আমের সন্দেশ - Shajgoj আমের সন্দেশ - Shajgoj

আমের সন্দেশ

অগাস্ট ২৬, ২০১৬

আগে কখনও খাওয়া হয়নি, কেও বানিয়েছে কিনা তাও মনে পড়ছে না। বাসায় তখন অনেক আম ছিল, ভাবছিলাম ভিন্নধর্মী কী বানানো যায় । হঠাৎ এই আইডিয়া এলো । বানানোর পর খেয়ে অনেক মজা পেয়েছিলো সবাই।তাই  আম দিয়ে ভিন্নধর্মী  এই সন্দেশের রেসিপি আপনাদের সাথে শেয়ার করা হল। দেখে নিন এর পুরো প্রণালী।

ছানা তৈরির জন্য উপকরণ

  • টাটকা ভাল দুধ ১ লিটার
  • সিরকা বা লেবুর রস ২ টেবিল চামচ


ছানা প্রস্তুত প্রণালী

( ১ ) সিরকার সঙ্গে সমান পরিমাণ পানি মিশিয়ে রেখে দিতে হবে । দুধ চুলায় দিয়ে জ্বালাতে থাকুন, ফুটে উঠা মাত্রই সিরকা দিয়ে চুলা থেকে নামিয়ে রাখুন।

( ২ ) কিছুক্ষন পর দুধের ছানা ও পানি আলাদা হলে দুধ একটি কাপড় বা ছাঁকনিতে ঢেলে নিন। ট্যাপের নিচে পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন। এতে ছানা থেকে সিরকা বা লেবুর টক ভাব চলে যাবে । এবার পুটলিকে হাত দিয়ে চেপে চেপে পানি যতটুকু বের করা যায় করতে হবে। তারপর ছানার পানি ঝরার জন্য পাতলা কাপড়ে করে এক ঘণ্টা ঝুলিয়ে রাখুন। তারপরই ছানা সন্দেশ তৈরীর জন্য রেডি ।

সন্দেশ তৈরীর উপকরণ

  • ছানা ১ কাপ
  • পাকা মিষ্টি আমের টুকরা ১ কাপ
  • চিনি ১ কাপ
  • এলাচ গুঁড়া সামান্য

প্রণালী

( ১ ) প্রথমে ভালো দুধ দিয়ে নরম ছানা তৈরী করে পানি ঝরিয়ে রেখে দিতে হবে। ছানা ভালো না হলে সন্দেশ ভালো হবে না। একটি বাটিতে ছানা নিয়ে হাত দিয়ে ভালোভাবে মসৃন করে মথে নিতে হবে । আমের টুকরাগুলো ব্লেন্ডারে স্মুদ করে ব্লেন্ড করে রেখে দিতে হবে।

( ২ ) তারপর একটি ফ্রাই প্যানে সামান্য ঘি গরম করে ছানা ও চিনি একসঙ্গে নিয়ে চুলায় জ্বালাতে হবে। এরপর ব্লেন্ড করে রাখা আমের পিউরী ও এলাচ গুঁড়ো দিয়ে ঘন ঘন নাড়তে থাকতে হবে যেন নিচে লেগে পুড়ে না যায় ।

( ৩ ) অল্প আঁচে ঘন ঘন নেড়ে রান্না করতে হবে । এরপর চিনির পানি এবং আমের পিউরী শুকিয়ে আঠালো হয়ে প্যান থেকে ছেড়ে ছেড়ে আসতে শুরু করলে চুলা থেকে নামিয়ে ফেলতে হবে ।

( ৪ ) সন্দেস এর বরফি বানানো যায় এমন একটি পাত্রে সামান্য ঘি মেখে সন্দেশের মিশ্রণ ঢেলে হাত দিয়ে চেপে চেপে সমান করে সেট করে নিন । এবার ঠান্ডা হবার জন্য রেখে দিন ।

( ৫ ) ঠান্ডা হলে ছুরি দিয়ে চার কোনা অথবা বরফির মত করে কেটে নিন। চাইলে ছাঁচে দিয়ে নানান রকম আকৃতি দিতে পারেন। তারপর নরমাল ফ্রিজে রেখে দিন আরো শক্ত হয়ে বরফি জমাট বাঁধার জন্য ।

পরিবেশন
নরমাল ফ্রিজে রেখে ২-৩ সপ্তাহ ধরে খাওয়া যায় এই আমের সন্দেশ । এই উপকরনে ৬-৭ জন কে পরিবেশন করা যাবে।

ছবি ও রেসিপি –  আফরুজা শিল্পী