কীভাবে করবেন মেকাপ বেকিং? - Shajgoj কীভাবে করবেন মেকাপ বেকিং? - Shajgoj

কীভাবে করবেন মেকাপ বেকিং?

অক্টোবর ২, ২০১৬

কেক বা পিজ্জা বেকিং এর কথা বলছি না! বলছি, মেকাপ বেকিং এর কথা। যারা জানেন না মেকাপ বেকিং কী, তাদের কাছে একটু অন্যরকমই লাগবে শুনতে। মেকাপ বেকিং হচ্ছে মেকাপ এরই একটা অংশ, যা বর্তমানে খুব প্রচলিত। চলুন জেনে নেয়া যাক মেকাপ বেকিং কী, কেন করা হয়, কীভাবে করা হয়।

মেকাপ বেকিং কেন করা হয়?  অনেক সময় মেকাপ করার কিছুক্ষন পর দেখা যায়, চোখের নিচে যে কনসিলার ব্যবহার করেছি তা থেকে চোখের নিচে ছোট ছোট লাইন দেখা যাচ্ছে, স্মাইল লাইন ( আমরা হাসি দিলে ঠোটের দু পাশে যে লাইন দেখা যায় ) এর মেকাপ ফেটে ফেটে যাচ্ছে, মুখের বিভিন্ন স্থানের মেকাপ দ্রুত নষ্ট হয়ে যাচ্ছে, বিশেষ করে অয়েলি স্কিন যাদের। এসব সমস্যা সমাধান করে মেকাপ বেকিং।

এবার আসা যাক, কী দিয়ে মেকাপ বেকিং করা হয় সে প্রসঙ্গে মেকাপ বেকিং এর জন্য আপনার যেটা লাগবে, সেটি হল একটি ট্রান্সলুসেন্ট লুজ পাউডার। একটি মেকাপ স্পঞ্জ, একটি বড় পাউডার ব্রাশ। আপনি যে কোন লুজ পাউডার ব্যবহার করতে পারবেন যদি তা ফেস এ ব্যবহারের জন্য উপযোগী হয়ে থাকে। বেকিং এর জন্য পাউডারগুলো লুজ ধরনের হয়ে থাকে।এগুলোর বেশীরভাগ ব্রান্ডের পাউডারগুলো কালারলেস হয়। যার ফলে আপনার স্কিন শেড যা ই হোক না কেন, আপনার স্কিনের সাথে মানিয়ে যাবে।

IMG_20160928_164502
  

কীভাবে বেকিং করবেন??
প্রথমে ফাউন্ডেশন, কনসিলার লাগিয়ে নিবেন। এবার একটি  বিউটি স্পঞ্জ পানি দিয়ে ভিজিয়ে নিয়ে পানি চিপে নিন।এবার অনেকখানি ট্রান্সলুসেন্ট লুজ পাউডার নিবেন, এবং পাউডারটি স্পঞ্জের সাহায্যে চেপে চেপে চোখের নিচে, স্মাইল লাইনে লাগাবেন। যাদের অয়েলি স্কিন, তারা অল্প একটু কপালে এবং নাকেও লাগিয়ে নিতে পারেন।

IMG_20160928_161602

অনেক সময় কন্টুরিং করার পর দেখা যায় কন্টুরিং ছড়িয়ে গেছে, শার্প হয়নি। এক্ষেত্রেও একইভাবে লুজ পাউডার নিয়ে কন্টুরিং-এর নিচের দিকে লাগিয়ে নিবেন। এরপর ৫-১০ মিনিট অপেক্ষা করুন। এই সময়টাকেই বেকিং বলা হয়। ৫-১০ মিনিট পর একটি পাউডার ব্রাশের সাহায্যে অতিরিক্ত পাউডারগুলি ঝেড়ে ফেলে দিন। ব্যস, আপনার বেকিং হয়ে গেল।
 
 দু’টি গুরুত্বপূর্ণ বিষয় :
(১) মেকাপের আগে অবশ্যই আই  এরিয়া এবং পুরো ফেস ভালোভাবে ময়েশ্চারাইজ করে নিবেন।
(২) যাদের ড্রাই স্কিন, তারা বেকিং ৩-৪ মিনিট এর বেশী রাখবেন না।তাহলে স্কিন আরো বেশী ড্রাই ফিল হবে।

IMG_20160928_164532

কিছু লুজ পাউডারের নাম 

– ম্যাক মিনারালাইজ ফউন্ডেশন / লুজ পাউডার

– আর.সি.এম.এ. নো কালার সেটিং পাউডার

– বেন নাই ব্যানানা পাউডার 

– কালেকশন লুজ পাউডার

– কাভার গার্ল প্রফেশনাল লুজ পাউডার 

– মেকাপ একাডেমী লুজ পাউডার

  এই পদ্ধতি অনুসরণ করলে আপনার মেকাপ নষ্ট হবে না, সারাদিন মেকাপ ঠিক থাকবে।

ছবি – ৫০০পিএক্স

লিখেছেন – জান্নাতুল মৌ