ত্বক উপযোগী সঠিক কনসিলার বাছাই করবেন কিভাবে? ত্বক উপযোগী সঠিক কনসিলার বাছাই করবেন কিভাবে?

ত্বক উপযোগী সঠিক কনসিলার বাছাই করবেন কিভাবে?

লিখেছেন - সিনথিয়া আক্তার মে ১৩, ২০১৩

নানা রং ও টেক্সার-এর কনসিলার থেকে নিজের ত্বকের সাথে মানানসই কনসিলার খুঁজে বের করা খুব একটা সহজ কাজ নয়। কনসিলার এমন একটা জিনিস যা একটু এদিক সেদিক হলেই পুরো সাজেরই বারোটা বেজে যায়। দাগ দূর করতে গিয়ে নতুন দাগের আবির্ভাব তো কারও কাম্য নয়। তাই আজ বলবো ত্বক উপযোগী সঠিক কনসিলার বেছে নেয়ার গুরুত্বপূর্ণ তথ্যসমূহ যাতে খুব সহজেই আপনি বেছে নিতে পারেন আপনার ত্বকের উপযোগী কনসিলার!

ত্বক উপযোগী সঠিক কনসিলার বাছাই

আনইভেন স্কিনটোন-এ কনসিলারের ভূমিকা কী?

ত্বক উপযোগী সঠিক কনসিলার color correcting concealer - shajgoj.com

ত্বকের ন্যাচারাল স্কিনটোন-এর সাথে মিলিয়ে কনসিলার ব্যবহার করা যেতে পারে অথবা কালার কারেক্টিং কনসিলার ও ব্যবহার করতে পারেন যা ত্বকের আনইভেন স্কিনটোনকে ব্যালেন্স করবে।

কভার অর কারেক্ট?

নিজের স্কিনটোনের সাথে মিলিয়ে কনসিলার কিনতে হলে আপনার ফাউন্ডেশনের থেকে হাফ শেড  হালকা থেকে শুরু করুন। চোখের নিচে ডার্ক সার্কেল দূর করতে হলে ওয়ার্ম বা হলুদ ফ্যামিলি থেকে বেছে নিন আপনার কনসিলার। কব্জির ভিতরের দিকে যে এলাকায় নীল ভেইন দেখা যায় সেখানে লাগিয়ে পরীক্ষা করে নিন কনসিলার-এর স্বচ্ছতা। ত্বকের ব্লেমিশ বা কালোদাগ দূর  করতে আপনার ফাউন্ডেশনের চেয়ে এক শেড হালকা কিন্তু একই আন্ডারটোন-এর কনসিলার ব্যবহার করুন।

কালার থিওরি

ত্বক উপযোগী সঠিক কনসিলার ব্যবহারের আগে ও পরের চিত্র - shajgoj.com

প্রাইমার-এর মত কনসিলার ব্যবহারের ক্ষেত্রেও কালার থিওরি কাজে লাগাতে পারেন। যেমন লাল রং সবুজের বিপরীত তেমনি কমলা রং নীলের এবং হলুদ রং বেগুণীর বিপরীত। তাই বেগুণী রং-এর ডার্ক সার্কেল দূর করতে হলুদ বা কমলা-হলুদ-বেইজ ব্যবহার করতে হবে। যাদের রং ফর্সা তাদের ডার্ক সার্কেল সাধারণত সবুজাভ হয়ে থাকে তাই মোভ রোজ কালার-এর কারেক্টর তাদের জন্য কার্যকর। সানস্পট বা ফ্রিকেল ঢাকতে ব্যবহার করুন পিচি অ্যাপ্রিকট আর ব্লেমিশ বা ব্রণের দাগ ঢাকতে সবুজ বা হলুদ রংয়ের কনসিলার ভাল কাজ করবে।

টেক্সচার

ব্লেমিশ বা কালোদাগের জন্যে ক্রিমি ফরমুলার টেক্সচার বেছে নিন। চোখের নিচের ডার্ক সার্কেল-এর জন্যে হালকা কিছু ব্যবহার করাই শ্রেয়।

পরিশেষে মনে রাখতে হবে কনসিলার-এ কোন জাদুর চেরাগ নেই যা এক তুড়িতে আপনার সমস্ত কালো দাগ, ব্লেমিশ, ত্বকের ডিসকালারেশন মুছে দেবে। তব সঠিক কালার এবং টেক্সাচার-এর কনসিলার খুঁজে নিতে পারলে তা আপনার ত্বকের লুক অনেকাংশেই বদলে দিতে পারে।

 

 ছবিঃ সংগৃহীত – সাজগোজ.কম