আপনার মেকআপে হাইলাইটার সঠিকভাবে ব্যবহার করছেন কি?

আপনার মেকআপে হাইলাইটার সঠিকভাবে ব্যবহার করছেন কি?

মেকআপে হাইলাইটার সঠিকভাবে ব্যবহার - shajgoj.com

এখন সব নারীরাই সৌন্দর্য সচেতন। সৌন্দর্যের কথা ভাবলে প্রথমেই মাথায় আসে মেকআপের কথা। এখন দেখা যায় প্রায় প্রতিদিনই মেয়েরা মেকআপ করেই বের হচ্ছেন। পরিবেশ ও অনুষ্ঠানের সাথে পরিবির্তন হচ্ছে মেকআপের ধরনও। কোন বিয়ের অনুষ্ঠানে খুব ভারী মেকআপ, আবার প্রতিদিনের অফিস, ইউনিভার্সিটি, দাওয়াতের জন্য আবার হালকা গ্লোয়িং মেকআপ। প্রত্যেকটি লুকের সাথে সাথে চেঞ্জ হচ্ছে মেকআপের ধাপগুলোও। মেকআপের অন্যতম একটি ধাপ হচ্ছে হাইলাইটার ব্যবহার। এখন সবার মধ্যেই মেকআপের পছন্দের তালিকায় হাইলাইটার সবার উপরে। মেকআপে হাইলাইটারের ব্যবহার আপনার সম্পূর্ণ লুকটিকেই বদলে দিতে পারে। যেমন আজকাল মেকআপের ক্ষেত্রে নারীদের পছন্দের মধ্যেও ভিন্নতা দেখা যায়। কারো কাছে ম্যাট (matt) লুক পছন্দ হচ্ছে আবার কারো ক্ষেত্রে গ্লোয়িং (glowing) লুক। এই লুকগুলো ডিপেন্ড করছে হাইলাইটার ব্যবহাররের উপরে। চলুন জেনে নেই হাইলাইটার সঠিকভাবে ব্যবহারের ক্ষেত্রে কিছু গুরুত্বপূর্ণ দিক যা আপনার মেকআপ লুকটিকে দিতে পারে একটি পারফেক্ট ফিনিশ।

হাইলাইটার সঠিকভাবে ব্যবহার নিয়ে যত কথা

হাইলাইটার নির্বাচন 

আপনার স্কিনের জন্য যেকোনো হাইলাইটারই কি ব্যবহার করবেন? আপনি কি জানেন, ত্বকের ধরন অনুযায়ী হাইলাইটার রয়েছে? আমরা বেশিরভাগ মেয়েরাই এটা জানি না আসলে। চলুন এবার স্কিন টাইপ ও হাইলাইটার নিয়ে একটু জানা যাক!

হাইলাইটারের ধরন

মেকআপের দুনিয়ায় সাধারণত তিন ধরনের হাইলাইটার দেখা যায়-

১. লিকুইড হাইলাইটার

২. পাউডার হাইলাইটার

৩. ক্রিম হাইলাইটার

স্কিন টাইপ অনুযায়ী হাইলাইটার 

১) ড্রাই স্কিন 

আপনার যদি ড্রাই (Dry) স্কিন হয়, অর্থাৎ অধিকাংশ সময় আপনার ত্বক শুষ্ক থাকে, তাহলে আপনার লিকুইড হাইলাইটার ব্যবহার করতে হবে। কারণ লিকুইড হাইলাইটার আপনার স্কিনের নমনীয়তা ধরে রাখতে সাহায্য করে এবং হাইলাইটারটি আপনার স্কিনে সুন্দরভাবে ব্লেন্ড (Blend) হতে সাহায্য করে।

২) তৈলাক্ত স্কিন

অয়েলি (oily) স্কিনে অর্থাৎ ত্বক যদি তৈলাক্ত ধরনের হয় তবে পাউডার হাইলাইটার ব্যবহার করতে হবে, এতে করে পাউডার হাইলাইটার ত্বকের তৈলাক্ত ভাবকে কমিয়ে সুন্দর গ্লোয়ি লুক দিবে।

৩) কম্বিনেশন স্কিন

কম্বিনেশন অর্থাৎ মিশ্র স্কিনে ক্রিম বা পাউডার হাইলাইটার ব্যবহার করা যায়। এতে করে ত্বকে খুব বেশি ড্রাই (dry) বা ওয়েলি (oily) মনে হবে না।

হাইলাইটার ব্যবহারের সঠিক পদ্ধতি

লিকুইড হাইলাইটার ব্যবহার 

লিকুইড (liquid) হাইলাইটার তিনভাবে ব্যবহার করা যায়-

১. ফাউন্ডেশন বা ময়েশ্চারাইজারের সাথে মিক্স করে

২. ফাউন্ডেশনের পূর্বে ফেইসে লিকুইড হাইলাইটার দেওয়ার পর ফাউন্ডেশন ব্যবহার করে।

৩. মেকআপের শেষে হালকা করে ফেইসের হাই পয়েন্টসগুলোতে।

পাউডার হাইলাইটার ব্যবহার

১. ফেইসের হাই পয়েন্টসগুলোতে ব্রাশের সাহায্যে

২. গালের দু’পাশে লিকুইড হাইলাইটার দেওয়ার পর তার উপর পাউডার হাইলাইটার দিয়ে। এতে করে হাইলাইটার আরো বেশি হাইলাইট করবে এবং লং লাস্টিং হবে।

ক্রিম হাইলাইটার ব্যবহার 

ক্রিম হাইলাইটার ব্যবহারের জন্য হাতের আঙুলে বা ব্রাশের সাহায্যে প্রথমে ব্লেন্ড করে নিন। তারপর ক্রিমটি সেট করার জন্য এর উপর পাউডার হাইলাইটার ব্যবহার করে নিন। এছাড়া ক্রিম হাইলাইটার কিনতেও পাওয়া যায়।

কীভাবে হাইলাইট করবেন?

ফেইসের যে পয়েন্টগুলোতে আলো পরে সেইসব জায়গায় হাইলাইটার ব্যবহার করতে হবে। এতে করে আপনার ফেইসে একটি পারফেক্ট স্ট্রাকচার (structure) তৈরি হবে। যেমন- গালের দুপাশে হাড়ের উপরে, নাকের উপর, কপালে, থুতনিতে এবং হালকা একটু ঠোঁটের উপরে ব্যবহার করতে পারেন।

হাইলাইটার ব্যবহারের প্রয়োজনীর টুলস

১. হাইলাইটিং ব্রাশ

২. বিউটি স্পঞ্জ

৩. হাতের আঙুল দিয়ে ব্লেন্ড করা যাবে।

ত্বকের রং অনুযায়ী হাইলাইটার নির্বাচন

যেকোন স্কিনটোনে যেকোন হাইলাইটার ব্যবহার করা যাবে না। এতে করে মেকআপ দেখতে অসামঞ্জস্য লাগে। স্কিনের আন্ডার টোন অনুযায়ী হাইলাইটার নির্বাচন করতে হবে। গোল্ডেন আন্ডারটোনে একটু গোল্ডেন (golden) বা শ্যাম্পেইন (champaign) কালারের হাইলাইটার ব্যাবহার করতে হবে। পিংক আন্ডার টোন অর্থাৎ একেবারেই ফর্সা স্কিন কালারের যারা, তারা পিংক (pink)/সিলভার (silver) কালারের হাইলাইটার ব্যবহার করবেন। নিউট্রাল (neutral) আন্ডারটোনে সিলভার/ শ্যাম্পেইন কালার ব্যাবহার করা যেতে পারে।

হাইলাইটার লং লাস্টিং করার কিছু টিপস

১. হাইলাইটার যেখানে যেখানে ব্যবহার করবেন সেখানে আগে ভ্যাসলিন ইউজ করে নিন তার উপর হাইলাইটার অ্যাপ্লাই করুন এতে করে হাইলাইটার সরে যাবে না এবং সারাদিন গ্লোয়িং থাকবে।

২. প্রায়ই মেকআপের শেষে সেটিং স্প্রে ব্যবহার করার পর হাইলাইটারের গ্লো কমে যায়, তাই সেটিং স্প্রে দেওয়ার পরে পুনরায় আরেকবার হাইলাইটার অ্যাপ্লাই করে নিন।

সুন্দর একটি মেকওভারের জন্য হাইলাইটার খুবই জরুরি। এই ছিলো হাইলাইটার ব্যবহারের কিছু গুরুত্বপূর্ণ তথ্য। হাইলাইটার ব্যবহারের এই দিকগুলো মাথায় রাখলে আপনার মেকআপ লুকটি হবে একদম পারফেক্ট।

ছবি- সংগৃহীত: সাজগোজ; ইমেজেসবাজার.কম

0 I like it
0 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...