ঘরোয়া পদ্ধতিতে গয়না পরিষ্কারের নিয়ম - Shajgoj ঘরোয়া পদ্ধতিতে গয়না পরিষ্কারের নিয়ম - Shajgoj

ঘরোয়া পদ্ধতিতে গয়না পরিষ্কারের নিয়ম

অক্টোবর ৭, ২০১৩

ব্যস্ততার কারণেই হোক অথবা আলসেমি করেই হোক, আমরা বাইরে থেকে এসেই অনেক সময় দুল, মালা, আংটি সহ যে কোন গয়নাই খুব তাড়াহুড়া করে কোন রকমে খুলে রেখে দেই। ফলে যত্নের অভাবে এগুলোর উপর বিভিন্ন রকম দাগ পড়ে, ময়লা জমে। এরপর পরিষ্কারের জন্য গয়নার দোকানে নিয়ে যাওয়ার সময় পান না অনেকেই। তাই এখানে ঘরে বসেই বিভিন্ন গয়না পরিষ্কারের কিছু সহজ পদ্ধতি দেয়া হল।

টুথপেস্টঃ

আপনার পুরোনো কোন টুথব্রাশে সামান্য টুথপেস্ট নিয়ে ডায়মন্ডের গয়না , বিশেষ করে ডায়মন্ডের রিং গুলো পরিষ্কার করে নিতে পারেন। ব্রাশ দিয়ে পরিষ্কারের পর নরম কাপড় দিয়ে একবার মুছে নিবেন। কিন্তু কখনই খুব জোর দিয়ে ঘষবেন না।

ভিনেগার ও বেকিং সোডাঃ

পুরোনো রূপার গয়নাগুলো একদম নতুনের মত করে ফেলতে পারবেন হোয়াইট ভিনেগার ও বেকিং সোডার মিশ্রণে। আধা কাপ হোয়াইট ভিনেগার আর ২ চা চামচ বেকিং সোডা মিশিয়ে নিন একসাথে। এরপর এই মিশ্রণটিতে ৩ ঘণ্টা রূপার গয়না গুলো ভিজিয়ে রাখুন। এরপর স্বাভাবিক তাপমাত্রা বা ঠান্ডা পানি দিয়ে ধুয়ে, নরম পরিষ্কার কাপড় দিয়ে মুছে ফেলুন।

অ্যালুমিনিয়াম ফয়েলঃ

একটি ছোট বাটির ভেতরের অংশ টি অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে মুড়িয়ে নিন। এরপর বাটিতে গরম পানি নিন। এবার এতে এমন কোন ডিটারজেন্ট পাউডার দিন যেটা ব্লিচ-ফ্রি। খেয়াল রাখবেন যেন লিকুইড না দিয়ে ডিটারজেন্ট পাউডার দেয়া হয় পানিতে। আপনার গয়না ১ মিনিটের জন্য এই মিশ্রণটিতে ডুবিয়ে রাখুন। এরপর তুলে শুকানোর জন্য খোলা জায়গায় রেখে দিন। এই পদ্ধতি তে এক ধরনের রাসায়নিক বিক্রিয়া হয় যাকে বলা হয় ion exchange। সাধারণত রূপার গয়না পরিষ্কারের জন্য এই পদ্ধতি ব্যবহার করা হয়।

আলুঃ

একটি পাত্রে রূপার গয়না রেখে পানি এবং কয়েক টুকরো আলু দিন। ১০ মিনিট পানি ফোটান। এরপর নামিয়ে পানি ঠাণ্ডা বা স্বাভাবিক তাপমাত্রায় আসলে পানি থেকে তুলে নরম পরিষ্কার কাপড় দিয়ে ঘষে নিন।

অ্যামোনিয়াঃ

আধা কাপ অ্যামোনিয়ার সাথে এক কাপ হালকা গরম পানি মিশিয়ে সেটাতে মাত্র ১০ মিনিট রেখেই আপনার ছোট ছোট স্বর্ণের এবং রূপার গয়না গুলো খুব সহজে পরিষ্কার করে নিতে পারেন।  তবে মুক্তা রয়েছে এমন গয়না পরিষ্কারের জন্য কখনই এই মিশ্রণ ব্যবহার করবেন না।

বেকিং সোডাঃ

– রূপার গয়না থেকে দাগ দূর করতে ১/৪ কাপ বেকিং সোডা আর ২ চা চামচ পানি মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। গয়নার উপর পেস্ট টির প্রলেপ দিন এবং স্পঞ্জের সাহায্যে খুব আলতো ভাবে ঘষে, পানিতে পরিষ্কার করে নিন। এরপর শুকানোর জন্য খোলা জায়গায় রেখে দিন।

– স্বর্ণের গয়না পরিষ্কার করার জন্য গয়নার উপর খুব পাতলা প্রলেপ দিন বেকিং সোডার। এরপর এর উপর সামান্য ভিনেগার ছড়িয়ে দিন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। মুক্তা বা জেম স্টোনের তৈরি গয়না কখনো এই মিশ্রণের সাহায্যে পরিষ্কার করবেন না।

clean jw

টমেটো সসঃ

রূপার গয়না থেকে দাগ তোলার জন্য তা টমেটো সসে ডুবিয়ে রাখুন। কিন্তু খুব সাবধান হতে হবে। শুধু মাত্র কয়েক মিনিটের জন্য-ই গয়না গুলো রাখতে হবে। গয়নায় যদি খাঁজ থাকে তাহলে পুরোনো টুথব্রাশ দিয়ে হালকা ঘষে খাঁজের ভেতরে সস পৌছে দিন। কয়েক মিনিট পরেই গয়না গুলো তুলে পানিতে ধুয়ে ফেলুন এবং শুকিয়ে নিন।

লিখেছেনঃ সাবরিনা

মডেলঃ ঈশিকা কবির

ছবিঃ ইহাও.কম

তথ্য সূত্রঃ http://www.rd.com