জেনে নিন সানস্ক্রিন বিষয়ে খুঁটিনাটি - Shajgoj

জেনে নিন সানস্ক্রিন বিষয়ে খুঁটিনাটি

musim-panas

রোদ আমাদের ত্বকের জন্য অত্যন্ত ক্ষতিকর। একটি গবেষণায় দেখা গেছে, যারা দীর্ঘদিন যাবত দিনের অধিকাংশ সময় রোদের সংস্পর্শে থাকেন তাদের স্কীন ক্যান্সার হবার সম্ভাবনা অনেক বেশি থাকে। তাই বাইরে বের হবার আগে সানস্ক্রিন লাগানো অত্যন্ত জরুরী। অনেকে নিয়মিত সানস্ক্রিন লাগিয়ে বাইরে যান। কিন্তু শুধু সানস্ক্রিন লাগালেই কী হবে? তা কতটুকু কাজ করছে সে সম্পর্কে জানাটাও প্রয়োজন। আজকে তাই আপনাদের সানস্ক্রিনের খুঁটিনাটি কিছু বিষয় সম্পর্কে জানাব।

[picture]

সঠিক সানস্ক্রিন কিনছেন তো?

দিনের বেলায় সূর্যের ক্ষতিকর অতিবেগুনী রশ্মি (Ultraviolet Ray) ত্বকের অনেক বেশি ক্ষতিসাধন করে যা অল্প বয়সে রিংকেল হওয়া থেকে শুরু করে অতিরিক্ত ফাইন লাইন, ত্বকে পোড়া দাগ ফেলা এমনকি ত্বকের ক্যান্সার পর্যন্ত হতে পারে। তাই রোদের ক্ষতিকর প্রভাব থেকে বাঁচতে প্রয়োজন সানস্ক্রিন। তবে সানস্ক্রিন কতটা রোদ থেকে রক্ষা করবে তা মাপা হয় SPF ( Sun Protection Factor) দেখে। আমাদের দক্ষিণ এশীয় অঞ্চলে গ্রীষ্মকালে তাপমাত্রা জায়গাভেদে ৩২ থেকে ৪২ ডিগ্রী সেলসিয়াস পর্যন্ত হয়ে থাকে। তাই সানস্ক্রিন কিনতে গেলে দেখে নেবেন তা যেন অন্তত SPF 30হয়। তবে অনেক সময় দেখা যায় কিছু কিছু সানস্ক্রিনের ক্ষেত্রে SPF 30 থাকে কিন্তু ব্যবহারের পর দেখা যায় যে তা অতটা কাভারেজ দিচ্ছে না। তাই যদি পূর্ণভাবে আশ্বস্ত হতে চান তাহলে আরো বেশি SPF যুক্ত সানস্ক্রিন কিনতে পারেন। তবে তা যেন SPF 50 এর বেশি না হয়।

কখন লাগাবেন?

যখনই বাইরে যাবেন সে যত অল্প সময়ের জন্যই যান না কেন অবশ্যই সানস্ক্রিন লাগিয়ে যাবেন। যদি দিন মেঘাচ্ছন্ন থাকে তবুও সানস্ক্রিন লাগাতে ভুল করবেন না।আবার সানস্ক্রিন লাগানোর সাথে সাথেই বেরিয়ে পড়বেন না। লাগানোর পর সানস্ক্রিনে থাকা উপাদানগুলো পুরোপুরি কার্যকরী হতে কিছু সময় লাগে। তাই বাইরে যাবার অন্তত ২০-৩০ মিনিট আগে সানস্ক্রিন লাগিয়ে তারপর বের হবেন।এছাড়া SPF ভেদে প্রতি ৩-৫ ঘন্টা পরপর পুনরায় লাগাবেন।

কতটুকু সানস্ক্রিন লাগাবেন?

অনেকে মনে করেন ময়েশ্চারাইজিং ক্রীম যতটুকু লাগান ততটুকু সানস্ক্রিন লাগালেই হবে। এটা সম্পূর্ণ ভুল ধারণা। বিশেষজ্ঞদের মতে, একজন স্বাভাবিক উচ্চতার(গড়) মানুষের পুরো শরীরকে রোদ প্রতিরোধক করার জন্য অন্তত ১ আউন্স বা দুই টেবিল চামচ সানস্ক্রিনের প্রয়োজন হয় যা মূলত আমরা ময়েশ্চারাইজেশনের জন্য যতটুকু ক্রীম লাগাই তার প্রায় দ্বিগুণ।

যতটা সম্ভব ছায়ায় থাকুন-

ত্বকের পোড়া দাগ কিংবা ত্বকের ক্যান্সার থেকে বাঁচার সবচেয়ে সহজ উপায় হচ্ছে রোদ থেকে দূরে থাকা। সানস্ক্রিন লাগিয়েছেন বলেই যে রোদে ইচ্ছেমত ঘুরে বেড়াতে পারবেন এমনটি ভাবা ভুল। বিশেষ করে ১০ থেকে ৩ টা পর্যন্ত রোদের তাপ অনেক বেশি প্রখর থাকে। তাই এ সময়ে যতটা সম্ভব রোদ থেকে দূরে থাকুন। প্রয়োজনে স্কার্ফ কিংবা ছাতা ব্যবহার করতে পারেন।

এই সামান্য কিছু নিয়ম মেনে চললে খুব সহজেই রোদের ক্ষতিকর প্রভাব থেকে আপনারা আপনাদের ত্বককে রক্ষা করতে পারবেন এবং আপনার কোমল ত্বককে আরো উজ্জ্বল ও আকর্ষনীয় করে তুলতে পারবেন। তাই আপনার রেগুলার বিউটি রুটিনে সানস্ক্রিন রাখতে ভুল করবেন না।

ছবি – আওয়ার ফ্রিফর্মলাইফ.কম

লিখেছেন- মুশরাত জাহান দোলা

0 I like it
0 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...