ঠোঁটের কালচেভাব দূর করে গোলাপি ঠোঁট পাওয়ার ৫টি উপায়!

ঠোঁটের কালচেভাব দূর করে গোলাপি ঠোঁট পাওয়ার ৫টি উপায়!

5-2-830x511

আকর্ষণীয় গোলাপি ঠোঁট নিমিষেই মুখের সৌন্দর্য বৃদ্ধি করে দিতে পারে বহুগুণ। কিন্তু অনেকেরই ঠোঁট কালচে হয়ে যায়, আবার কারোর ঠোঁট হয় অনেক বেশি ড্রাই। ঠোঁটের এই কালচে রঙের জন্য অনেকেই বিব্রতকর অবস্থায় পড়েন। তাই ঠোঁটের কালচেভাব ঢেকে রাখতে গাঢ় রঙের লিপস্টিক ব্যবহার করেন। আবার ঠোঁট গোলাপি করতে ব্যবহার করা হয় নানা রকম লিপবাম। এগুলো তো অস্থায়ী সমাধান! জানেন কি খুব সহজেই ঘরোয়া কিছু উপায়ে ঠোঁটকে গোলাপি করা সম্ভব? ঘরোয়াভাবে ঠোঁটের কালচেভাব দূর করে গোলাপি ঠোঁট পাওয়ার ৫টি উপায় নিয়ে আজকের এই ফিচার।

ঠোঁটের কালচেভাব এর কারণ

বিভিন্ন কারণে ঠোঁট কালো হতে পারে। হঠাৎ করেই ঠোঁট কালো হওয়ার অন্যতম একটি কারণ হলো অতিরিক্ত ধূমপান করা। এছাড়া আরো কিছু কারণ রয়েছে ঠোঁটের কালচেভাব এর পিছনে।

  • রোদে বেশিক্ষণ ধরে থাকা
  • প্রেগনেন্সিতে হরমোনাল ইস্যু
  • কোনো ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া
  • শারীরিক অসুস্থতা
  • কেমোথেরাপি
  • নিম্নমানের কসমেটিকসের ব্যবহার ইত্যাদি

প্রতিকার

সুন্দর, কোমল, গোলাপি ঠোঁট পেতে একটু যত্ন তো নিতেই হবে! নিম্নমানের রেপ্লিকা লিপস্টিক কখনোই ব্যবহার করবেন না। দিন শেষে বাসায় ফিরে যখন ফেইস ক্লেনজিং করা হয়, তখন ঠোঁটও পরিষ্কার করে নিতে হবে। ঠোঁটের কালচেভাব দূর করে গোলাপি ঠোঁট পেতে নিচের এই পদ্ধতিগুলো ফলো করতে পারেন।

১) সুগার স্ক্রাব

যা যা লাগবে
যেভাবে ব্যবহার করবেন

এক চা চামচ আমন্ড অয়েলের সাথে চিনি এবং মধু মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই স্ক্রাবটি দিয়ে ঠোঁট ম্যাসাজ করে নিন। চিনি ঠোঁটের ডেড স্কিন সেলস দূর করে। মধু ত্বকের ময়েশ্চার ধরে রাখে। আমন্ড অয়েল ঠোঁটের ড্রাইনেস ও কালচেভাব দূর করে। সপ্তাহে ২ দিন এই প্রসেস ফলো করতে পারেন।

২) বিটরুট

যা যা লাগবে
  • বিটরুট
  • ব্লেন্ডার
যেভাবে ব্যবহার করবেন

বিটরুট কুচি করে ব্লেন্ডারে জুস করে নিন। একটি তুলোর বল বিট জুসে ভেজান। ঠোঁটের উপর দিয়ে ড্যাব ড্যাব করুন কয়েকবার। এভাবে ১৫ মিনিট রাখুন এবং শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে দুইবার ব্যবহার করুন। নিয়মিত ব্যবহারে ঠোঁটের রঙের পার্থক্য নিজেই দেখতে পারবেন।

৩) ঠোঁটের কালচেভাব দূর করতে হানি স্ক্রাব

যা যা লাগবে
  • ১ চা চামচ মধু
  • ১ চা চামচ চিনি
  • ১ চা চামচ ওটস
যেভাবে ব্যবহার করবেন

মধু, চিনি এবং ওটস একসাথে মিশিয়ে পেস্ট তৈরি করুন। মিশ্রণটি দিয়ে ঠোঁটে ম্যাসাজ করুন। কিছুক্ষণ পর কুসুম গরম পানি দিয়ে ঠোঁট ধুয়ে ফেলুন। তবে অতিরিক্ত স্ক্রাব করা থেকে বিরত থাকুন। অতিরিক্ত এক্সফলিয়েশনের কারণে অনেক সময় জ্বালাপোড়া হতে পারে। তাই স্ক্রাব সপ্তাহে দুইবারের বেশি ব্যবহার করা উচিত নয়।

৪) অ্যালোভেরা জেল

যা যা লাগবে
  • ১ টেবিল চামচ অ্যালোভেরা জেল
  • পরিমাণমতো মধু
যেভাবে ব্যবহার করবেন

অ্যালোভেরা জেল এবং মধু এক সাথে মিশিয়ে প্যাক তৈরি করুন। এটি সরাসরি ঠোঁটে ব্যবহার করুন। ১৫ মিনিট অপেক্ষা করে এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। মধু এবং অ্যালোভেরা উভয় উপাদানই ঠোঁটের রুক্ষতা দূর করে ঠোঁটকে কোমল রাখতে হেল্প করে। ধীরে ধীরে ঠোঁটের কালচেভাবও কমে আসে। এই লিপ কেয়ার প্যাকটি সপ্তাহে দুইবার ব্যবহার করতে পারেন।

৫) গোলাপের পাপড়ি ও লেবু

যা যা লাগবে
যেভাবে ব্যবহার করবেন

নিয়মিত যাদের রোদে বের হতে হয়, তাদের জন্য এই প্যাকটি বেশ ভালো কাজ করে। এটি সানবার্ন রিপেয়ার করবে ও ড্রাই লিপসের প্রবলেমও সল্ভ হবে। কয়েক ফোঁটা লেবুর রস, রোজ পেটাল পাউডার ও অলিভ অয়েল ভালোভাবে মিক্স করে ঠোঁটে উপর ম্যাসাজ করুন। কিছুক্ষণ পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এছাড়া লেবুর সাথে মধু মিশিয়ে মিশ্রণ তৈরি করে নিতে পারেন। কিছুক্ষণ ঠোঁটে রেখে এরপর ভেজা নরম কাপড় দিয়ে তা মুছে ফেলুন। এ মিশ্রণটি ব্যবহার করলে খুব সহজেই ঠোঁটের কালচেভাব দূর হয়।

সুন্দর ঠোঁট পেতে কার্যকরী টিপস

১। পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন। পানি স্কিন এবং ঠোঁট হাইড্রেটেড রাখতে সাহায্য করে।

২। শরীরের অন্যান্য অংশের চেয়ে ঠোঁট বেশি পাতলা। ঠোঁটে কোনো ঘামগ্রন্থি নেই যার কারণে ঠোঁট খুব দ্রুত ড্রাই হয়ে যায়। তাই শুষ্কতা এড়িয়ে যেতে ঠোঁটে কিছুক্ষণ পর পর লিপবাম অথবা ভ্যাসলিন ব্যবহার কর উচিত।

৩। আমরা সাধারণত মুখে সানস্ক্রিন ব্যবহার করে থাকি, কিন্তু ঠোঁটেও সানস্ক্রিন ব্যবহার করা উচিত। SPF আছে এমন লিপবাম ব্যবহার করতে পারেন।

৪। ধূমপান ত্যাগ করুন।

৫। খুব দ্রুত ড্রাইনেস কমিয়ে আনতে চাইলে অলিভ অয়েল অথবা আমন্ড অয়েল দিয়ে সরাসরি ঠোঁট ম্যাসাজ করুন।

৬। পরিষ্কার টুথব্রাশ দিয়েও ঠোঁটে স্ক্র্যাবিং করা যেতে পারে। এর ফলে ঠোঁটে রক্ত সঞ্চালনের পরিমাণ বাড়ে। যার কারণে ঠোঁট হয়ে ওঠে নরম এবং গোলাপি।

তাহলে দেখলেন তো, সিম্পল কিছু নিয়ম মেনে চললে আর একটু যত্ন নিলে আপনার ঠোঁট হয়ে উঠবে নরম, কোমল আর গোলাপি। ঠোঁটের কালচেভাব দূর করে মোহনীয় ঠোঁট পেতে এই ঘরোয়া উপায়গুলো ফলো করতে পারেন। অথেনটিক প্রোডাক্ট কিনতে আপনারা চাইলে সাজগোজের দুটি ফিজিক্যাল শপ যার একটি যমুনা ফিউচার পার্ক ও অপরটি সীমান্ত সম্ভারে অবস্থিত, সেখান থেকে কিনতে পারেন আর অনলাইনে কিনতে চাইলে শপ.সাজগোজ.কম থেকে কিনতে পারেন।

ছবি- সাজগোজ, সাটারস্টক

24 I like it
1 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...