স্ক্যাল্পের ধরন ও হেয়ার প্রবলেমকে টার্গেট করে সঠিক শ্যাম্পু কিনছেন তো? - Shajgoj

স্ক্যাল্পের ধরন ও হেয়ার প্রবলেমকে টার্গেট করে সঠিক শ্যাম্পু কিনছেন তো?

স্ক্যাল্পের ধরন ও হেয়ার প্রবলেমকে টার্গেট করে সঠিক শ্যাম্পু ব্যবহারকারী একজন

আচ্ছা! স্কিন টাইপ নিয়ে আমরা যত মাথা ঘামায়, মাথার ত্বক বা স্ক্যাল্পের টাইপ নিয়ে এত চিন্তা করা হয়? একটু ভেবে দেখুন তো, আপনার মাথার স্ক্যাল্প কী টাইপের? স্কিন টাইপ অনুযায়ী ফেইসওয়াশ বা ময়েশ্চারাইজার সিলেক্ট করছেন। কিন্তু শ্যাম্পু সিলেক্ট করার সময় কি মাথার ত্বকের ধরণ বা প্রয়োজন অনুযায়ী শ্যাম্পু বাছাই করা হয়? ফেইসের টাইপ এবং প্রবলেম অনুযায়ী যেমন প্রোডাক্ট বাছাই করা জরুরী, ঠিক তেমনি মাথার ত্বকের ক্ষেত্রে মানে স্ক্যাল্পের জন্যও তা প্রযোজ্য। অনেকেই হয়তো বুঝে গিয়েছেন আজকে কী নিয়ে কথা বলতে যাচ্ছি! স্ক্যাল্পের ধরন ও হেয়ার প্রবলেমকে টার্গেট করে সঠিক শ্যাম্পু বাছাই করা প্রসঙ্গেই আজকের আর্টিকেল।

স্ক্যাল্প টাইপ অনুযায়ী কেন শ্যাম্পু বাছাই করা জরুরী?

১। অয়েলি স্ক্যাল্প যাদের খেয়াল করবেন চুল একটুতেই চিটচিটে হয়ে যায় আর মাথার ত্বক একটু তৈলাক্ত লাগে। মাথার ত্বকের গ্ল্যান্ডস থেকে অতিরিক্ত তেল বের হয়, যার ফলে স্ক্যাল্পের পোরসে তাড়াতাড়ি ময়লা জমে যায়। এর জন্য পোরস ব্লক হয়ে অনেক সময় মাথার ত্বকে ব্রণও দেখা দিতে পারে। অনেক সময় অয়েলি স্ক্যাল্পেও খুশকি দেখা দেয়। তেল ও ময়লা এক সাথে জমে বড় বড় দানার মত খুশকি হয়। এছাড়া তাদের চুলে ভলিউম ক্রিয়েট হয় না তেলতেলে ভাবের জন্য। তাই আপনার মাথার ত্বক যদি মনে হয় অয়েলি, তাহলে অবশ্যই স্ক্যাল্পের ধরন ও হেয়ার প্রবলেম বুঝে উপযুক্ত শ্যাম্পু ব্যবহার করুন।

২। আমাদের মাথার ত্বকেও একটি নির্দিষ্ট পরিমাণের তেলের প্রয়োজন রয়েছে, যা আমাদের স্ক্যাল্পের ময়েশ্চার লেভেল ধরে রাখে। হেয়ার অয়েল গ্ল্যান্ডস থেকে যখন তেল প্রডিউস পরিমাণ মত হয় না, ঐ মাথার ত্বককে শুষ্ক বা ড্রাই স্ক্যাল্প বলা হয়ে থাকে। তাদের ক্ষেত্রে চুলকানি, খুশকি এবং জ্বালা সৃষ্টি হতে পারে। ড্রাই স্ক্যাল্পে চুল রুক্ষ ও মলিন দেখাতে পারে, যেহেতু মাথার ত্বক থেকে তেল প্রডিউস তুলনামূলক কম হয়। ড্রাই স্ক্যাল্পে ফাংগাল ইনফেকশনও হয়ে থাকে, যার জন্য খুশকি হয়।

৩। আমাদের স্কিন টাইপ অনুযায়ী যেমন প্রোড্যাক্ট বাছাই করি স্কিনকে হেলদি রাখতে, ঠিক তেমনি আমাদের মাথার ত্বককেও হেলদি রাখতে টাইপ বা প্রয়োজন অনুযায়ী শ্যাম্পু বাছাই করা দরকার। অয়েলি স্ক্যাল্পের জন্য অয়েল কন্ট্রোল করে এমন শ্যাম্পু বাছাই করুন। ঠিক তেমনি ড্রাই স্ক্যাল্পকে ময়েশ্চারাইজড করে, স্ক্যাল্পকে যাতে ড্রাই না করে ফেলে এই কনসার্ন মাথায় রেখে শ্যাম্পু চুজ করুন। আর যদি চুল অনেক বেশি ফ্রিজি হয়ে যায়, খুশকি বেড়ে যাচ্ছে মনে হয়, তাহলে তো প্রবলেমকে টার্গেট করে উপযুক্ত শ্যাম্পু কিনতে হবে।

যখন প্রবলেমকে টার্গেট করে শ্যাম্পু ব্যবহার শুরু করবেন, তখনই আপনার চুল হয়ে উঠবে সুন্দর। তাই আজকে আমি স্ক্যাল্প টাইপ এবং কিছু প্রবলেম যেমন- তেলতেলে চুলের সমস্যা, ড্যানড্রাফ এইসব কিছুর উপর ফোকাস করে কিছু শ্যাম্পু সাজেস্ট করবো।

খুশকি থাকলে কোন শ্যাম্পু কিনবেন?

ড্রাই হেয়ারে জন্য

দি বডি শপ জিনজার অ্যান্টি ড্যানড্রাফ শ্যাম্পু (The Body Shop Ginger Anti Dandruff Shampoo)

যাদের ড্রাই স্ক্যাল্প, সেই সাথে প্রচুর পরিমাণের খুশকি, ইচিং এর সমস্যা রয়েছে তাদের জন্য দি বডি শপ জিনজার অ্যান্টি ড্যানড্রাফ শ্যাম্পু বেস্ট একটি চয়েজ। এতে বেশ কিছু কার্যকরী উপাদান রয়েছে যা ড্রাই স্ক্যাল্পের খুশকি কমাতে সাহায্য করবে।

(১) এই শ্যাম্পুর মূল উপাদান জিনজার মানে আদার নির্যাস। জিনজারে অ্যান্টি সেপটিক প্রপার্টিজ রয়েছে যা খুশকি কমাতে অনেকটাই সাহায্য করে থাকে। এছাড়া কোন রকম ইনফেকশন বা ইচিং এর সমস্যা থাকলে জিনজারে থাকা অ্যান্টি ব্যাকটেরিয়াল প্রপারটিজ ব্যকটেরিয়ার সাথে ফাইট করে থাকে।
(২) ইচিং এর জন্য যেই ক্ষত সৃষ্টি হয়, এই শ্যাম্পুর উপাদানগুলো সেই ক্ষত দ্রুত নিরাময় করে থাকে।
(৩) খুশকি, ইচিং এই সমস্যার ফলে কিন্তু চুলও পড়ে। এই শ্যাম্পু চুল পড়া রোধ করে চুলকে মজবুত করে গোঁড়া থেকে।
(৪) এই শ্যাম্পুতে Willow bark extract এবং Birch bark উপাদান রয়েছে। এই উপাদান দুইটিতে প্রচুর পরিমাণের অ্যান্টি ইনফ্লেমেটরি প্রপার্টিজ রয়েছে ফলে খুশকি, ইচিং কমিয়ে আনে।
(৫) শ্যাম্পুটি ব্যবহারে স্ক্যাল্প একদমই ড্রাই হয় না, কারণ এতে রয়েছে মধু। এটি চুলকে সফট এবং ময়েশ্চারাইজড করে, সেইসাথে রাফনেস কমিয়ে আনে।

দি বডি শপ জিনজার অ্যান্টি ড্যানড্রাফ শ্যাম্পু

অয়েলি হেয়ারের জন্য

সেবামেড অ্যান্টি ড্যানড্রাফ শ্যাম্পু- ফর অয়েলি ড্যানড্রাফ (Sebamed Anti-Dandruff Shampoo – For Oily Dandruff)

খুশকিতো শুধু ড্রাই স্ক্যাল্পেই হয় না, অয়েলি স্ক্যাল্পেও হয়ে থাকে। এই শ্যাম্পুটি অয়েলি স্ক্যাল্পের ড্যানড্রফের জন্য উপযুক্ত একটি শ্যাম্পু। খুশকি কমানোর সাথে অন্যান্য প্রবলেমকে টার্গেট করেও কাজ করে।
(১) অয়েলি স্ক্যাল্পে খুশকি হওয়ার অন্যতম কারণ হচ্ছে অতিরিক্ত তেল বা সিবাম প্রডিউস হওয়া। শ্যাম্পুটি স্ক্যাল্পের অতিরিক্ত সিবাম প্রডিউস কন্ট্রোল করে থাকে।
(২) এই শ্যাম্পুটি স্ক্যাল্পের উপর একদম জেন্টলি কাজ করে থাকে। স্কেল্প থেকে ময়লা পরিষ্কার করে আনে, কিউটিকলকে শক্তিশালী করে থাকে।
(৩) স্বাস্থ্যজ্জ্বল চুলের জন্য এটি ইউজ করতে পারেন, কেননা এটি চুলকে ময়েশ্চারাইজড করে এবং চুলের শাইন ধরে রাখে।
(৪) চুলের জন্য ৫.৫ পি.এইচ থাকা উত্তম, যা এই শ্যাম্পুটি ব্যালেন্স করে থাকে।
(৫) মাথার ত্বককে খুশকি মুক্ত করতে শ্যাম্পুটির কার্যকারিতা অপরিসীম। সাথে কোন প্রকার ইরিটেশন থাকলে কমিয়ে আনে।

সেবামেড অ্যান্টি ড্যানড্রাফ শ্যাম্পু- ফর অয়েলি ড্যানড্রাফ

চিটচিটেভাব কমাতে কোন শ্যাম্পু ভালো হবে?

ওজিএক্স আপেল সিডার ভিনেগার ক্লেরিফাইং শ্যাম্পু ফর অয়েলি এন্ড গ্রিসি হেয়ার (OGX Apple Cider Vinegar Clarifying Shampoo for Oily and Greasy Hair)

অয়েলি স্ক্যাল্পের ক্ষেত্রে কিন্তু কম বিড়ম্বনা ভুগতে হয় না। অয়েলি হেয়ার চুলে ভলিউম ক্রিয়েট হতে চায় না, সবসময় চুল একটু তেলতেলে ভাব থাকে, একটুতেই ময়লা জমে যাওয়া আরও অনেক সমস্যা। এই শ্যাম্পু ব্যবহারে স্ক্যাল্পের অতিরিক্ত অয়েল কন্ট্রোল করার পাশাপাশি চুলের বিভিন্ন সমস্যার সমাধানও দিয়ে থাকে।

(১) এই শ্যাম্পুর মূল উপাদান হচ্ছে আপেল সিডার ভিনেগার, যা পি.এইচ ব্যালেন্স করার সাথে সাথে স্ক্যাল্পের অতিরিক্ত তেল কন্ট্রোল করে থাকে। ফলে চুলের তেল চিটচিটেভাব অনেকটাই কমে আসে।
(২) স্ক্যাল্পে জমে থাকা ঘাম এবং ময়লা জেন্টলি পরিষ্কার করে থাকে এবং হেয়ার ফল কমায়।
(৩) এই শ্যাম্পুর স্মেল ফ্রুটি এবং রিফ্রেশিং, সামার সিজনের জন্য বেশ ভালো।
(৪ অল্প একটু শ্যাম্পু নিলেই পুরো চুল কভার করে ফেলে।
(৫) সালফ্রেট ফ্রি হওয়ায় চুলকে সিল্কি, স্মুথ করে থাকে এবং রাফনেস কমে আসে। সেই সাথে চুলের শাইনি ভাব ধরে রাখে।

ওজিএক্স আপেল সিডার ভিনেগার ক্লেরিফাইং শ্যাম্পু ফর অয়েলি এন্ড গ্রিসি হেয়ার

স্কিনের সাথে কিন্তু চুলের প্রোডাক্ট সিলেকশনেও খেয়াল রাখতে হবে যে আপনার চুল কি চায়! খুশকি, চুল পড়া, রাফনেস, অয়েলি স্ক্যাল্প, ড্রাই স্ক্যাল্প- সব প্রবলেমকে টার্গেট করে শ্যাম্পু বাছাই করুন। এতে চুল হবে ম্যানেজেবল এবং হেলদি। শুধু শ্যাম্পু কেন, কন্ডিশনার, হেয়ার মাস্ক বা প্যাক সব কিছুই কিন্তু চুলের টাইপ বুঝে বাছাই করা উচিৎ।

আশা করি, স্ক্যাল্পের ধরন ও হেয়ার প্রবলেমকে টার্গেট করে সঠিক শ্যাম্পু কিনতে পারবেন। অথেনটিক স্কিন কেয়ার প্রোডাক্ট কিনতে আমার সবসময়ই ভরসা শপ.সাজগোজ.কম। অনলাইনে অর্ডার করে ঘরে বসেই প্রোডাক্ট হাতে পেয়ে যায়। আর যদি আপনি কনফিউসড থাকেন কোন প্রোডাক্টটি আপনার জন্য ভালো হবে, তাহলে আপনার প্রবলেম লিখে ফেইসবুকে শপ.সাজগোজ.কম এ ইনবক্স করে ফেলুন। সেখানেই আপনি বিভিন্ন বিউটি সাজেশন পেয়ে যাবেন, আর সাজগোজের দুইটা আউটলেট আছে, যেটা যমুনা ফিউচার পার্ক আর সীমান্ত সম্ভারে অবস্থিত। আপনার প্রয়োজনমতো স্কিন কেয়ার, হেয়ার কেয়ার প্রোডাক্ট সবই পেয়ে যাবেন সাজগোজে। তাহলে আজ এই পর্যন্তই। ভালো থাকবেন, সুস্থ থাকবেন।

ছবি- সাজগোজ, সাটারস্টক

6 I like it
0 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...