হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের নিয়ম জানেন কি?

হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের নিয়ম জানেন কি?

হ্যান্ড স্যানিটাইজার - shajgoj.com

করোনা ভাইরাস প্রতিরোধে হাত পরিষ্কার রাখার কথা বার বার বলা হচ্ছে। সর্বোচ্চ সতর্কতা অবলম্বনের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) পক্ষ থেকে ঘোষণা এসেছে। অন্যান্য দেশের মতো বাংলাদেশেও এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছে। তাই ঝুঁকি এড়াতে আমাদের সব ধরনের সাবধানতা অবলম্বন করা উচিত। আমরা যখন বাইরে থাকি বা গনপরিবহণে চলাচল করি, সাবান (soap) বা হ্যান্ড ওয়াশ (hand wash) দিয়ে হাত ধোঁয়া সম্ভব হয় না। তাই সেসময় হ্যান্ড স্যানিটাইজারই একমাত্র ভরসা। সঠিকভাবে ব্যবহার না করলে হ্যান্ড স্যানিটাইজার আপনার হাত থেকে জীবাণু পুরোপুরি দূর করতে পারে না। হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের নিয়ম ও কতটুকু অ্যালকোহল জীবাণু দূর করতে কার্যকর, চলুন সে সম্পর্কে জেনে নেই!

হ্যান্ড স্যানিটাইজার - shajgoj.com

হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের নিয়ম

হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করা খুবই সহজ। যখন পানি, সাবান বা হ্যান্ড ওয়াশ দিয়ে হাত ধোঁয়ার মতো সুযোগ থাকে না, তখন অবশ্যই হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাতকে জীবাণুমুক্ত করুন। কয়েক ফোঁটা জেল হাতের তালুতে নিয়ে ৩০ সেকেন্ডের মতো ম্যাসাজ করুন। এটা তাৎক্ষনিক আপনার হাতের সাথে মিশে যাবে। প্রতিটি আঙ্গুল, হাতের উপরের দিক, নখের নিচে, সবখানেই ম্যাসাজ করতে হবে।

স্যানিটাইজার ব্যবহারের নিয়ম - shajgoj.com

হ্যান্ড স্যানিটাইজার কেনার সময় কী খেয়াল করবেন? 

যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ অ্যান্ড প্রিভেনশন অর্থাৎ সিডিসি (CDC) অনুসারে, অন্তত ৬০ শতাংশ অ্যালকোহল আছে এমন হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করা উচিত। এ ধরনের স্যানিটাইজার জীবাণু ধ্বংস করতে বেশি কার্যকর। হাত পরিষ্কারের ক্ষেত্রে খুব বেশি ডোজের অ্যালকোহলের কিন্তু দরকার হয় না!

লাইলাক হ্যান্ড স্যানিটাইজার রিভিউ

বাংলাদেশে করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার পর থেকেই হ্যান্ড স্যানিটাইজারের ব্যাপক চাহিদা বেড়েছে। নিজেকে জীবাণুমুক্ত রাখতে মানুষ আগের থেকে বেশ সচেতন। যেখানেই যায়, স্যানিটাইজার স্টক আউট! তারপর সাজগোজে পেলাম লাইলাক হ্যান্ড স্যানিটাইজার। দামটাও হাতের নাগালে, তাই দেড়ি না করে নিয়ে নিলাম।

লাইল্যাক হ্যান্ড স্যানিটাইজারের উপাদান 

এতে আছে একটিভ ইনগ্রিডিয়েন্ট, ৬৮% অ্যালকোহল, অ্যাকুয়া, গ্লিসারিন, অ্যাক্রিলেইটস ( acrylates ), কোপলিমার ( copolymer) ও অ্যামিনোমিথাইল প্রোপানল ( aminomethyl propanol)। বুঝতেই পারছেন এতে কোনো ক্ষতিকর উপাদান নেই বরং জীবাণু ধ্বংস করতে প্রয়োজনীয় পরিমাণে অ্যালকোহল আছে। ঠিকভাবে ইউজ করলে এটা ৯৯.৯৯ % পর্যন্ত জীবাণু দূর করবে।

হ্যান্ড স্যানিটাইজারের উপাদান - shajgoj.com

আমার এক্সপেরিয়েন্স

লাইলাক হ্যান্ড স্যানিটাইজারের যে জিনিসটি সবথেকে ভালো লেগেছে সেটা হচ্ছে এটা নন-স্টিকি (non-sticky)। হাতে লাগানোর সাথে সাথে খুব সুন্দরভাবে মিশে যায় ও ঠান্ডা একটা ভাব আনে (cooling effect)। রিফ্রেশিং একটা গন্ধ আছে, কিছুক্ষণ পর্যন্ত একটা মাইন্ড ফ্লোরাল সেন্ট (mild floral scent) পাওয়া যায়। আমার তো এর সুঘ্রাণটা বেশ পছন্দ হয়েছে! ৫০ মিলির আকর্ষণীয় বোতল, সাইজে ছোট হওয়ায় এটা ব্যাগে ক্যারি করতেও সুবিধা হয়। এটাকে এখন আমি সবসময় সাথেই রাখি!

তাহলে, আপনিও হাত পরিষ্কার রাখার ব্যাপারে সচেতন হোন ও পরিবারের সকলকে সচেতন করুন। যেখানে যেই পরিস্থিতিতে থাকুন না কেন, জীবাণুমুক্ত থাকতে পরিচ্ছন্নতা অবলম্বন করতেই হবে! করোনা ভাইরাস প্রতিকারের ব্যাপারে সব ধরনের সতর্কতা মেনে চলুন ও সুস্থ থাকুন।

আপনি লাইল্যাক হ্যান্ড স্যানিটাইজার পাবেন সাজগোজের দু’টি ফিজিক্যাল শপে; যার একটি যমুনা ফিউচার পার্ক ও অপরটি সীমান্ত স্কয়ারে অবস্থিত। আর অনলাইনে কিনতে চাইলে শপ.সাজগোজ.কম থেকে কিনতে পারেন। সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন।

ছবি- সাজগোজ

54 I like it
5 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...