সিরামিকের কাপ পিরিচ দিয়ে বানিয়ে ফেলুন আকর্ষণীয় ডেকোর আইটেম

সিরামিকের কাপ পিরিচ দিয়ে বানিয়ে ফেলুন আকর্ষণীয় ডেকোর আইটেম

cup

আমাদের অনেকের বাসাতেই সিরামিকের বাসনপত্র আছে। এগুলোর মধ্যে বাহারি রঙের কাপ পিরিচগুলো দেখতে বেশ সুন্দর লাগে। তবে দেখতে যতটা সুন্দর, এগুলো ভেঙেও যায় খুব সহজে। আর একবার সিরামিকের কাপ পিরিচ ভেঙে গেলে সেগুলো ফেলে না দেয়া ছাড়া উপায় থাকে না। আবার শখে কেনা জিনিস ভেঙে গেলেও সেগুলো ফেলতে ইচ্ছে করে না। তাহলে উপায়? আপনি চাইলে এই ভাঙা কাপ পিরিচগুলো জোড়া লাগিয়ে বানিয়ে ফেলতে পারেন নানা ধরনের ডেকোর আইটেম। এতে শখের জিনিস ফেলেও দিতে হবে না, আবার বানিয়ে ফেলা যাবে ভিন্ন ধরনের ডেকোর আইটেমও। অনেকের ঘরে অনেক পুরনো ও অব্যবহৃত সিরামিকের কাপ পিরিচ থাকে। কাজে লাগাতে পারেন এগুলোও। চলুন শিখে নেই কীভাবে এই ডেকোর আইটেমগুলো বানানো যায়।

সিরামিকের কাপ পিরিচ দিয়ে ডেকোর আইটেম বানানোর আইডিয়া

মাল্টি লেয়ার কুকিজ বা কাপকেক স্ট্যান্ড

কোনো পার্টিতে, বিশেষ করে ছোট বাচ্চাদের জন্মদিনসহ ঘরোয়া আয়োজনে অনেকেই সুন্দর সুন্দর কুকিজ বা কাপকেক সাজান। ঘরে থাকা সিরামিকের কাপ, গ্লাস, পিরিচ বা বাটি দিয়ে এরকম কুকিজ বা কাপকেক সাজানোর জন্য দারুণ স্ট্যান্ড বানিয়ে ফেলতে পারেন। অনেক সময় দেখা যায়, কোনো একটি গ্লাস সেট বা ডিনার সেট এর এক দুই পিস গ্লাস, পিরিচ বা কাপই আছে, যার কারণে তা আর ব্যবহার করা হয় না। এরকম জিনিস দিয়ে খুব সহজেই তৈরি করে ফেলতে পারেন এমন স্ট্যান্ড। চলুন দেখে নেয়া যাক, স্ট্যান্ড বানানোর সহজ পদ্ধতিটি।

যা যা লাগবে

  • ২/৩ টি পিরিচ (ছোট থেকে বড় সাইজ হলে ভালো হয়)
  • ২/৩ টি কাপ বা গ্লাস
  • টাইলস/সিরামিক আঠা বা শক্তিশালী যে কোনো আঠা

সিরামিকের কাপ দিয়ে কাপকেক স্ট্যান্ড

যেভাবে বানাবেন

১। একটি পিরিচ বা প্লেটের উপর একটি কাপ বা গ্লাস উল্টে লাগিয়ে দিন।

২। প্রথমে লাগানো কাপ বা গ্লাসের উপর আরেকটি প্লেট লাগান। এভাবে ২টি কাপ বা গ্লাসের সাথে ৩টি পিরিচ বা প্লেট লাগান।

৩। বড় সাইজেরগুলো সবার নিচে ও ছোট সাইজেরগুলো সবার উপরে দিয়ে দিন। এতে ভার বহন করা সহজ হবে।

কাপকেক স্ট্যান্ড

ব্যস! তৈরি হয়ে গেলো আকর্ষণীয় কুকিজ বা কাপকেক স্ট্যান্ড। এটিকে আরো দৃষ্টিনন্দন করতে সোনালী স্প্রে পেইন্ট বা সিরামিক পেইন্ট দিয়ে কাপ/গ্লাসগুলো সোনালী রঙ করে নিতে পারেন। পিরিচ ও প্লেটেও বর্ডার করে দিতে পারেন সোনালী রঙ দিয়ে। এতে স্ট্যান্ডটি দেখতেও বেশ এলিগেন্ট লাগবে। আর যদি স্প্রে করতে না চান, তাহলে সেভাবেও রাখতে পারেন।

হাফ কাপ সিরামিক মোজাইক ওয়াল হ্যাংগিং

কাপ ভেঙে কয়েক টুকরো হয়ে গিয়েছে? এটিকে আর কোনো কাজেই লাগানো যাচ্ছে না? ফেলে না দিয়ে এই টুকরো হয়ে যাওয়া কাপ দিয়েই কিন্তু দারুণ একটি ওয়াল হ্যাংগিং বানিয়ে ফেলা যায়। চলুন জেনে নেই, এই ওয়াল হ্যাংগিং বানানোর উপায়টি-

যা যা লাগবে

  • ভাঙা চায়ের কাপ, পিরিচ ও সিরামিকের কয়েকটি টুকরো
  • একটি কাঠের বোর্ড/হার্ডবোর্ড/মেলামাইন বোর্ড
  • হাতুড়ি, শিরিষ কাগজ
  • টাইলস লাগানোর আঠা

যেভাবে বানাবেন

১। প্রথমে কাপগুলোকে সাবধানতার সাথে হাতুড়ি দিয়ে যতটা পারা যায় সমানভাবে অর্ধেক করে নিন। এবার আরও কিছু ছোট ছোট টুকরো করুন। কোনো নির্দিষ্ট আকৃতির দরকার নেই।

সিরামিকের কাপ পিরিচ

২। বোর্ডটিকে ভালো করে পরিষ্কার করে নিন। পুরো বোর্ডটিতে টাইলসের আঠা দিয়ে ভালো করে মোটা প্রলেপ লাগিয়ে নিন।

৩। কাপগুলোকে পছন্দ অনুযায়ী বোর্ডে বসিয়ে দিন।

৪। এবার ভাঙা টুকরোগুলোকে কাপের চারপাশ থেকে বোর্ডের পুরোটাতে লাগিয়ে দিন। চাইলে আশেপাশে কোনো প্যাটার্ন করতে পারেন বা এমনিতেই লাগাতে পারেন। টুকরোগুলো বসানোর পর বোর্ডটি দেখতে মোজাইকের মতো লাগবে।

৫। আঠা ভালোভাবে শুকিয়ে গেলে একটু পরিষ্কার করে নিন। এতে বানানোর সময়ে লেগে থাকা ময়লা পরিষ্কার হয়ে যাবে। কাপ মোজাইকের ফাঁকে পছন্দসই রঙ করে দিতে পারেন বা সাদাই রাখতে পারেন।

সিরামিকের কাপ পিরিচ দিয়ে ওয়াল হ্যাংগিং

ব্যস! তৈরি হয়ে গেলো হাফ কাপ সিরামিক মোজাইক ওয়াল হ্যাংগিং। আপনি চাইলে এই কাপগুলোতে ছোট ছোট গাছ লাগাতে পারেন বা আর্টিফিশিয়াল ফুল দিয়েও সাজাতে পারেন। তবে এটি বানানোর সময় গ্লভস পরে নিতে হবে এবং হাতুড়ি দিয়ে টুকরো করার সময় অবশ্যই সাবধানতা অবলম্বন করতে হবে।

কাপ পিরিচের ফুলের ঝর্ণা

এই ডেকোর আইটেমটি বানানো যেমন সোজা, দেখতেও তেমন সুন্দর। সিরামিক বা কাঁচের কোনো কাপ বা পিরিচ ভেঙে গেলে জোড়া লাগিয়ে সহজেই এটি বানিয়ে ফেলা যায়। চলুন জেনে নেই, কাপ পিরিচের ফুলের ঝর্ণা বানানোর উপায়টি-

যা যা লাগবে

  • ১টি কাপ ও পিরিচ
  • মোটা তার (বাঁকানো যায় এমন)
  • গ্লু গান
  • আর্টিফিশিয়াল ফুল

যেভাবে বানাবেন

১। পছন্দের ডিজাইনের কাপ ও পিরিচ নিয়ে নিন। এবার মোটা তারটি পছন্দমতো দৈর্ঘ্যে কেটে নিন। তারটি যেহেতু কাপ ও পিরিচ দুটোর সাথেই লাগাতে হবে তাই এটিকে স্ট্যান্ডের মতো রেখে দুই প্রান্ত বাঁকিয়ে নিন।

আর্টিফিশিয়াল ফুল

২। তারের একটি বাঁকা প্রান্ত কাপের মাঝে ঢুকিয়ে বেশি করে হট গ্লু দিয়ে সিকিউর করুন।

৩। এবার তারের অন্য প্রান্তটি পিরিচের সাথে হট গ্লু দিয়ে ভালোভাবে আটকে দিন। এ অবস্থায় কাপটিকে অনেকটা শূন্যে ভাসমান মনে হবে।

৪। আর্টিফিশিয়াল ফুল নিয়ে কাপের ভেতর থেকে লাগানো শুরু করুন। যেন কাপের অর্ধেক ফুলে ঢেকে যায় এবং তারের প্রান্ত বোঝা না যায়। এবার পুরো তার ফুল দিয়ে ঢেকে ফেলুন। পিরিচে ফুল এমনভাবে আটকে নিন যেন দেখে মনে হয় কাপ থেকে ফুল পিরিচের উপর পড়ছে।

সিরামিকের কাপ পিরিচ দিয়ে ফুলের ঝর্ণা

ব্যস! তৈরি হয়ে গেলো কাপ পিরিচ দিয়ে তৈরি দারুণ এই ফুলের ঝর্ণাটি। এটি দেখতে যেমন আকর্ষণীয়, বানানো তেমনই সোজা। আর এভাবে ঘরের শোভা বাড়ানোর পাশাপাশি প্রিয় কাপ বা পিরিচ সংরক্ষণ করা যাবে আরো অনেকদিন।

এই তো জেনে নিলেন, খুব সহজ কয়েকটি পদ্ধতিতে সিরামিকের কাপ পিরিচ দিয়ে ডেকোর আইটেম বানানোর উপায়। এবার থেকে শখের সিরামিকের বাসন ভেঙে গেলেও আর ফেলে দিতে হবে না। এক কথায়, ফেলনা জিনিস দিয়েই বানিয়ে ফেলা যাবে ঘর সাজানোর জিনিস। সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন।

 

ছবিঃ daintydressdiaries, homelilys.com, hometalk.com, alice-in-wonderland.net

2 I like it
0 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...