন বিরক্তিকর কালো দাগ!

রোদ থেকে বাঁচুন | ৪টি উপায়ে দূর করুন বিরক্তিকর কালো দাগ!

লিখেছেন - মেরী মে ২১, ২০১৩

প্রতিদিন নানা কারণে আমাদের ঘরের বাইরে যেতে হয়। আর শীত, গ্রীষ্ম বা বর্ষা… মোটকথা যে সময়ই হোক না কেন, বাইরে গেলে রোদের হাত থেকে বাঁচার কোন উপায় নেই। রোদ থেকে বাঁচার জন্য আমরা কত কিছুই না করি কিন্তু শেষ রক্ষা বুঝি আর হয় না। রোদ আর গরম  দুটো মিলে আমাদের ত্বকের উপর বিরূপ প্রভাব ফেলে। আমাদের ত্বকের উপরের স্তর খুবই পাতলা এবং সংবেদনশীল তাই রোদ থেকে বাঁচুন কিছু বাড়তি সতর্কতা অবলম্বন করে।

 

রোদের ক্ষতিকর দিকগুলো কী কী?

রোদের তাপে ক্লান্ত - shajgoj.com

রোদে পুড়লে শুধুই কি গায়ের রঙ কালো হয়ে যায়? যদিও এই এক চিন্তাতেই আমাদের জীবনে সূর্যের ঝলমলে আলোতেও অন্ধকার নেমে আসে। ত্বক কালো হওয়া ছাড়াও সূর্যের অতিবেগুনী রশ্মির কারণে আমাদের মারাত্নক ক্ষতি হতে পারে। আর সেগুলো হলো-

১. প্রতিনিয়ত রোদে পুড়লে ত্বকের উপর কালো কালো ছোপ ছোপ দাগ পড়ে যায়।

২. ত্বকের উজ্জ্বল ভাব নষ্ট হয়ে যায়।

৩. চোখের নিচে কালো দাগ পড়ে।

রোদে পুড়ে ত্বকের উপর কালো কালো ছোপ ছোপ দাগ - shajgoj.com

৪. এছাড়াও রোদের কারণে আমাদের ত্বকে নানা ধরনের চর্মরোগ দেখা দিতে পারে ।

৫. এমনকি গবেষণায় দেখা গিয়েছে, সূর্যের অতিবেগুনী রশ্মি স্কিন ক্যান্সার-এর জন্যও দায়ী।

কী করবেন?

তার মানে বুঝতেই পারছেন, সানস্ক্রিন আপনার ত্বকের রঙের সুরক্ষাতো করেই, সেইসাথে স্কিন ক্যান্সার-এর মত মারাত্মক রোগের  সুরক্ষা কবজ হিসেবেও আপনাকে রক্ষা করে। না। কিন্তু দুঃখের বিষয় মাত্র ২০ শতাংশ লোক প্রতিদিন সানস্ক্রিন ব্যবহার করেন। কিন্তু তবুও অনেকেই দ্বিধাদ্বন্দ্বে থাকেন কখন, কিভাবে, কেমন সানস্ক্রিন লাগাতে হয়?

কখন, কিভাবে, কেমন সানস্ক্রিন ব্যবহার করবেন?

ঘর থেকে বের হবার পূর্বে সানস্ক্রিন বা সান ব্লক লোশন লাগিয়ে বের হলে এসব সমস্যা থেকে রক্ষা পেতে পারেন। পূর্বেই জানিয়েছি রোদের বেগুণী রশ্মির ফলে পাঁচ ধরনের  ক্ষতি হয়ে থাকে। আর সেগুলো থেকে সানস্ক্রিন আমাদের  সুরক্ষা দেয়! বাসা থেকে বের হবার ঠিক আগেই সানস্ক্রিন লাগালে কিন্তু হবে না। বাহিরে বের হবার অন্তত ১৫-২০ মিনিট আগে সানস্ক্রিন লাগান।  রোদ থাকুক আর নাই থাকুক প্রতিদিন সানস্ক্রিন ব্যবহারের অভ্যাস গড়ে তুলুন।

রোদ থেকে বাঁচতে সানস্ক্রিন ব্যবহার - shajgoj.com

প্রতিবার বাইরে যাওয়ার আগে অবশ্যই ত্বক ভালভাবে পরিষ্কার করে সানস্ক্রিন বা লোশন ব্যবহার করবেন। সানস্ক্রিন ক্রিম বা লোশন কেনার আগে অবশ্যই এসপিএফ (SPF)-এর মাত্রা দেখে কিনবেন। আমাদের দেশের আবহাওয়ার জন্য এসপিএফ ৩০-৫০ এর সানস্ক্রিন ক্রিম বা লোশন ব্যবহার করা উচিত। তাপমাত্রা বাড়ার সাথে সাথে সানস্ক্রিনের সান প্রোটেকশন ট্রিকস  (Sun protection tricks) আপনার ত্বকের সুরক্ষা দিতে শুরু করে। আর অবশ্যই, আপনার ত্বকের ধরণ অর্থাৎ আপনার ত্বক তৈলাক্ত নাকি শুষ্ক, তেমন বুঝে সানস্ক্রিন ব্যবহার করুন।

রোদ থেকে বাঁচুন ঘরোয়া কিছু সহজ টিপস মেনে!

১) টমেটো পিউরি

টমেটো পিউরি ব্যবহারে ত্বক রোদে পোড়া থেকে বাঁচবে - shajgoj.com

শীতকালে টমেটো সবার বাসাতেই থাকে। একটি টমেটো নিয়ে পিউরি করে তার সাথে হালকা মধু মিশিয়ে ত্বকে লাগান। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ১ সপ্তাহ ব্যবহার করলেই বুঝতে পারবেন নিজের ত্বকের পার্থক্য!

২) বরফ ঘষা

রোদে পোড়া থেকে বাঁচতে বরফ ঘষুন - shajgoj.com

রোদের হাত থেকে বাঁচতে ঘরে ফিরেই মুখে বরফের টুকরা ঘষুন। এতে রোদে পোড়া ভাব কমবে।

৩) অ্যালোভেরা জেল

অ্যালোভেরা জেল লাগালে রোদেপোড়া ত্বকের উপকার হয় - shajgoj.com

অ্যালোভেরা জেল লাগালেও রোদেপোড়া ত্বকের উপকার হবে। আপনি বাজার থেকে কেনা অ্যালোভেরা জেল ব্যবহার করতে পারেন আবার অ্যালোভেরা পাতা থেকেও জেল বের করে ব্যবহার করতে পারেন!

৪) শসার রস

শসার রস রোদে পোড়া থেকে ত্বককে বাঁচায় - shajgoj.com

শসার রস করে তা তুলার সাহায্যে ত্বকে লাগান। চাইলে এতে অল্প লেবু্র রস মেশাতে পারেন। রোদে পোড়া ভাব দূর হয়ে ত্বক ফিরে পাবে নতুন সজীবতা!

সানস্ক্রিনের ভালো কিছু ব্র্যান্ডের নাম-

  • নিউট্রিজিনা (Neutrogena)
  • মিশা (Missha)
  • ল্যাকমে (Lakmé
  • দ্য বডি শপ (The Body Shop)
  • বায়োডার্মা (Bioderma)

 

এই ব্র্যান্ডের সানস্ক্রিনগুলো যমুনা ফিউচার পার্ক ও সীমান্ত স্কয়ার-এ অবস্থিত শপ.সাজগোজ.কম-এর ফিজিক্যাল শপ দু’টো এবং তাদের অনলাইন ওয়েবসাইটে পাবেন। সেখানে  এই প্রোডাক্টগুলোর উপর ১০% অফার-ও চলছে! অবশ্য আরো অনেক ভালো সানস্ক্রিনও আছে সেখান থেকেও বেছে নিতে পারেন আপনার পছন্দেরটি!

তাই ত্বকের চিন্তায় বাহিরে বের হতে আর কোনো বাঁধা নেই! সানস্ক্রিন ব্যবহার করার সাথে সাথে আরও সতর্ক থাকতে সঙ্গে ছাতা ও সানগ্লাস রাখুন এবং রোদ থেকে বাঁচুন!

 

ছবি- রাহাত আমিন চৌধুরী (ArchQuad Photography); সংগৃহীত: সাজগোজ