ইউজড টি ব্যাগের অসাধারন কিছু ব্যবহার - Shajgoj

ইউজড টি ব্যাগের অসাধারন কিছু ব্যবহার

tea bags

সকাল বিকাল সন্ধ্যা কখন আমরা চা পান না! অনেকে তো আমরা আছি একাজে সেকাজে-নানা অজুহাতে চা না হলে চলেই না। এই লক্ষ লক্ষ কাপ চা পান করার পর এই সিদ্ধ চা পাতা কি করছি আমারা? ফেলেই তো দিচ্ছি। এই ফেলনা জিনিসটিকে নিয়েই আজ লিখব। কি করতে পারি আমারা এই চা পাতা দিয়ে।

 [picture]

নানারকম কাজে আমরা চা পাতা ব্যবহার করতে পারি। আপনার চোখের চারপাশে কালো দাগ। এত সুন্দর চোখের চারপাশে কালো দাগের কারণে চোখের সৌন্দর্যটাই তো দেখা যাচ্ছে না। আসুন চা পাতা ব্যবহার করি। চা পান করার সময় যদি আপনি টি ব্যাগ ব্যবহার করেন তবে চা পান করার পর টি ব্যাগটি ফেলে না দিয়ে রেখে দিন। পরে সময় সুযোগ মত দু’চোখের পাতার উপরে দিয়ে কিছুক্ষন চুপচাপ শুয়ে থাকুন। এই চা পাতা আপনার চোখের চারপাশের কালো দাগ দূর করবে। যাদের চোখের চারপাশে ফোলা ভাব থাকে তারা যদি এটি নিয়মিত ব্যবহার করেন –অনেক সুফল পাবেন।

  • শুষ্ক ত্বকের জন্য রয়েছে গ্রিন টি। ঠাণ্ডা  চা পাতা মুখের ত্বকের উপরে দিয়ে ম্যাসাজ করুন । ত্বক যেমন পরিস্কার হবে তেমনি ত্বক হবে আদ্র আর উজ্জ্বল।
  • আপনার ব্যবহার করার পর টি ব্যাগ আপনার কিচেন বিনের নিচে কয়েকটা রেখে দিন। কিচেন বিন থেকে দুর্গন্ধ বের হবে না। তবে ভিজা টি ব্যাগ রাখবেন না। টি ব্যাগ শুকিয়ে তারপর বিনে রাখবেন। আপনার ঘরের দুর্গন্ধ দূর করতেও টি ব্যাগ কার্যকরী। ফ্রিজের ভিতর কয়েকটি শুকনো টি ব্যাগ রেখে দিলে ফ্রিজে দুর্গন্ধ হবে না বরং ফ্রিজের ভিতর ফ্রেশ থাকবে।
  • আদা, রসুন বা মাছ ধরার পর আপনার হাতে একটি বিশ্রী গন্ধ হয়। তাই এসব জিনিস ব্যবহারের পর টি ব্যাগ হাতে ঘষে হাত ধুয়ে ফেলুন। দেখবেন হাতের গন্ধ অতি সহজেই দূর হয়ে গেছে।
  • চুলের যত্নেও চা পাতার জুড়ি নেই। চুলে সিদ্ধ চা লাগিয়ে কিছুক্ষন পর শ্যাম্পু করে ফেলুন । চুল অনেক বেশি ঝরঝরে আর মসৃণ থাকবে।সাথে সাথে উজ্জলতাও পাবেন।
  • ঘরের আয়না ঝকঝকে রাখতে টি ব্যাগের ব্যবহার অতুলনীয়। ব্যবহৃত টি ব্যাগ দিয়ে আয়না ঘষে পরিস্কার করুন দেখবেন আয়না চকচক করছে।
  • পোকা কামড়ালে বা কোথাও শরীরে ছোট রাশ উঠলে ভিজা টি ব্যাগ ক্ষত স্থানে লাগান । আরাম হবে।
  •  গাম এ ক্ষত হলে বা দাঁত থেকে রক্ত পরলে  ঠাণ্ডা টি ব্যাগ ক্ষতস্থানে লাগান। রক্ত পড়া বন্ধ হবে আবার দাতের মাড়ি বা গামের ও আরাম লাগবে।
  • ব্রণ দূর করতেও টি ব্যাগ বহুল প্রচলিত একটি ঔষধ। চা পাতা ফুটিয়ে সে লিকার এর ঠাণ্ডা পানি দিয়ে নিয়মিত মুখে ধুয়ে ফেলুন।  ত্বকে ব্রনের নিরাময় হবে।
  • মোজা ব্যবহারে যাদের পায়ে দুর্গন্ধ হয় তারা প্রতিদিন চা এর পানিতে ২০ মিনিট  পা ভিজিয়ে রাখবেন এরপর ঠাণ্ডা পানি দিয়ে পা ধুয়ে ফেলবেন। ছেলে মেয়ে সবার জন্যই প্রযোজ্য । পায়ের পাতার দুর্গন্ধ থাকবে না।
  • আপনার ছোট বারান্দার বাগানে গাছের পুষ্টির জন্য এই টি ব্যাগ ব্যবহার করতে পারেন। ব্যবহার করা টি ব্যাগ ছিড়ে চা পাতা গুলি গাছের গোঁড়ায় ছড়িয়ে দিন। সার হিসেবে কাজ করবে আর তরতাজা হয়ে উঠবে আপনার ছোট শখের বাগান।

ছবি – মোর.কম

লিখেছেন – রোকসানা আকতার

0 I like it
0 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...