নিষ্প্রাণ চুলে প্রাণ ফিরিয়ে আনুন এই সহজ ৪টি উপায়ে

এই শীতে নিষ্প্রাণ চুলে প্রাণ ফিরিয়ে আনুন ৪টি সহজ উপায়ে!

hair massage

নিজেকে সুন্দর দেখাতে আমরা কত কিছুই না করি, তাইনা? ত্বকের যত্ন, চুলের যত্ন বা মেকআপ কোন কিছুই বাদ যায়না। তবে বছরে অন্যান্য সময়ের চেয়ে শীতকালে কিন্তু আমাদের ত্বক ও চুলের জন্য প্রয়োজন হয় বাড়তি যত্নের। শীতকাল এলেই কম বেশি আমরা সবাই চুলে খুশকির সমস্যা, আগা ফাটার সমস্যা দেখা দেয়। কারো কারো চুল হয়ে পড়ে অতিরিক্ত তৈলাক্ত, আবার কারো কারো চুল হয়ে পড়ে রুক্ষ। এগুলো একই সাথে যেমন বিরক্তিকর, তেমনি ঝামেলারও। তাই আজকে আমরা কথা বলব, শীতকালে চুলের কিছু কমন সমস্যা নিয়ে এবং বলবো কীভাবে নিষ্প্রাণ চুলে প্রাণ ফিরিয়ে আনতে পারেন খুব সহজেই।

শীতের প্রভাবে চুল হয়ে যাচ্ছে খড়খড়ে এবং রুক্ষ?

এতদিন  তো ঠিকঠাকই ছিল, হুট করেই চুল যেন একটু বেশিই ড্রাই এবং খড়খড়ে মনে হচ্ছে? শীতকালে এটি আমাদের সবার জন্যেই একটি কমন সমস্যা। চিন্তার কোন কারণ নেই! এই সময়টায় চুলে রেগুলার শ্যাম্পু করা বন্ধ করতে হবে সবার আগে। শীতে আর্দ্রতার তারতম্যের কারণে চুল রুক্ষ হয়ে পড়ে, এসময় অতিরিক্ত বা নিয়মিত শ্যাম্পু করা হলে চুল আরও বেশি রুক্ষ হয়ে পড়বে। তাই সপ্তাহে কোনভাবেই ২ থেকে ৩ বারের বেশি শ্যাম্পু করা যাবে না এবং কন্ডিশনার ব্যবহার করতে হবে।

চুল কোনভাবেই সমান ভাবে বসতে চাইছে না?

আচ্ছা এমন কি হয়েছে? বাইরে বের হবেন এবং এর জন্য একদম রেডি আপনি। আয়নার সামনে দাঁড়িয়ে যেই চুল আঁচড়াতে নিলেন, একি! চিরুনির সাথে সাথে চুলও এঁকেবেঁকে যাচ্ছে! কোনভাবেই চুল সমান ভাবে বসতে চাইছেনা? শীতকালে এমনটি কিন্তু প্রায়ই হয়। কিন্তু কেন হয় এমন? শীতকাল এলে আমাদের চুলে হেয়ার স্ট্যাটিকের পরিমাণ বেড়ে যায়। এ কারণেই চুল অমসৃণ হয়ে ওঠে এবং সহজে সমানভাবে বসতে চায়না। এমনটি হলে আপনার পরম বন্ধু হতে পারে হেয়ার সিরাম। হাতের কাছে একটি ভাল ব্র্যান্ড এর হেয়ার সিরাম রাখুন। যখনই এমন হবে, হাতে অল্প একটু হেয়ার সিরাম নিয়ে চুলে আলতো করে লাগিয়ে নিন। ব্যাস! সমাধান পেয়ে যাবেন নিমিষেই।

শাওয়ার নেয়ার পর ভেজা চুল কোনভাবেই শুকাতে চাচ্ছেনা?

খুব দ্রুত কোথাও বের হতে হবে। শাওয়ার নেয়াও শেষ। কিন্তু চুল শুকাতে যেয়ে পোহাতে হচ্ছে বাড়তি ঝামেলার? শীতকাল এলেই যেন এমনটি আরও বেশি হয়। খুব সহজে চুল শুকাতে চায়না। এমনিতেই চুল হয়ে থাকে রুক্ষ এবং খড়খড়া। তাই হেয়ার ড্রাইয়ার ব্যবহার করতে গেলেও দুশ্চিন্তায় পড়তে হয়। তাইনা? কী করবেন তাহলে? চিন্তার কোন কারণ নেই! শাওয়ার শেষ করেই একটি বড় তোয়ালে দিয়ে ভেজা চুল জড়িয়ে নিন। যতক্ষণ পর্যন্ত তোয়ালে চুলের বাড়তি পানি শুষে না নিচ্ছে ততক্ষণ পর্যন্ত অপেক্ষা করুন। তোয়ালে দিয়ে ঝেড়ে চুল শুকাতে যাবেন না। এতে চুলের ভীষণ ক্ষতি হতে পারে। তোয়ালেটা চুলে পেঁচিয়ে রেখে বাকি কাজ একে একে সেরে নিতে পারেন সহজেই।

চুলের রঙ বিবর্ণ বা ফ্যাঁকাসে হয়ে যাচ্ছে?

আচ্ছা আপনারও কি এমন মনে হয়েছে? শীতকাল আসলেই কিছুদিনের মধ্যেই চুল যেন তার স্বাভাবিক উজ্জ্বলতা হারিয়ে ফেলছে? মলিন হয়ে যাচ্ছে? এটি এই সিজনে খুব স্বাভাবিক ভাবেই হয়ে থাকে। একবারেই কি এ সমস্যার সমাধান করা সম্ভব? না আসলে! একেকবারেই এ সমস্যার সমাধান সম্ভব নয়। তবে কিছু উপায় মেনে চললে সাময়িক সময়ের জন্যে হলেও সমস্যাটি কমে আসবে। কীভাবে? এর জন্যে প্রথমেই রেগুলার শ্যাম্পু করার অভ্যাসটি পরিবর্তন করুন। সপ্তাহে অন্তত একদিন চুলে মেহেদীর প্যাক লাগাতে পারেন। মেহেদীর প্যাকে সামান্য কফি বা চায়ের লিকার মিক্স করে নিলে ভাল উপকার পাবেন। পাশাপাশি শ্যাম্পু করার সাথে সাথে কন্ডিশনার ব্যবহার করতে ভুলবেন না কোনভাবেই।

এইতো! জেনে নিলাম, শীতে আমরা ফেইস করে থাকি এমন কমন কিছু সমস্যা নিয়ে। এবং সাথে সাথে জেনে নিলাম কীভাবে খুব সহজেই এই সমস্যাগুলো থেকে মুক্তি পেতে পারি। আমাদের সৌন্দর্যের বড় অংশ জুড়ে রয়েছে চুল। তবে শীতকালে স্কিনের যত্নে মার্কেটে নানা ধরণের ক্রিম, ময়েশ্চারাইজার পাওয়া গেলেও চুলের যত্নে প্রসাধনী সিলেক্ট করতে যেয়ে আমাদের হিমশিম খেতে হয়। আশা করছি, আজকের লিখাটি আপনাদের সমস্যা কিছুটা হলেও কমিয়ে আনতে সাহায্য করবে।

স্কিন ও হেয়ার কেয়ারের জন্য অথেনক্টিক প্রোডাক্ট কিনতে চাইলে আপনারা সাজগোজের দুটি ফিজিক্যাল শপ ভিজিট করতে পারেন, যার একটি যমুনা ফিউচার পার্ক ও অপরটি সীমান্ত স্কয়ারে অবস্থিত। আর অনলাইনে কিনতে চাইলে শপ.সাজগোজ.কম থেকে কিনতে পারেন। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন, সুন্দর থাকবেন।

99 I like it
35 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...