বিবি ক্রিম vs সিসি ক্রিম | স্কিন টাইপ অনুযায়ী কোনটি আপনার জন্য স্যুইটেবল?

বিবি ক্রিম vs সিসি ক্রিম | স্কিন টাইপ অনুযায়ী কোনটি আপনার জন্য স্যুইটেবল?

2

ন্যাচারাল মেকআপ লুকের জন্য এখন বিবি ক্রিম ও সিসি ক্রিম বেশ জনপ্রিয়। পার্টি মেকআপ বা ফুল কভারেজ মেকআপের ক্ষেত্রে ফাউন্ডেশন ইউজ করা হয়। কিন্তু যারা রেগুলার হালকা মেকআপ করে বাইরে বের হন, তাদের জন্য বেস্ট অপশন হচ্ছে BB বা CC ক্রিম। কিন্তু আমরা অনেকেই বুঝতে পারি না যে স্কিন টাইপ ও কনসার্ন অনুযায়ী কীভাবে রাইট প্রোডাক্টটি সিলেক্ট করতে হবে। এই দু’টি মেকআপ প্রোডাক্টের বেনিফিট বা কার্যকারিতা নিয়ে আজকের ফিচার। এগুলোর মধ্যে বেসিক ডিফারেন্সটা আসলে কোথায়, সেটাও জানা হয়ে যাবে।

বিবি ক্রিম

BB (Beauty Balm, Blemish Balm) ক্রিম স্কিনকে ইভেন টোনড করে এবং ব্লেমিশ হাইড করে ফ্ললেস লুক দেয় নিমিষেই। এতে স্কিন ময়েশ্চারাইজিং ও হাইড্রেটিং এলিমেন্টস থাকে, যার কারণে ড্রাই বা নরমাল স্কিনের জন্য এটি একদম পারফেক্ট। এর টেক্সচার ফাউন্ডেশনের থেকে লাইট, তাই কভারেজটাও হয় একদম ন্যাচারাল। মানে একদমই হেভি ফিল হয় না, আর স্কিনটাও পিকচার পারফেক্ট দেখায়। অনেক বিবি ক্রিমে সান প্রোটেকশন ফ্যাক্টর বা SPF থাকে।

সিসি ক্রিম

CC (Color Corrector, Complexion Corrector) ক্রিমের ফর্মুলা লাইট ওয়েট ও লং লাস্টিং। ম্যাট ফর্মুলার হওয়াতে অয়েলি টু কম্বিনেশন স্কিন হলেও এটি ইউজ করতে পারবেন নিশ্চিন্তে। খুব স্মুথলি স্কিনে মিশে যায়, তাই বিবি ক্রিমের মতো এটিও একদম ন্যাচারাল লুক দেয়। তবে বিবি ক্রিমের থেকে এর পিগমেন্ট একটু বেশি হওয়াতে কভারেজ ভালো পাওয়া যায়। পিম্পলস, হালকা স্পটস এই ছোট খাটো খুঁতগুলো হাইড করে। অনেক সিসি ক্রিমেই অ্যান্টি এজিং বা স্কিন ফ্রেন্ডলি ইনগ্রেডিয়েন্টস থাকে, যা স্পটস ও রিংকেলস এর অ্যাপেয়ারেন্স কমিয়ে দিতে হেল্পফুল।

বিবি ক্রিম vs সিসি ক্রিম

ডিফারেন্সগুলো একনজরে দেখে নিন

যদিও দু’টার কাজ অনেকটাই সেইম, কিন্তু সামান্য কিছু পার্থক্য তো আছেই। চলুন একনজরে দেখে নেই-

১) বিবি ক্রিম তুলনামূলক ন্যাচারাল ও লাইট কভারেজ দেয়। আর সিসি ক্রিমে আপনি বেটার কভারেজ পাবেন, অনেক সিসি ক্রিম ফুল কভারেজও দেয়।

২) বিবি ক্রিম ব্লেমিশ হাইড করে স্কিনকে ইভেন টোনড করে। আর সিসি ক্রিম কালার কারেক্টিং করে ফ্ললেস লুক দেয়।

 

৩) বিবি ক্রিম নরমাল, ড্রাই অ্যান্ড ডিহাইড্রেটেড স্কিনের জন্য পারফেক্ট। আর সিসি ক্রিম একনে প্রন আর অয়েলি স্কিনের জন্য পারফেক্ট। অয়েলি স্কিনেও আপনি বিবি ক্রিম ইউজ করতে পারবেন কিন্তু সেক্ষেত্রে লুজ পাউডার দিয়ে সেট করে নিতে হবে।

৪) বিবি ক্রিমের টেক্সচার একটু হেভি সিসি ক্রিমের তুলনায়। বেশিরভাগ বিবি ক্রিম লুম্যিনাস ফিনিশ দেয় এবং অন্যদিকে সিসি ক্রিম ম্যাট ফিনিশ দেয়।

৫) টিনেজার বা যাদের স্কিনে তেমন কোনো প্রবলেম নেই, তাদের জন্য বিবি ক্রিম সাজেস্ট করা হয়। আর স্কিনে পিম্পল স্পট, রেডনেস, এজিং সাইন থাকলে সিসি ক্রিম ইউজ করতে পারেন।

কীভাবে অ্যাপ্লাই করবেন?

ন্যাচারাল মেকআপ

ফেইস ভালোভাবে ক্লিন করে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। দিনের বেলা হলে অবশ্যই সানস্ক্রিন ইউজ করুন। এবার সিসি ক্রিম বা বিবি ক্রিম অ্যাপ্লাই করুন। অয়েলি স্কিন হলে এরপর সেটিং পাউডার বা লুজ পাউডার দিয়ে সেট করে নিন।

কিছু কমন প্রশ্ন

মেকআপের ক্ষেত্রে যারা একদমই নতুন বা টিনেজার, তাদের মনে অনেক ধরনের প্রশ্ন থাকে। চলুন এবার আসি FAQ সেকশনে।

‘এগুলো কি ডেইলি ইউজ করা যায়?’

রেগুলার বেইজ মেকআপের জন্য বিবি ক্রিম আর সিসি ক্রিম দু’টিই বেস্ট অপশন। তবে দিন শেষে ডাবল ক্লেনজিং করতে ভুলবেন না। প্রথমে অয়েল বেইজড ক্লেনজার ইউজ করে এরপর ফেইস ওয়াশ দিয়ে ক্লিন করে নিবেন।

‘সিসি ক্রিম বা বিবি ক্রিম কি বিউটি ব্লেন্ডার দিয়ে অ্যাপ্লাই করতে হয়?’

লাইট ওয়েট হওয়াতে আপনি আঙুল দিয়েই সুন্দরভাবে অ্যাপ্লাই করতে পারেন। তবে বিউটি ব্লেন্ডার বা মেকআপ ব্রাশ দিয়ে মেকআপ প্রোডাক্ট অ্যাপ্লাই করা হলে সেটা ভালোভাবে সেট হয়। সবচেয়ে বড় কথা বেইজ মেকআপ লং লাস্টিং হয়।

‘শেইড ম্যাচ না করলে কী করবো?’

সিসি ক্রিম বা বিবি ক্রিম কিনলেন কিন্তু শেইড ম্যাচ করলো না! সেক্ষেত্রে করণীয় হচ্ছে স্কিনটোনের সাথে মিলিয়ে এক শেইড হালকা বা গাঢ় কালারের কনসিলার এতে সামান্য পরিমাণে মিক্স করুন। এবার অ্যাপ্লাই করে নিন। আর যদি টেক্সচার আপনার কাছে একটু হেভি ফিল হয়, তাহলে ময়েশ্চারাইজারের সাথে মিক্স করে ব্যবহার করুন।

বিবি ক্রিম অ্যাপ্লাই করা

‘ফাউন্ডেশন আর সিসি ক্রিম কি সেইম কাজ করে?’

ফাউন্ডেশনের থেকে সিসি ক্রিম বেশ লাইট কনসিসটেন্সির হয়ে থাকে। ফাউন্ডেশন ডিউয়ি বা ম্যাট ফিনিশের হতে পারে। ব্র্যান্ড ওয়াইজ ফাউন্ডেশনের শেইড রেঞ্জ অনেক বেশি, তাই নিজের স্কিনটোনের সাথে ম্যাচ করে বেছে নেওয়াটা সহজ! কিন্তু সিসি ক্রিমের শেইড অপশন কম থাকে। ফাউন্ডেশন অবশ্যই সিসি ক্রিমের থেকে বেটার কভারেজ দিবে, তাই অকেশন বা প্রয়োজন বুঝে আপনাকে প্রোডাক্ট সিলেক্ট করতে হবে।

‘বিবি ক্রিম আর সিসি ক্রিম একসাথে অ্যাপ্লাই করা যায়?’

হ্যাঁ, অবশ্যই করতে পারবেন যদি প্রয়োজন হয়। তাহলে আপনি দু’টি প্রোডাক্টের বেনিফিটই পাবেন। এতে বেইজ মেকআপ হবে ফ্ললেস ও পারফেক্ট।

এখন নিশ্চয়ই বুঝতে পারছেন এই দু’টি প্রোডাক্টের মধ্যে তফাৎ কোথায়। ডে টাইম ন্যাচারাল লুকের জন্য হেভি ফাউন্ডেশনের বদলে বেছে নিন বিবি ক্রিম বা সিসি ক্রিম। তবে অনেকেই রেগুলার ইউজের জন্য লাইট ওয়েট ফাউন্ডেশন প্রিফার করেন। মেকআপের সব আইটেমই পেয়ে যাবেন সাজগোজে। অনলাইনে অথেনটিক প্রোডাক্ট কিনতে পারেন শপ.সাজগোজ.কম থেকে অথবা সাজগোজের ৪টি শপ- যমুনা ফিউচার পার্ক, বেইলি রোডের ক্যাপিটাল সিরাজ সেন্টার, উত্তরার পদ্মনগর (জমজম টাওয়ারের বিপরীতে) ও সীমান্ত সম্ভার থেকেও বেছে নিতে পারেন আপনার পছন্দের প্রোডাক্টটি।

 

ছবি- সাজগোজ, সাটারস্টক

44 I like it
4 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...