আপনার নখ আপনার স্বাস্থ্য সম্পর্কে কী বলে?

আপনার নখ আপনার স্বাস্থ্য সম্পর্কে কী বলে ?

আপনার নখ পরিষ্কার রাখুন

আপনি কি জানেন যে আপনার নখ এর ধরণ দেখে আপনার স্বাস্থ্য সম্পর্কে ধারণা লাভ করতে পারবেন? নখে বিভিন্ন পরিবর্তন liver, lungs, and heart এর বিভিন্ন রোগের কারণে দেখা দিতে পারে। তবে এটাও মনে রাখতে হবে যে কখনো কখনো কোন ভয়ংকর রোগ ছাড়াও শুধু মাত্র যত্নের অভাবে নখে পরিবর্তন আসতে পারে।

০১. বিবর্ণ বা মলিন নখ

বিবর্ণ নখ , এই রোগ গুলোর কারণে হতে পারে। যেমন-

• Anemia

• Congestive heart failure

• Liver disease

• Malnutrition

০২. সাদা নখ

যদি আপনার নখ একদম সাদা হয়ে যায় এবং নখের প্রান্ত গুলো ভেতরের সাদা অংশের চেয়ে আরও বেশি সাদা থাকে তাহলে তা সাধারণত লিভার এর সমস্যার কারণে হয়ে থাকে । যেমন – hepatitis। ছবিতে যেই নখ দেখতে পাচ্ছেন এটা একজন জন্ডিস আক্রান্ত ব্যক্তির নখ। জন্ডিস-ও লিভারের সমস্যা থেকেই হয়।

০৩. হলুদ নখ

হলুদ নখ হওয়ার অন্যতম একটি কারণ হলো Fungal Infection. Infection যত বেশি হবে ততই আপনার হলুদ নখ মোটা হতে থাকবে। কোন কোন সময় thyroid disease, lung disease, diabetes অথবা psoriasis এর কারণে হলুদ নখ হয়ে থাকে।

০৪. নখে নীলচে ভাব

আপনার নখে যদি নীলচে ভাব আসে তাহলে বুঝতে হবে যে আপনার শরীর পর্যাপ্ত পরিমাণে অক্সিজেন পাচ্ছেনা। এটা ইঙ্গিত করে lungs infection এর দিকে যেমন- pneumonia। হার্টের সমস্যা থাকলেও নীলচে ভাব আসতে পারে নখে।

০৫. Rippled নখ

আপনার নখে যদি ছোট ছোট ঢেউ এর মত দাগ দেখা যায় আর নখের নিচের ত্বকে যদি লালচে বা বাদামী ভাব আসে, তাহলে বুঝতে হবে যে এটা প্রাথমিক stage এর psoriasis অথবা inflammatory arthritis এর লক্ষণ।

০৬. ভঙ্গুর নখ

আপনার নখ যদি ভঙ্গুর হয়ে থাকে তাহলে সেটা অনেক সময় ইঙ্গিত করে thyroid disease এর দিকে। যদি ভেঙ্গে যাওয়ার পাশাপাশি নখ হলুদ হয়ে যেতে থাকে তাহলে বুঝতে হবে যে এটা Fungal Infection.

০৭. Puffy নখ

নখের চারপাশের ত্বক যদি লাল হয়ে ফুলে যায় সেক্ষেত্রে সেটা lupus অথবা কোন connective tissue disorder এর লক্ষণ হতে পারে।

০৮. নখের মাঝখানে কালো দাগ

নখের মাঝখানে কালো দাগ থাকলে দ্রুত চিকিৎসকের কাছে যাওয়া উচিত কারন অনেকসময় স্কিন ক্যান্সারের কারণে নখে এই পরিবর্তন আসতে পারে।

০৯. নখ খাওয়া

অতিরিক্ত নখ খাওয়া অনেক সময় শুধু মাত্র আপনার অভ্যাস নাও হতে পারে। অনেক সময় obsessive-compulsive disorder এর কারণেও নখ খাওয়ার প্রবণতা বেড়ে যায়। আপনি যদি নিজে নিজে নখ খাওয়া বন্ধ করতে না পারেন তাহলে চিকিৎসকের পরামর্শ নিন।

নখের রঙ ও ধরণে কোন সমস্যা দেখা দিলেই যে সেটা এই রোগ গুলোর লক্ষণ হবে সেটা বলা পুরোপুরি সঠিক নয়। তবে যেহেতু বিভিন্ন রোগের সময় নখে পরিবর্তন আসে তাই নখের রঙ আর ধরণ হঠাৎ বদলে গেলে dermatologist কে দেখিয়ে রাখলেই ভাল।

লিখেছেনঃ সাবরিনা

ছবি- সাটারস্টক

6 I like it
2 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...