গলায় বয়সের ছাপ পড়ার কারণ ও এর প্রতিকার জানা আছে কি?

গলায় বয়সের ছাপ পড়ার কারণ ও এর প্রতিকার জানা আছে কি?

ঠিকঠাক স্কিন কেয়ার রুটিন মেনে চলে আপনি মুখের ত্বকের উজ্জ্বলতা আর ফার্মনেস (Firmness) ঠিক রেখেছেন। কিন্তু খেয়াল করে দেখলেন গলার কাছে চামড়াটা কেমন যেন শুষ্ক ও কুঁচকানো। আর হুট করেই মনটা খারাপ হয়ে গেল! একটু ভেবে দেখুনতো, আপনার মুখের স্কিনের জন্য যেভাবে যত্ন নেন, গলার স্কিনেও কি সেভাবে যত্ন নেওয়া হয়? জানি, অধিকাংশেরই উত্তর হবে না! বয়স বাড়ার সাথে সাথে ত্বকও সেই ডাকে সাড়া দিয়ে আমাদের চিন্তা বাড়িয়ে দেয়। এটা ঠিক, আমরা কেউই তারুণ্যদীপ্ত ত্বক হারাতে চাই না। কিন্তু এই অবশ্যম্ভাবী প্রক্রিয়াকে থামিয়ে দেয়া তো সম্ভব না। একটু যত্ন আর সতর্কতায় ত্বকে বয়সের ছাপ পরাকে বিলম্বিত করা যায় সহজেই। সবার আগে বুড়িয়ে যাওয়ার চিহ্ন আসে মুখে আর গলায়। মুখের ব্যাপারে আমরা সবাই কম বেশী সচেতন থাকি। কিন্তু গলার চামড়া অবহেলা আর অযত্নে বেশ তাড়াতাড়ি ভাজ পড়ে কুঁচকে যায় আর রিংকেল দেখা দেয়। গলায় বয়সের ছাপ পড়া আটকাতে কী করা যেতে পারে চলুন জেনে নেই!

গলায় বয়সের ছাপ পড়ার কারণ ও প্রতিকার 

কী কী ভুল দ্রুত বয়সের ছাপ ডেকে আনে

স্বাভাবিক বয়স বৃদ্ধির কারণে তো বটে, আরও কিছু ফ্যাক্টর আমাদের ত্বকে দ্রুত বয়সের ছাপ ডেকে আনে। সেই ভুলগুলো জীবন থেকে বাদ দিতে পারলে ত্বক দীর্ঘদিন সতেজ রাখা সম্ভব। চলুন জেনে নেই গলায় বয়সের ছাপ পড়ার কারণ।

১) অতিরিক্ত ধূমপান, মদ্যপান এবং পল্যুশন  

গলায় বয়সের ছাপ পড়ার কারণ মদ্যপান - shajgoj.com

অ্যালকোহল ও সিগারেট এগুলো পরোক্ষভাবে স্কিনে বিরূপ প্রতিক্রিয়া ফেলে যথেষ্ট ক্ষতি করে, এটা অনেকেই জানে না। ধোঁয়া ত্বকের আর্দ্রতা শুষে নিয়ে ক্রমশ ড্রাই করে দেয়। পল্যুশন ত্বকের এপিডারমিস লেয়ারকে (epidermis layer) ক্ষতিগ্রস্ত করে। এতে ত্বকে বলিরেখা এবং ডার্ক প্যাঁচ ( Dark Patch) দেখা যায়।

২) দীর্ঘ সময় রোদে থাকা

সূর্যের অতিবেগুনি রশ্মি ত্বকের কোলাজেন (Collagen) ভেঙে দেয় আর এতে ত্বকের ইলাস্টিসিটি (Elasticity) নষ্ট হয়। রঙ তামাটে হয়ে যাওয়া, কালো ছোপ পড়া, রিংকেলসহ আরও কত স্কিন প্রবলেম দেখা যায় শুধুমাত্র দীর্ঘ সময় রোদে থাকার কারণে।

৩) কম ঘুমানো ও মানসিক চাপ 

অতিরিক্ত স্ট্রেস ও টেনশনের কুপ্রভাবে আমাদের ত্বক নিষ্প্রাণ হতে শুরু করে। পর্যাপ্ত ঘুম না হলেও ত্বকে তাড়াতাড়ি বয়সের ছাপ চলে আসে। কারণ নতুন সেল তৈরিতে কিছুটা ব্যাঘাত ঘটে। ঘুম ঠিকমতো না হলে শরীরে কর্টিসোল (Cortisol) নামে এক ধরনের হরমোন তৈরি হয় যার ফলে ত্বক ক্লান্ত দেখায়।

কিভাবে ঠেকাবেন গলার বয়সের ছাপ  

১) রোদের ক্ষতিকর প্রভাব থেকে ত্বককে সুরক্ষিত করুন। গলাতেও সানস্ক্রিন লাগাতে হবে। রোদে বেড়োনোর আগে তো বটেই, দিনের বেলা বাড়িতে থাকলে চুলার কাছে যাওয়ার আগেও ভালো করে সানস্ক্রিন মাখতে ভুলবেন না৷

২) পল্যুশন আর ধোঁয়া থেকে যতসম্ভব দূরে থাকার ট্রাই করবেন। চাইলে স্কার্ফ দিয়ে গলা ঢেকে নিতে পারেন। এতে স্টাইলিংও হবে, সাথে প্রোটেকশনও।

৩) নেক এক্সারসাইজ ডেইলি রুটিনে অ্যাড করে নিন। ইউটিউবে অসংখ্য টিউটোরিয়াল পেয়ে যাবেন। অফিসে থাকলেও অথবা বাসায় কাজের ফাকে একটু সময় বের করে এক্সারসাইজ করে নিতেই পারেন।

গলায় বয়সের ছাপ ঠেকাতে ব্যায়াম - shajgoj.com

৪) সবসময় চিন (chin) অর্থাৎ থুতনি উপরে রাখুন। সাথে মাথা সোজা রাখতে হবে। খেয়াল করলে দেখবেন মুখ নিচু করে রাখলে থুতনির কাছে গলার চামড়ায় ভাজ পড়ে। আর সবসময় যদি এটা কনটিনিউ করেন, তাহলে গলার চামড়াতে দ্রুত রিঙ্কেল পড়বে।

৫) প্রতিদিন অন্তত ৮ গ্লাস পানি পান করতে হবে। পর্যাপ্ত পানি না পেলে ত্বক শুষ্ক হয়ে যায়। ত্বকের লাবণ্য ধরে রাখতে পর্যাপ্ত পানি, ফলের রস, ডাবের পানি এগুলো খাদ্য তালিকায় রাখুন। ফ্রেশ শাক-সবজি, দুধ, ডিম, বাদাম এগুলো খেতে হবে আর তেলে ভাজা, ফাস্টফুড এগুলো এড়িয়ে চলার চেষ্টা করবেন।

৬) ঘুমানোর সময় মাথা আর ঘাড়ের সামঞ্জস্য যেন ঠিক থাকে এদিকে লক্ষ্য রাখবেন। খুব বেশি উচু বালিশ পরিহার করুন।

৭) সপ্তাহে একদিন ভালোভাবে স্ক্রাবিং করে আলু স্লাইস গলায় অ্যাপ্লাই করে নিন। এতে পোর ক্লিনের পাশাপাশি ডার্ক প্যাঁচের সমস্যা দূর হবে। মনে রাখবেন ডেড সেল নিয়মমতো রিমুভ করলে নতুন সেল আবার হওয়ার সুযোগ পায় আর ত্বক তারুণ্যদীপ্ত থাকে। গলায় বয়সের ছাপ ঠেকাতে আলু - shajgoj.com

8) নিয়মিত অ্যান্টি-এজিং ময়েশ্চারাইজারের ব্যবহার আর্দ্রতা ধরে রেখে ত্বক মসৃণ রাখে। বয়সের সঙ্গে সঙ্গে যেহেতু ত্বক শুষ্ক হয়ে পড়ে। তাই হাইড্রেশন আর নারিশমেন্ট মাস্ট। গলার ত্বকে ময়েশ্চারাইজ়ার লাগাতে ভুলবেন না। কোলাজেন আর ইলাস্টিন প্রোটিন সমৃদ্ধ স্কিন কেয়ার প্রোডাক্ট এক্ষেত্রে খুব ভালো ফল দেয়।

৯) স্কিনের কোলাজেন লুজ (Collagen Loose) হওয়া শুরু করলে ত্বকে বয়সের ছাপ সুস্পষ্ট হয়। ভিটামিন-এ ডেরিভেটিভস (Derivatives) (রেটিনয়েড) এবং ভিটামিন-সি সিরামে অ্যান্টি-এজিং ইনগ্রিডিয়েন্ট থাকায় এগুলো বেশ কার্যকরী। এক্সপার্টের পরামর্শ নিয়ে স্কিন কেয়ার রুটিনে সিরাম এড করে নিন।

ব্যস, জেনে নিলেন কিভাবে যত্ন নিয়ে গলায় বয়সের ছাপ দৃশ্যমান হওয়াকে বিলম্বিত করতে পারেন। হেলদি লাইফস্টাইল, ব্যালেন্সড ডায়েট, পরিমিত ঘুম এগুলো ভেতর থেকে আপনাকে সুস্থ থাকতে হেল্প করে। প্রতিকারের চেয়ে প্রতিরোধ করা ভালো, তাই সময় থাকতেই সতর্ক হোন এবং সুস্থ থাকুন।

ছবি- সংগৃহীত: সাজগোজ;ইমেজেসবাজার.কম;মারিক্লেইরে.সিও;এসিএস.ওআরজি;গার্নিয়ারুসা.কম

53 I like it
8 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...