জুতার দুর্গন্ধ দূর করার কার্যকরী ৭টি উপায়

জুতার দুর্গন্ধ দূর করার কার্যকরী ৭টি উপায়

shoe odor

পছন্দের জুতা পরে কাজে যাওয়া বা ঘুরতে যাওয়া সবই ঠিকমতো হচ্ছে, কিন্তু খুলতে গেলেই বাধে বিপত্তি। আর কোথাও বেড়াতে গেলে জুতা তো খুলতেই হয়। কিন্তু জুতা খুললেই তো সর্বনাশ! পায়ের দুর্গন্ধে আশেপাশের মানুষের কাছে লজ্জিত হতে হবে। তাই মন খারাপ করে ভাবছেন- “কেন আমার পায়েই এমন বিশ্রী দুর্গন্ধ হয়!” অনেকেই এই সমস্যায় ভোগেন। কিন্তু এই সমস্যাটি কেন হয়? এ থেকে মুক্তির উপায় কী? এই সমস্যা আমাদের যতটা কষ্ট দেয় বা ভাবায়, আসলে এটা তেমন কোনো বড় সমস্যাই না। অল্প কিছু টিপস জানলেই এই বিরক্তিকর সমস্যা থেকে বাঁচা সম্ভব। চলুন  জেনে নেই, জুতার দুর্গন্ধ কেন হয় এবং কী করে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায় এ সম্পর্কে বিস্তারিত।

জুতা থেকে দুর্গন্ধ কেন হয়? 

পায়ের দুর্গন্ধ হওয়ার মূল কারণ পা ঘেমে যাওয়া এবং এই ঘামের কারণে ব্যাকটেরিয়া সৃষ্টি হয়। আর এই ব্যাকটেরিয়া থেকেই বিশ্রী দুর্গন্ধ হয়। যাদের পা খুব বেশি ঘামে তাদেরকে এই সমস্যায় বেশি পড়তে হয়। দুর্গন্ধ হওয়ার কারণে জুতা খোলার সাথে সাথেই এই বিশ্রী দুর্গন্ধ চারদিকে ছড়িয়ে পড়ে। যা নিজের জন্য লজ্জাজনকতো বটেই, অন্যান্যদের জন্যও অস্বস্তিকর পরিস্থিতির জন্ম দেয়। এই অস্বস্তিকর ও লজ্জাজনক পরিস্থিতি থেকে আমরা চাইলেই খুব সহজে মুক্তি পেতে পারি।

shoe bad smell

জুতার দুর্গন্ধ থেকে মুক্তি পাওয়ার ঘরোয়া উপায় 

ঘরে বসে এবং সম্পূর্ণ বাসায় থাকা কিছু জিনিস ব্যবহার করলেই জুতার দুর্গন্ধের সমস্যা থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব। চলুন জেনে নেই ঘরোয়া পদ্ধতিগুলোর সম্পর্কে-

১) বেকিং সোডা

দুর্গন্ধ দূর করতে বেশ কার্যকর একটি উপায় হচ্ছে বেকিং সোডা। জুতা বা মোজা খুলে রাখার পর কিছুটা বেকিং পাউডার বা বেকিং সোডা ছিটিয়ে সারারাত রেখে দিন। অথবা পুরাতন সুতি কাপড় কিংবা মোজার ভেতরে বেকিং সোডা রেখে গিঁট বেঁধে সারারাত রেখে দিন। পরদিন ব্যবহারের পূর্বে বেকিং সোডা ফেলে দিয়ে তারপর ব্যবহার করুন।

২) ভিনেগার

ভিনেগার ব্যবহারের ফলে অ্যাসিডিক পরিবেশ তৈরি হয় ফলে ব্যাকটেরিয়া জন্মাতে পারে না। এর জন্য যে কোনো ভিনেগার ব্যবহার করতে পারেন। তবে সবচেয়ে ভালো কাজ করে অ্যাপেল সিডার ভিনেগার। একটি পাত্রে ৬/৮ কাপ গরম পানি নিয়ে নিন। এরপর এর মধ্যে ১/২ কাপ ভিনেগার মিশিয়ে নিন এবং এই মিশ্রণে পা ভিজিয়ে রাখুন ১০/১৫ মিনিট। এরপর সাবান দিয়ে পা ধুয়ে ফেলুন যেন পায়ে ভিনেগারের গন্ধ না থাকে।

৩) টি ব্যাগ 

জুতার ভেতরে টি ব্যাগ রেখে দিন। এটি ব্যাকটেরিয়া জন্মাতে বাঁধা দেয়। প্রথমে ফুটন্ত পানিতে টি ব্যাগ কয়েক মিনিট রেখে দিন। এরপর এটিকে তুলে ঠান্ডা হলে জুতার মধ্যে রেখে দিন এক ঘণ্টা। এরপর টি ব্যাগটি ফেলে দিন। জুতার দুর্গন্ধ নিয়ে আর ভাবতে হবে না।

জুতার দুর্গন্ধ দূর করতে টি ব্যাগের ব্যবহার

৪) কমলার খোসা

জুতার দুর্গন্ধ দূর করতে জুতার মাঝে কয়েকটি কমলার খোসা সারারাত রেখে দিন। কমলার খোসা সমস্ত দুর্গন্ধ শুষে নিবে। ব্যবহারের পূর্বে খোসাগুলো ফেলে ব্যবহার করুন।

৫) বেবি পাউডার

বেবি পাউডার জুতার দুর্গন্ধ দূর করতে বেশ কার্যকর। জুতা পায়ে দেয়ার আগে কিছুটা পাউডার ছিটিয়ে নিন। তবে এক্ষেত্রে খেয়াল রাখবেন পাউডার যেন বেশি না হয়।

৬) ফেব্রিক সফেনার সিট

জুতার দুর্গন্ধ দূর করার আরও একটি সহজ ও কার্যকরী উপায় হচ্ছে ফেব্রিক সফেনার সিট। সারারাত এক টুকরো ফেব্রিক সফেনার সিট (fabric softener sheet) জুতার মধ্যে রেখে দিন। এরপর সিটটি বের করেই জুতাটি ব্যবহার করতে পারবেন!

জুতার দুর্গন্ধ দূর করতে লবঙ্গ

৭) লবঙ্গ

এক টুকরো কাপড়ের ভেতর অথবা পুরানো মোজায় কয়েকটি লবঙ্গ রেখে গিঁট বেঁধে রেখে দিন সারারাত। আপনার জুতার দুর্গন্ধ দূর হবে সহজেই। কয়েকটি লবঙ্গ ফেলে রাখলেও উপকার পাওয়া যায়।

এই তো জেনে নিলেন, কীভাবে ঘরোয়া উপায়ে কিছু সহজ পদ্ধতি ব্যবহার করে সহজেই মুক্তি পাওয়া যায় জুতার দুর্গন্ধ থেকে। তবে আর দেরি কেন? যে কোনো একটি পদ্ধতি ব্যবহার করে নিজেকে মুক্তি দিন এই সমস্যা থেকে। চেষ্টা করবেন পা সবসময় পরিস্কার পরিচ্ছন্ন রাখতে। যাদের প্রচুর পা ঘামে, তারা পা ধোয়ার সাথে সাথে পা মুছে ফেলুন। আর ঘাম  যেন কম হয় সেজন্য কর্পূরের পানিতে পা কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। এতে পায়ের যে ঘাম হয়, তা আস্তে আস্তে কমে আসবে। উপরের পদ্ধতি অনুসরণের পাশাপাশি জুতা মোজা পড়ার আগে পা ভালো করে ধুয়ে-মুছে সামান্য বেবি পাউডার ব্যবহার করুন সবসময়। তারপর জুতা মোজা পায়ে দিন। আশা করি এই টিপসগুলো আপনাদের উপকারে আসবে।

 

ছবি- সাটারস্টক

 

67 I like it
22 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...