ত্বকের যত্নে রক্তচন্দনের উপকারিতা সম্পর্কে জানা আছে কি?

ত্বকের যত্নে রক্তচন্দনের উপকারিতা ও ৩টি কার্যকরী ফেইস মাস্ক!

ত্বকের যত্নে রক্তচন্দনের উপকারিতা জানাতে হাতে রক্তচন্দন নিয়ে দাঁড়িয়ে আছেন একজন

সুন্দর ও উজ্জুল ত্বক পাওয়ার জন্য আমরা কত কিছুই না করে থাকি। তবুও ব্রেকআউট, পিম্পল, ডার্ক স্পট, ডার্ক সার্কেল এধরনের কমন কিছু প্রবলেম দেখা দেবেই! যদিও এই সমস্যাগুলোর সমাধানে কতগুলো বেসিক রুল আমাদের জানা আছে, যেমন ৮-৯ ঘণ্টা প্রোপার ঘুম, বেশি করে পানি পান করা, স্কিন কেয়ার রুটিন ফলো করা এবং হেলদি ডায়েট মেইনটেইন করা। তাও অনেক সময় দেখা যায় এই স্কিন কেয়ার স্টেপগুলোও আমাদের ত্বকের যত্নে এনাফ না! প্রয়োজন একটু বাড়তি যত্নের। প্রাকৃতিক উপাদানের ফেইস প্যাক হতে পারে উজ্জ্বল ও সুন্দর ত্বক পাওয়ার সহজ ও নিরাপদ উপায়। চন্দনের উপকারিতা নিয়ে তো নতুন করে কিছু বলার নেই, যুগ যুগ ধরে ত্বকের যত্নে এটি ব্যবহার হয়ে আসছে। কিন্তু রক্তচন্দনের গুণাবলি কি জানা আছে? ত্বকের যত্নে রক্তচন্দনের উপকারিতা ও ৩টি কার্যকরী ফেইস মাস্ক সম্পর্কে আজ আমরা জানবো।

রূপচর্চায় রেড স্যান্ডালউড বা রক্তচন্দন

স্যান্ডালউড অথবা চন্দন আমাদের স্কিনের জন্য দারুণ ইফেক্টিভ একটি ন্যাচারাল ইনগ্রেডিয়েন্ট। আর লালচন্দন বা রক্তচন্দন তো বেশ দুষ্প্রাপ্য। ভারতীয় উপমহাদেশে এই লালচন্দন উদ্ভিদটি দেখা যায়। এই উপাদানটি আমাদের স্কিনে অনেক ধরনের প্রবলেমের সল্যুশন দেয়। সাপ্তাহিক স্কিন কেয়ারে থাকা চায় প্রাকৃতিক উপাদানের ফেইস প্যাক, যেটা ঝটপট রেডি করা যায় আবার উপকারিতাও আছে। রূপচর্চায় রেড স্যান্ডালউডের বেনিফিটগুলো আগে জেনে আসি চলুন।

রেড স্যান্ডালউড পাউডারের উপকারিতা

রাজকন্যা রেড স্যান্ডালউড পাউডার হাতে একজন

১) ট্যান রিমুভ করতে সাহায্য করে। সেই সাথে ত্বকের ক্লান্তিভাবও দূর করে।
২) একনে এবং পিম্পল দূর করতে হেল্প করে। এতে আছে অ্যান্টি-অক্সিডেন্ট যা স্কিনের ইনফ্লামেশন কমিয়ে দেয় এবং ত্বককে সতেজ রাখে।
৩) ব্লেমিশ দূর করে, বয়সের ছাপ পরতে বাঁধা দেয়।
৪) ত্বককে জেন্টালি এক্সফলিয়েশন করে, এতে ত্বকের ডেড সেলস ন্যাচারালি রিমুভ হয়।
৫) তাছাড়াও এটি অ্যাস্ট্রিনজেন্ট হিসেবে কাজ করে যা আমাদের স্কিনের প্রোটিন রিস্টোর করে থাকে এবং ব্রেকআউট কমিয়ে আনে।

রাজকন্যা রেড স্যান্ডালউড পাউডারের ৩টি ফেইস মাস্ক 

সান ট্যান রিমুভিং মাস্ক

১ টেবিল চামচ শশার রস, ১ টেবিল চামচ টকদই, ১ চা চামচ অ্যালোভেরা জেল এবং ১ টেবিল চামচ রাজকন্যা রেড স্যান্ডালউড পাউডার খুব ভালোভাবে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। ড্রাই স্কিন হলে এতে দুধ ও মধু অ্যাড করতে পারেন। এরপর মুখে এবং গলায় লাগিয়ে ১০-১৫ মিনিট রেখে দিন। তারপর কুসুম গরম পানি দিয়ে সেটা পরিষ্কার করে ফেলুন। এই ফেইস মাস্ক স্কিনের ট্যান দূর করতে হেল্প করবে। এটি সপ্তাহে ১-২ বার ব্যবহার করলেই এনাফ।

একনে স্পট রিমুভিং মাস্ক

১ টেবিল চামচ টকদই, ১ চিমটি হলুদের গুঁড়ো, পরিমাণমতো রোজ ওয়াটার এবং তার সাথে ১ টেবিল চামচ রেড স্যান্ডালউড পাউডার মিশিয়ে একটি প্যাক তৈরি করে নিন। এই প্যাক মুখে এবং গলায় লাগিয়ে রাখতে হবে ১০-১৫ মিনিট। এরপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাকটি সপ্তাহে ১-২ বার ব্যবহার করলে আপনার স্কিনের একনে স্পট দূর করতে সাহায্য করবে।

অয়েলি স্কিনের জন্য মাস্ক

১ চা চামচ রেড স্যান্ডালউড পাউডার, ১ চা চামচ মুলতানি মাটি আর পরিমাণমতো রোজ ওয়াটার দিয়ে মিক্স করে মাস্ক তৈরি করে নিতে হবে। এরপর সেটা পুরো মুখে এবং গলায় লাগিয়ে ২০-৩০ মিনিট রেখে দিন। এরপর পানি দিয়ে মাস্কটি ধুয়ে ফেলুন, তার আগে সার্কুলার মোশনে ম্যাসাজ করে নিতে পারেন। অয়েলি স্কিনের জন্য এটি দারুণ কার্যকরী একটি ফেইস মাস্ক।

রাজকন্যা রেড স্যান্ডালউড পাউডার

তাহলে দেখলেন তো, রেড স্যান্ডালউড পাউডার দিয়ে খুব সহজেই কিন্তু ত্বকের এক্সট্রা কেয়ার করে নিতে পারেন। রাজকন্যা একটি বাংলাদেশী অরগানিক ব্র্যান্ড। সরাসরি ভারত থেকে সংগৃহীত লাল চন্দনের কাঠ নিয়ে এসে এখানেই গুঁড়ো করা হয়েছে যাতে এতে কোনো ভেজাল মিশ্রিত হতে না পারে। আর প্রতিটি প্যাকে উপাদানগুলো শুকনো অবস্থায় গুঁড়া করে প্যাকেজিং করা, একদম পিউর, কেমিক্যাল মুক্ত।

 

আপনারা চাইলে সাজগোজের দুটি ফিজিক্যাল শপ যার একটি যমুনা ফিউচার পার্ক ও অপরটি সীমান্ত সম্ভারে অবস্থিত, সেখান থেকে কিনতে পারেন আর অনলাইনে কিনতে চাইলে শপ.সাজগোজ.কম থেকে কিনতে পারেন। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন, সুন্দর থাকবেন।

ছবি- সাজগোজ

6 I like it
2 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...