নখ ভেঙ্গে যাচ্ছে? সুন্দর ও মজবুত নখের জন্য কার্যকরী টিপস জেনে নিন!

নখ ভেঙ্গে যাচ্ছে? সুন্দর ও মজবুত নখের জন্য কার্যকরী টিপস জেনে নিন!

Untitled-1-Recovered

নখ আমাদের মেয়েদের বেশ শখের জিনিস, আর এটা সৌন্দর্যের একটা আকর্ষণীয় অংশ। ত্বক আর চুলের যত্ন নিতে নিতে আমাদের অনেকেরই নখের যত্ন নেয়ার কথা একদমই মনে থাকে না। কিন্তু যখন নখ ভেঙ্গে যায় তখন মনে হয় কেন যে আমার নখগুলোর যত্ন নেই না! নখের যত্ন না নেয়ার কারনেই নখ একটু বড় হলেই ভেঙ্গে যায়। অনেকের মনেই প্রশ্ন আসে যে ত্বক বা চুলের যত্ন নেয়ার জন্য তো কত কত স্কিন এবং হেয়ার কেয়ার প্রোডাক্ট আছে, তবে নখের যত্নের জন্যও কী কোনো প্রোডাক্ট আছে? কীভাবে বা কি দিয়ে নখের যত্ন করলে তা সহজে ভাঙবে না এবং দ্রুত লম্বা হবে? নখের যত্নের জন্য কী করা যেতে পারে সেটাই আজ জানবো।

প্রতিদিন হোক অয়েল ম্যাসাজ

নখের যত্নে খুব ভালো কাজ করে ক্যাস্টর অয়েল। হাত ও নখ ভালো করে পরিষ্কার করে নিয়ে একটি কটন প্যাডে ক্যাস্টর অয়েল নিয়ে নখে ভালোভাবে চেপে চেপে লাগাতে হবে। নখের গোঁড়ার যে সাদা অংশ আঙ্গুলের স্কিনের সাথে লেগে থাকে, এই অংশ থেকেই নতুন নখ বের হয়। ক্যাস্টর অয়েলে আছে ফ্যাটি এসিড এবং প্রোটিন, যা নখ দ্রুত বড় করতে সাহায্য করে। তাই নখের গোঁড়ার অংশে অয়েল ম্যাসাজ করলে নখ তাড়াতাড়ি বড় হয় আর সুন্দর থাকে।

নখ হলুদ হয়ে গেলে কি করবো?

খাবার খেয়ে নখ হলুদ হলুদ লাগছে, এর সমাধান কী? আবার নখগুলো একটু বড় হলেই কালচে হয়ে যায় কারও কারও। তখন খুবই বেমানান লাগে দেখতে, তবে এর একটা সমাধান আছে। নখের শাইন ঠিক রাখতে লেবুর টুকরা দিয়ে নখে সামান্য ঘষে নিয়ে একটা টুথব্রাশ দিয়ে পরিষ্কার করে নিতে হবে। এটি প্রতি দুই সপ্তাহে একবার করে নিলে নেইলস সুন্দর থাকবে।

কেন নখে ময়েশ্চারাইজার প্রয়োজন?

যদি আঙ্গুলের নেইল বেড এবং নেইল ম্যাট্রিক্স ড্রাই হয়ে থাকে, তাহলে তা নখকে ড্যামেজ করার সাথে সাথে নখকে তাড়াতাড়ি বাড়তে দেয় না। নেইল বেড হল আমাদের নখের শক্ত অংশের নিচে যে হালকা গোলাপি রঙয়ের সফট টিস্যু রয়েছে সেটা। আর নেইল ম্যাট্রিক্স হল নখের ঠিক যেই অংশ থেকে নতুন নখ বের হয়। তাই নেইল বেড এবং নেইল ম্যাট্রিক্স যেন ড্রাই না হয়, তাই একটা ময়েশ্চারাইজিং হ্যান্ড ক্রিম লাগাতে হবে আঙ্গুলে।

খাদ্যাভ্যাসের পরিবর্তন প্রয়োজন

ফুড হ্যাবিটও এখানে রিলেটেড। গাছে নিয়ম করে পানি দিলে যেমন গাছের গ্রোথ ভালো হয়, ঠিক তেমনি আমরা শরীরের চাহিদা অনুযায়ী খেলে আমাদের স্কিনে পজেটিভ পরিবর্তন দেখা যাবে। নেইল ভেঙে যাওয়া শরীরে পুষ্টির ঘাটতির একটা সাইন। তাই আমাদের প্রতিদিনের খাদ্যের তালিকায় এমন কিছু খাবার রাখতে হবে যা আমাদের নখের গ্রোথের জন্য ভালো কাজ করবে এবং নখকে করবে মজবুত যেন তা সহজে না ভাঙ্গে।

১। প্রোটিন

আমাদের নখ কেরাটিন দিয়ে তৈরি এবং কেরাটিন এক ধরনের প্রোটিন যা আমাদের শরীরের কোষ গঠন করে। তাই যখন শরীরে প্রোটিনের ঘাটতি দেখা দেয় তখন নখগুলো সহজে ভেঙ্গে যায়। তাই প্রোটিন জাতীয় খাবার রেগুলার খাদ্যতালিকায় রাখতে হবে। প্রোটিন জাতীয় খাবার যেমন মাংস, মাছ, সি- ফুড, ডিম, ডাল এবং দুধ খেলে নখ মজবুত হবে।

২। ভিটামিন সি

ভিটামিন সি আমাদের শরীরের জন্য অত্যন্ত প্রয়োজনীয় উপাদান। যদি শরীরে ভিটামিন সি এর ঘাটতি হয় তখন আমাদের নখ ভেঙ্গে যায় এবং নখের গ্রোথও কমে যায়। ভিটামিন সি কোলাজেন প্রডাকশন বাড়ায়, যার কারনে নখ মজবুত হয়। তাই ভিটামিন সি জাতীয় খাবার খেলে নেইলস সুন্দর ও মজবুত থাকবে। লেবু, মালটা, পেয়ারা এগুলো ভিটামিন সি তে ভরপুর।

সুন্দর নখের জন্য সাপ্তাহিক যত্ন

চটজলদি নেইলসের যত্ন নিতে অলিভ অয়েল আর লেবুর রস দারুন কাজ করে। প্রথমে ১ টেবিল স্পুন লেবুর রসের সাথে ৩ টেবিল স্পুন অলিভ অয়েল নিয়ে ভালোভাবে মিক্স করে নিতে হবে। হাত ভালো করে পরিষ্কার করে এই মিশ্রণে সবগুলো আঙ্গুল ডুবিয়ে রাখি। ৫-১০ মিনিট পরে হাতের আঙ্গুলগুলো ভালো করে ম্যাসাজ করে নিতে হবে। দেখুন তো, বেশ ক্লিন লাগছে না? এভাবে সপ্তাহে ১ বার করলে দ্রুত ফল পাবেন।

সুন্দর ও মজবুত নখের জন্য ছোট্ট টিপস 

হাত দিয়ে সব সময়ই কাজ করতে হয়। আর হাতে যদি শখ করে নখ রাখা হয়, তাহলে কাজ করতে গেলে একটু বেশি সতর্কতা মেনে চলতে হয়। নাহলে নখ ভেঙ্গে যাওয়ার সম্ভাবনা থাকে। বাসন ধোয়ার সময় হাতে গ্লাভস পরে নিলে হাত ভিজে না। আবার কাপড় ধোয়ার সময়ও খেয়াল রাখতে হবে। নখ বেশিক্ষন ভেজা থাকলে নরম হয়ে ভেঙ্গে যায়।

আমাদের স্কিন এবং চুলের যেমন যত্ন নেয়া হয়, ঠিক তেমনই অযত্ন করা হয় নখের বেলায়। নখ শেইপ করে কেটে রাখা, সুন্দর করে রাখা কিন্তু আমাদের শখের একটা অংশ। আর এতে দেখতেও ভালো লাগে। অপরিচ্ছন্ন নখ আপনার ওভারঅল লুকটাই মলিন করে দেয়। তাই একটু কেয়ার করুন, নেইলস পরিষ্কার রাখুন আর সবচেয়ে বড় কথা নিজেকে ভালোবাসুন। নিজের জন্য পার্সোনাল কেয়ারের প্রোডাক্ট অনলাইনে কিনতে ভিজিট করতে পারেন শপ.সাজগোজ.কম এ। আর সাজগোজের দুইটা আউটলেট আছে যমুনা ফিউচার পার্ক ও সীমান্ত সম্ভারে। তাহলে আজ এই পর্যন্তই। ভালো থাকবেন।

ছবি- সাজগোজ, treehugger.com

13 I like it
1 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...