ব্রাউন সুগার স্ক্রাব | চুলের যত্ন করে নিন ৩টি সল্যুশন জেনে!



ব্রাউন সুগার স্ক্রাব | চুলের যত্ন করে নিন ৩টি সল্যুশন জেনে!

লিখেছেন - নাইমা আক্তার
ফেব্রুয়ারী ৩, ২০১৯



চুলের যত্নে বিভিন্ন ব্যয়বহুল হেয়ার স্ক্রাব ব্যবহার করতে করতে ক্লান্ত হয়ে পড়েছেন কিন্তু আশাজনক ফলাফল পান নি এমন কি কখনো হয়েছে? যদি আপনার উত্তরটি হ্যাঁ হয়ে থাকে তাহলে আপনার জন্য আজকের এই লেখাটি! আপনার তাহলে এবার ব্রাউন সুগার স্ক্রাব (Brown sugar scrub) ব্যবহার করে দেখা উচিত! এটি শুধু আপনার চুলের উন্নতি সাধনই করবে না, তার পাশাপাশি চুলের বিভিন্ন সমস্যাও সমাধান করবে কারণ এটি খুব শক্তিশালী। এই পোস্টে ৩টি ব্রাউন সুগার বা বাদামি চিনির স্ক্রাব-এর বিভিন্ন গুণাগুণ, প্রস্তুত প্রণালী এবং কিভাবে ব্যবহার করবেন সে সম্পর্কে আলোচনা করা হয়েছে। তাহলে চলুন আর দেরী না করে চুলের যত্নে ব্রাউন সুগার স্ক্রাব ও এর প্রয়োজনীয়তা দেখে নেয়া যাক।

 

চুলের যত্নে ব্রাউন সুগার স্ক্রাব

১. ওটস এবং ব্রাউন সুগার

ব্রাউন সুগার এবং ওটস-এর এই স্ক্রাব-টি মাথার স্ক্যাল্প-কে এক্সফলিয়েট করে ভেতর থেকে ময়লা পরিষ্কার করে ত্বকের রক্ত সঞ্চালন বাড়িয়ে চুলের গোড়া আরো মজবুত করে। এটি চুলের বৃদ্ধি বাড়াতে সহায়তা করে।

উপকরণ-

  • ব্রাউন সুগার- ২ চা চামচ
  • ওটমিল গুঁড়ো- ২ চা চামচ
  • একটি ছোট  বাটি
  • হেয়ার কন্ডিশনার- ২ চা চামচ
  • অলিভ অয়েল- ১৫ ড্রপ
  • হেয়ার কন্ডিশনার

পদ্ধতি-

১) প্রথমে একটি বাটিতে ব্রাউন সুগার এবং ওটস পাউডার মিশ্রিত করুন।

২) এবার এই মিশ্রণে আপনার প্রিয় হেয়ার কন্ডিশনার মিশিয়ে নিন।

৩) এবার হাত দিয়ে উপাদানগুলো ভালোভাবে মিশ্রিত  করুন।

৪) তারপর এতে যোগ করুন অলিভ অয়েল।

চুলের যত্নে ওটস এবং ব্রাউন সুগার - shajgoj.com

ব্যবহার-

তৈরি হয়ে গেলো বাদামী চিনির স্ক্রাব। এবার গোসলের আগে কিছু সময় স্ক্রাব-টি আপনার স্ক্যাল্প-এ ম্যাসাজ করুন তারপর নরমাল পানি দিয়ে ধুয়ে ফেলুন।

২. জোজবা অয়েল এবং ব্রাউন সুগার

জোজবা অয়েল এবং ব্রাউন সুগার স্ক্রাব চুলের খুসকি দূর করে, চুল পড়া কমায় এবং চুলের ময়েশ্চারাইজার ধরে রেখে চুলের সৌন্দর্য বাড়িয়ে তুলে বহুগুণ।  এটি সূর্যের  ক্ষতিকারক রশ্মি থেকে চুল রক্ষা করে।

উপকরণ-

  • ব্রাউন সুগার- ২ চামচ
  • তাজা লেবুর রস – ২ চামচ
  • ২ চামচ জোজবা অয়েল
  • সি সল্ট – ১ চামচ

পদ্ধতি-

১) একসঙ্গে ব্রাউন সুগার এবং সি সল্ট একটি বাটিতে মিশিয়ে নিন।

২) এবার এতে জোজবা অয়েল এবং তাজা লেবুর রস যোগ করুন।

৩) একটি চামচ ব্যবহার করে ভালোভাবে মিশ্রণটি মিশিয়ে নিন।

চুলের যত্নে জোজবা অয়েল এবং ব্রাউন সুগার - shajgoj.com

ব্যবহার-

ব্যস, জোজবা অয়েল এবং ব্রাউন সুগার স্ক্রাব এখন প্রস্তুত। স্ক্রাব তৈরি হয়ে গেলে মাথার ত্বকে কিছুক্ষণ ম্যাসাজ করে ধুয়ে ফেলুন।

৩. বেকিং সোডা এবং ব্রাউন সুগার স্ক্রাব

এই মিশ্রণ এক মাসে একবার ব্যবহার করা যেতে পারে।  এই স্ক্রাব-টি অবাঞ্ছিত ব্যাকটেরিয়া এবং খুসকি দূর করে স্ক্যাল্প-কে সুরক্ষিত রাখে। এই স্ক্রাব-টিতে যে অ্যান্টিসেপ্টিক বৈশিষ্ট্য রয়েছে তা বিভিন্ন ক্ষতি থেকে আপনার চুলকে রক্ষা করবে।

উপকরণ-

  • ব্রাউন সুগার – ১ চা চামচ
  • শ্যাম্পু – ১ টেবিল চামচ
  • টি ট্রি অয়েল – ৩ ড্রপ
  • বেকিং সোডা – ১ চা চামচ

পদ্ধতি-

একটি বাটিতে উপরে উল্লিখিত সব উপাদান মিশ্রিত করুন।

ব্যবহার-

এবার প্রায় ৫ মিনিট যাবৎ স্ক্রাব-টি মাথার ত্বকে আস্তে আস্তে ম্যাসেজ করতে থাকুন। ম্যাসাজের ফলে ত্বকে রক্ত সঞ্চালন বৃদ্ধি পাবে। তাই একটু ধৈর্য নিয়ে কিছু সময় ম্যাসাজ করুন। হালকা গরম পানি ব্যবহার করে চুল ধুয়ে ফেলুন।

নোট: আপনার চুল যদি কালার করা থাকে তবে এই স্ক্রাব-টি আপনার জন্য নয়। আপনি উপরে উল্লিখিত ১ ও ২ নং স্ক্রাব ব্যবহার করতে পারেন।

 

জেনে নেই ব্রাউন সুগারের কিছু বিউটি বেনেফিটস

১. বিউটি স্ক্রাব

ত্বকের যত্নে ব্রাউন সুগার স্ক্রাব - shajgoj.com

ব্রাউন সুগার অনেক ক্ষেত্রেই বিউটি স্ক্রাব হিসেবে ব্যবহৃত হয়ে এসেছে। বিশেষজ্ঞদের মতে এটি একটি প্রাকৃতিক এক্সফোলিয়েটর হিসাবে কাজ করে। এটি মুখ, গলা, ঘাড়, মাথার স্ক্যাল্প… সবকিছুর জন্যই খুব উপকারী একটি স্ক্রাব। এটি স্কিনের পিএইচ-এর ভারসাম্য ঠিক রাখে। আপনি ব্রাউন সুগার স্ক্রাব ব্যবহার করে যদি হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলেন তাহলে আপনার ত্বক হবে নরম,  মসৃণ এবং উজ্জ্বল।

২. স্কিন-এ হেলদি লুক এনে দেয়

ব্রাউন সুগার ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর পাশাপাশি ত্বকের রিফ্রেশমেন্ট বাড়িয়ে তোলে এবং ত্বকে এক প্রকার হেলদি লুক নিয়ে আসে। এতে রয়েছে গ্লাইকোলিক অ্যাসিড, যা সব ধরনের ত্বকের সৌন্দর্য বাড়ানোর জন্য একটি আবশ্যকীয় উপাদান। এটি শরীর থেকে বিষাক্ত টক্সিন নির্মূল করতে সাহায্য করে এবং স্কিন-কে ময়েশ্চারাইজ করে কার্যকরভাবে।

ব্রাউন সুগার ব্যবহারে উজ্জ্বল ত্বক - shajgoj.com

৩. একনের বিরুদ্ধে ফাইট করে

ব্রাউন সুগার ব্রণ, পিম্পলস এবং অন্যান্য বিভিন্ন ত্বকের সমস্যাগুলোর বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে। এটি ত্বকের ভঙ্গুরতা থেকে রক্ষা করে এবং আপনার ত্বক সুস্থ এবং স্পন্দনশীল করে তোলে।

তাহলে এবার নিজেই দেখে নিন এই ব্রাউন সুগার আপনার কতটা উপকার করে থাকে। তাই আর দেরী না করে কিছুটা সময় বের করে আজই এর স্ক্রাব বানিয়ে নিন। স্ক্রাব বানানোর জন্য ব্রাউন সুগারের সাথে দুধ ও মধু যোগ করতে পারেন অথবা শুধু লেবুও ব্যবহার করতে পারেন। তাই সুন্দর ত্বক ও চুলের যত্নে ব্রাউন সুগার আপনার বিউটি রুটিনে যোগ করুন আজই।

 

ছবি- সংগৃহীত: সাজগোজ; ইমেজেসবাজার.কম