রেগ্যুলার স্কিন কেয়ার-এ গ্রিন টি-এর ব্যবহার - Shajgoj

রেগ্যুলার স্কিন কেয়ার-এ গ্রিন টি-এর ব্যবহার

আপনাদের মনে প্রশ্ন জাগতে পারে, এত কিছু থাকতে হঠাৎ গ্রিন টি মুখে লাগাবেন কেন, তাই তো? কারণ এটি অ্যান্টিঅক্সিডেন্ট-এ একেবারে পরিপূর্ণ। তাই তো দিনের শেষে ত্বককে জীবন্ত করে তুলতে এর কোনও বিকল্প নেই। এখানেই শেষ নয়, এই চায়ে অ্যান্টি-ব্যাক্টেরিয়াল প্রপাটিজ থাকায় এটি ত্বকের প্রদাহ কমাতে যেমন সাহায্য করে, তেমনি তৈলাক্ত ত্বকের সমস্যা কমিয়ে ত্বককে সুস্থ করে তোলে।

এই মিশ্রণটি বানাতে গ্রিন টি-এর পাশাপাশি আপনার প্রয়োজন পড়বে গোলাপ জল, রোজহিপ তেল এবং লেবুর। রোজহিপ তেলে ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিড থাকায় এটি ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে। অন্যদিকে গোলাপ জল টোনার-এর কাজ করে। আর লেবু ত্বককে জীবন্ত করে তুলতে সাহায্য করে। লেবুর মধ্যে থাকা সাইট্রিক অ্যাসিড ত্বকের উপরিঅংশের মরা চামড়া তুলে ফেলে, ফলে ত্বক হয় ঝকঝকে এবং প্রাণবন্ত। এবার তাহলে জেনে নিন কীভাবে গ্রিন টি আপনার ত্বককে প্রাণবন্ত করে তুলবেন।

ধাপ ১: প্রথমে দু’কাপ ডিস্টিলড ওয়াটার ফুটিয়ে নিন। তারপর তাতে এক চা চামচ গ্রিন টি-এর পাতা মেশান। এবার অল্প আঁচে তা ১০ মিনিট ফুটিয়ে নিন।

ধাপ ২: ধীরে ধীরে ঘরের তাপমাত্রায় গ্রি টি-টা ঠাণ্ডা করুন। এবার আপনি পেয়ে গেছেন একটা সবুজ রং-এর মিশ্রণ। এই মিশ্রণটি আরও গাঢ় করতে চাইলে তাতে আরও এক চা চামচ গ্রিন টি পাতা মিশিয়ে দিতে পারেন।

ধাপ ৩: এবার মিশ্রণটি একবার ছেঁকে নিন। তারপর তাতে ৩-৪ ড্রপ রোজহিপ তেল মেশান। এই তেলটি আপনার ত্বককে আর্দ্র হওয়া থেকে বাঁচাবে।

ধাপ ৪: মিশ্রণটিতে এবার মেশান দুই টেবিল স্পুন গেলাপ জল। প্রসঙ্গত, গোলাপজল ত্বককে পরিষ্কার রাখতে এবং রোমগ্রন্থিগুলোকে খুলে দিয়ে ত্বককে শ্বাস নিতে সাহায্য করে।

ধাপ ৫: কয়েকটি লেবু ছাল ছাড়িয়ে নিয়ে পিউরি মিশ্রণে মিলিয়ে দিন। এক্ষেত্রে একটা ব্যাপার মনে রাখবেন, এই মিশ্রণে একগাদা লেবু দেওয়ার কোনো প্রয়োজন নেই, অল্প একটু দিলেই চলবে।

ধাপ ৬: এবার এই মিশ্রণটি একটা স্প্রে বটল-এ ঢেলে ফ্রিজে রেখে দিন ঠান্ডা হাওয়ার জন্য। এই মিশ্রণটি যত ঠান্ডা হবে, তত এটি ত্বকের রক্ত চলাচল বাড়িয়ে স্কিন-কে উজ্জ্বল করবে।

ধাপ ৭: যখনই মনে হবে আপনার ত্বক তার ঔজ্জ্বল্য হারাচ্ছে তখনই এই মিশ্রণটি সামান্য মুখে ও গলায় স্প্রে করে নেবেন। কিছু সময়ের মধ্যেই দেখবেন আপনার ত্বক এই মিশ্রণটিকে শুষে নিচ্ছে। তবে মনে রাখবেন এই মিশ্রণটি যাতে কোনও ভাবে চোখে চলে না যায়।

** আরও কিছু টিপস:  যদি আপনার ত্বক খুব ড্রাই হয় তাহলে এই মিশ্রণটি ব্যবহারের আগে মুখটা ভালো করে জলে ধুয়ে নেবেন। অতিরিক্ত উজ্জ্বল ত্বক পেতে এই মিশ্রণটিতে সামান্য ভিটামিন-ই ক্যাপসুল জেল মেশাতে পারেন।

লিখেছেন- লিন্নি

12 I like it
3 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...