বাচ্চাদের কোমল ত্বক সুরক্ষিত রাখতে বেছে নিন বেস্ট সানস্ক্রিন!

বাচ্চাদের কোমল ত্বক সুরক্ষিত রাখতে বেছে নিন বেস্ট সানস্ক্রিন!

2

বাচ্চাদের স্কিনে নারিশমেন্ট এবং ময়েশ্চারাইজারের পাশাপাশি সান প্রোটেকশনেরও দরকার রয়েছে। বাচ্চাকে নিয়ে কোথাও ট্যুরে গেলে বা কড়া রোদে আউটডোরে খেলা করার সময় সূর্যের ক্ষতিকর আল্ট্রাভায়োলেট রশ্মি স্কিনের ক্ষতি করতে পারে। আজকের আর্টিকেলে আমরা জেনে নিবো ক্ষতিকর সূর্যরশ্মি থেকে বাচ্চাদের কোমল ত্বক সুরক্ষিত রাখতে কোন সানস্ক্রিনটি বেস্ট অপশন হতে পারে। আজকের রিভিউটি মায়েদের জন্য হেল্পফুল হবে আশা করি।

বাচ্চাদেরও কেন সানস্ক্রিন ব্যবহার করতে হবে?

সানস্ক্রিন সবার জন্য খুব ইম্পরট্যান্ট। স্কিনে বিভিন্ন সমস্যা থেকে শুরু করে সানবার্ন সবথেকে বেশি হয় বাচ্চাদের। বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায়, বাড়ন্ত বাচ্চারা বাহিরে খেলাধুলা করে। সানবার্নের সমস্যার জন্য তো খেলাধুলা বন্ধ করে দেওয়া যাবে না! সল্যুশন হিসেবে বেবিদেরও সূর্যরশ্মি থেকে প্রোটেক্ট করতে ব্যবহার করতে হবে সানস্ক্রিন। বাচ্চাদের যেহেতু স্কিন অনেক সেনসিটিভ হয়ে থাকে, তাই একটুতেই চুলকানি, রেডনেস, ইচিং এর প্রবলেম দেখা দিতে পারে। আগে থেকেই যদি শিশুর ত্বকের যত্নে সানস্ক্রিন যোগ করা যায়, তাহলে ভবিষ্যতেও স্কিন থাকবে প্রবলেম ফ্রি!

ক্ষতিকর সূর্যরশ্মি থেকে বাচ্চাদের কোমল ত্বক প্রোটেক্ট করতে বেস্ট সানস্ক্রিন

বাজারে এখন বিভিন্ন ধরনের সানস্ক্রিন পাওয়া যায়। ছোট্ট সোনামণির ত্বকের যত্নে বেছে নিতে হবে সেরা প্রোডাক্টটি।

Aveeno Baby Continuous Protection

সান প্রোটেকশনের পাশাপাশি বাচ্চাদের কোমল ত্বকের সুরক্ষায় চায় একটু এক্সট্রা কেয়ার। Aveeno খুবই পপুলার একটি ব্র্যান্ড এবং অনেক মায়েরাই আস্থা রাখেন এই ব্র্যান্ডের প্রোডাক্ট রেঞ্জের উপর। জেনে নিন Aveeno Baby Continuous Protection এর উপাদান ও কার্যকারিতা সম্পর্কে।

(১) সানস্ক্রিনটি এস.পি.এফ ৫০+ মানে ইউভি এ এবং ইউভি বি থেকে শিশুকে প্রোটেকশন দিবে। সানস্ক্রিন অ্যাপ্লাই করে যদি বাহিরে খেলা করতে যায় তাহলে আর টেনশন করতে হবে না!

(২) এই সানস্ক্রিনে অ্যাকটিভ ইনগ্রেডিয়েন্ট হিসেবে জিংক অক্সাইড রয়েছে। জিংক অক্সাইড ক্ষতিকর সূর্যরশ্মি থেকে বাচ্চাদের কোমল ত্বক প্রোটেক্ট করতে হেল্প করে। আর সানবার্ন হতেও বাঁধা দেয়।

(৩) এটি খুবই মাইল্ড যা ত্বকে খুব সহজে মিশে যায় এবং ময়েশ্চার লক করে রাখে কোনো ইরিটেশন ছাড়াই।

(৪) এই সানস্ক্রিনটি বেবির ফুল বডি, ফেইসে অ্যাপ্লাই করা যাবে।

(৫) আর এই সানস্ক্রিনটি স্কিনকে স্মুথ রাখে, কেননা এতে রয়েছে ওটস।

(৬) খেলাধুলা করবে, দৌড়ঝাঁপ করবে এইটাই বাচ্চাদের জন্য নরমাল। ফলে বাচ্চার ঘামও বেশি হবে। আর ঘাম এবং পানি রেজিস্ট্যান্স হওয়াতে এই সানস্ক্রিনটি কিন্তু বাচ্চার জন্য উপযুক্ত।

(৭) সানস্ক্রিনটি বেবিদের ডেলিকেট স্কিনকে টার্গেট করে ফর্মুলেট করা হয়েছে। এটি টিয়ার ফ্রি, নন-গ্রিজি, প্যারাবেন ফ্রি এবং ফ্রেগেন্স ফ্রি।

CeraVe Baby Hydrating Sunscreen Broad Spectrum SPF 45 

বাচ্চাদের জন্য নন-ইরিটেটিং আরেকটি সানস্ক্রিন হচ্ছে CeraVe Baby Hydrating Sunscreen Broad Spectrum SPF 45, যাতে ফিজিক্যাল ইউভি প্রোটেকশন ইনগ্রেডিয়েন্ট হচ্ছে জিংক অক্সাইড। দেখে নিন এর ফিচারগুলো।

(১) জিংক অক্সাইড ও টাইটেনিয়াম ডাইঅক্সাইড যুক্ত যা সূর্যের কড়া তাপ থেকে ত্বককে সুরক্ষিত রাখে।

(২) সানস্ক্রিনটিতে এস.পি.এফ ৪৫ রয়েছে যা বেবির স্কিনের জন্য সেইফ।

(৩) সানস্ক্রিনটি বেবির স্কিনের ন্যাচারাল ব্যারিয়ার মেনটেইন করে থাকে।

(৪) সিরামাইড বেবির সফট স্কিনকে রিস্টোর করতে সাহায্য করে।

(৫) এছাড়া আরও তিনটি অ্যাসেনশিয়াল সিরামাইড এবং হায়ালুরোনিক এসিড রয়েছে, যা স্কিনের ময়েশ্চার ধরে রাখে।

(৬) এই সানস্ক্রিনটি একজিমা প্রন স্কিনের জন্যও প্রযোজ্য।

কেন বাচ্চাদের ফিজিক্যাল সানস্ক্রিন সাজেস্ট করা হয়?

বাচ্চাদের জন্য সানস্ক্রিন সিলেক্ট করুন জিংক অক্সাইড বা টাইটেনিয়াম ডাইঅক্সাইড দেখে। কারণ ফিজিক্যাল সানস্ক্রিন কেমিক্যাল সানস্ক্রিনের থেকে ত্বকের গভীরে তুলনামূলক কম প্রবেশ করে, এটি বাইরের আবরণের মাধ্যমে স্কিনকে ফুল প্রোটেকশন দেয়। ফিজিক্যাল সানস্ক্রিনকেই কিন্তু মিনারেল সানস্ক্রিন বলা হয়ে থাকে।

বেবি সানস্ক্রিন নিয়ে কমন ৩টি প্রশ্ন

বাচ্চাদের সানস্ক্রিন নিয়ে আমার ৩টি প্রশ্ন মাথায় এসেছে। ভাবলাম আপনাদের সাথেও শেয়ার করি।

১। কত বছর বয়স থেকে সানস্ক্রিন ব্যবহার করতে পারবে?

বেবির ৬ মাসের পর থেকেই সানস্ক্রিন ব্যবহার করা যাবে।

২। রিঅ্যাপ্লাই করতে করতে হবে?

হ্যাঁ, বাইরের কড়া রোদে থাকলে ২ ঘন্টা পর পর অবশ্যই রিঅ্যাপ্লাই করতে হবে।

৩। রিমুভ কীভাবে করতে হবে?

বাচ্চাদের সানস্ক্রিনে হার্মফুল বা হার্শ কেমিক্যাল ব্যবহার করা হয় না। তাই বেশির ভাগ সানস্ক্রিন বেবি বডি ওয়াশ দিয়ে ক্লিন করলেই রিমুভ হয় বা গোসলের সময় বেবিদের শ্যাম্পু মানে অল ইন অল শ্যাম্পু দিয়ে ক্লিন করলেও হবে। এছাড়া বেবি ওয়েট টিস্যুও ব্যবহার করতে পারেন অথবা যেকোনো বেবি মাইসেলার ওয়াটার Bioderma ABCDerm H2O Micellar Water ব্যবহার করতে পারেন। এরপর ফেইস রেগুলার ওয়েতে ক্লিন করে নিতে হবে।

আশা করি আজকের আর্টিকেলটি মায়েদের জন্য হেল্পফুল ছিল। বেবি প্রোডাক্টগুলো আপনারা সাজগোজে পেয়ে যাবেন। আর মায়েদের স্কিন ও হেয়ার কেয়ার প্রোডাক্টস, মেকআপ আইটেমও পেয়ে যাবেন এখানেই। অথেনটিক প্রোডাক্ট কিনতে চাইলে আপনারা সাজগোজের দুটি ফিজিক্যাল শপ ভিজিট করতে পারেন, যার একটি যমুনা ফিউচার পার্ক ও অপরটি সীমান্ত সম্ভারে অবস্থিত। আর অনলাইনে কিনতে চাইলে শপ.সাজগোজ.কম থেকে কিনতে পারেন। অথবা সাজগোজের অ্যাপস থেকেও কিন্তু কিনতে পারেন। আজ তাহলে এই পর্যন্তই। ভালো থাকবেন।

 

ছবি- সাজগোজ, সাটারস্টক

4 I like it
0 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...