কেনটাকি ফ্রাইড চিকেন | কেএফসি মুরগী ভাজা এখন ঘরেই হবে

কেনটাকি ফ্রাইড চিকেন | কেএফসি মুরগী ভাজা এখন ঘরেই হবে

কেনটাকি ফ্রাইড চিকেন - shajgoj.com

চিকেন ফ্রাই সবসময়ই মুখরোচক। কেনটাকি ফ্রাইড চিকেন (কেএফসি) অনেকেরই প্রিয় কিন্তু সবসময় রেস্টুরেন্টে গিয়ে খাওয়া হয়ে ওঠে না। তাতে কী হয়েছে? বাড়িতেই বানিয়ে চমকে দিন সবাইকে। আসুন দেখে নিই কীভাবে খুব সহজেই বানিয়ে ফেলা যায় স্পাইসি এই চিকেন রেসিপিটি।

কেনটাকি ফ্রাইড চিকেন বানানোর উপকরণ

মুরগী ৮ টুকরো

 ময়দা ১-১.৫ কাপ

 খাবার সোডা ১/২ চা চামচ

 ইটালিয়ান ড্রেসিং/ সিজনিং পাউডার

 ডিম ২টি

 দুধ ১৬০ মিলি

 গোলমরিচ গুঁড়ো ১ টেবিল চামচ

 টমেটো সুপ পাউডার

 লবণ স্বাদমতো

 তেল (ভাজার জন্য)

কেনটাকি ফ্রাইড চিকেন বানানোর প্রণালী

১) একটি বড় বাটিতে ডিম ফেটান। এতে অল্প অল্প করে দুধ আর সামান্য লবণ মিশিয়ে ভালোভাবে ফেটিয়ে রেখে দিন। আরেকটি বাটিতে ময়দা, সোডা, ড্রেসিং পাউডার, সুপ পাউডার, গোলমরিচ, লবণ মিশিয়ে রাখুন।

২) এবার মুরগীর টুকরোগুলো একটা একটা করে প্রথমে ডিমের মিশ্রণ, তারপর ময়দার মিশ্রণে ডুবিয়ে নিন। বেশি ক্রিসপি করার জন্য আরও একবার ডিম আর ময়দার মিশ্রণে গড়িয়ে নিন। চাইলে ময়দায় দিতে পারেন কর্নফ্লেক্স-এর গুঁড়ো।

৩) সবগুলো মুরগীর টুকরো ডিম আর ময়দার মিশ্রণে মেখে মধ্যম আঁচে ডুবো তেলে ধীরে ধীরে ভেজে ফেলুন। মাঝে মাঝে উল্টে দিন দুপাশ সমানভাবে ফ্রাই হওয়ার জন্য।

৪) সবগুলো টুকরো ফ্রাই করা হয়ে গেলে টিস্যু পেপারের উপর রাখুন অতিরিক্ত তেল শুষে নেওয়ার জন্য।

৫) টমেটো বা চিলি সস দিয়ে দারুণ সুস্বাদু কেনটাকি ফ্রাইড চিকেন গরম গরম পরিবেশন করুন!

প্রয়োজনীয় টিপস

যদি সুপারশপগুলোতে ইটালিয়ান ড্রেসিং বা সিজনিং পাউডার খুঁজে না পান, তাহলে নিচের এই উপকরণগুলো দিয়ে নিজেই বানিয়ে নিতে পারেন।

১. লবণ, চিনি, শুকনো রসুন গুঁড়ো, শুকনো পেঁয়াজ গুঁড়ো, পার্সলে ও পুদিনা মিহি কুচি, মরিচ গুঁড়ো। এগুলোর প্রতিটি ১ টেবিল চামচ পরিমাণ নিয়ে ভালোভাবে মিশিয়ে ফেলতে হবে। সব মিশানো হলে সামান্য বিট লবণ দিতে হবে।

২. বেশি স্পাইসি করতে চাইলে ময়দার মিশ্রণে শুকনো মরিচের গুঁড়ো মিশিয়ে নিন ১ চামচ।

৩. তেল পুরোপুরি গরম হওয়ার পরেই মুরগিগুলো দেবেন নতুবা ফ্রাইগুলো অতিরিক্ত তেলতেলে হয়ে যাবে। ফ্রাই করার পুরো সময়টায় মধ্যম আঁচে রাখবেন নতুবা পুড়ে যেতে পারে।

ছবি – ইজিফুড.কম

0 I like it
0 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...