বর্ষায় ত্বকের যত্নে করণীয় - Shajgoj

বর্ষায় ত্বকের যত্নে করণীয়

Fotolia_69752115_L

বর্ষায় টিপ টিপ বৃষ্টি আমাদের মনে অনেক স্বস্তি নিয়ে আসে। গ্রীষ্মের কাঠফাটা রোদের পরে বৃষ্টি অনেক আরামের ও আনন্দের । কিন্তু এই সময়ে অনেক রকম রোগ ব্যাধিও দেখা যায় । যেমন- এই সময়ে ইমুনিটি লেভেলটা কমে যায়, ফলে হজমে অসুবিধা দেখা দেয়, ডায়রিয়া, টাইফয়েড। এর ফলাফলটা এসে পরে আমাদের ত্বকে । ত্বক শুষ্ক ও নিস্প্রাণ হয়ে পড়ে । এছাড়াও আদ্র আবহাওয়ায় ত্বকে নানা ধরনের ফুস্কুরি, একজিমাও হতে পারে। এই সময়টায় যদি খাবার-দাবারে একটু সচেতন হয়ে চলা যায়, শরীরের পাশাপাশি ত্বকও ভালো রাখা যায় । তাহলে চলুন আজকে বর্ষায় ত্বকের যত্নে কী কী করণীয় জেনে নিই ঝটপট ।

প্রতিটা ঋতুই আমাদের জন্য কিছু ভালো নিয়ে আসে, গ্রীষ্মের দাবদাহের পরে এই বর্ষা আসলে আমাদের জন্য আশীর্বাদ । শুধু দরকার একটু যত্ন ব্যস তাহলে এই বর্ষায় আপনিও থাকবেন প্রকৃতির মতো একদম সতেজ ।

শুষ্ক ত্বকের যত্নে

– আসলে ত্বক শুষ্ক হওয়ার প্রধান কারণ ত্বকে যে পরিমাণ ভিটামিন ও পানি দরকার তা না পেলে, ত্বক শুষ্ক ও রুক্ষ হয়ে উঠে ।  প্রচুর পানি পান করতে হবে । বর্ষাকালে পানির তৃষ্ণা তুলনামুলক কম থাকে কিন্তু এই সময়েও অনেক পানি পান করতে হবে । এতে শরীরের খারাপ টক্সিন বের হয়ে শরীরকে সতেজ হতে সাহায্য করবে ।

– অনেকে মনে করে থাকেন যে এই সময়  তেমন ধুলো-বালি থাকে না, তাই ত্বক পরিস্কারের জন্য ক্লিঞ্জার নিয়মিত ব্যবহার না করলেও হবে । খুবই ভুল ধারণা ।  বর্ষায় ত্বকের ইনফেকশন ও ব্রণ থেকে বাঁচতে নিয়মিত ক্লিঞ্জার ব্যবহার করতে হবে ।

– ত্বক পরিস্কারের পরে টোনার লাগাতে হবে, তবে অ্যালকোহল ফ্রী।

– শুষ্ক ত্বককে সবসময় ময়েশ্চারাইজ করে রাখতে হবে । ওয়াটার বেইজেড ক্রিম ব্যবহার করতে হবে।

– গ্লিসারিন ও গোলাপজলের মিশ্রণ ব্যবহার করলেও অনেক ভালো ফল পাওয়া যাবে।

[picture]

অয়েলি ত্বকের যত্নে

অয়েলি ত্বক যাদের তাদের এই সময়ে একটু সমস্যা কম থাকে ।  তারপরও কিছু যত্ন নিলে আরও ফ্রেশ লাগে । সব ধরণের ত্বকের যত্নেই প্রচুর পানি পান করাটা খুবই প্রয়োজন । তাই পানি পান করতে হবে দিনে ৮-১০ গ্লাস ।

– দিনে ২-৩ বার মুখ পানি দিয়ে পরিষ্কার করতে হবে, যাতে অতিরিক্ত তেল না জমে ।

– অয়েলি ত্বকের জন্য নিয়মিত এ সময়ে ফেসিয়াল স্ক্রাব ব্যবহার করতে হবে । এতে ত্বকের লোমকুপ বন্ধ হয়ে ময়লা জমতে পারবে না । ঘরোয়া স্ক্রাব ব্যাবহার করলে ভালো ।

– এই সময়ে ঠাণ্ডা পানির পরিবর্তে কুসুম গরম পানি দিয়ে মুখ পরিষ্কার করলে, তৈলাক্ত ভাবটা কম বোঝা যায় ।

মিশ্র ত্বকের যত্নে

– মিশ্র ত্বক মূলত শুষ্ক ও তৈলাক্ত ত্বক এই দুইয়ে কম্বিনেশনে হয়, তাই একটু বাড়তি যত্ন প্রয়োজন । ডেইলি ৩/৪ বার পানি দিয়ে মুখ ধুতে হবে, ১/২ বার হালকা অ্যান্টি-ব্যাকটেরিয়াল ফেসওয়াস ইউজ করতে হবে ।

– মুখ মোছার সময় পাতলা কাপড় দিয়ে হালকা চেপে মুছতে হবে, এতে ত্বক নরম থাকবে ।

– ত্বককে ময়েশ্চারাইজ করতে হবে ।

– সপ্তাহে ২ বার ঘরোয়া স্ক্রাব ব্যবহার করতে হবে ।

– আবারও একই কথা, প্রচুর পানি পান করতে হবে।

সামান্য কিছু পরিচর্যায় আপনার ত্বক হয়ে উঠুক বর্ষায় প্রকৃতির মতোই সতেজ ও লাবণ্যময়ী। ভালো থাকুন, সবসময়!!!

ছবি – ফটোলিয়া ডট কম
লিখেছেন – ফাতেমা সিকদার ​

0 I like it
0 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...