অল্প বয়সে মুখে বলিরেখা পড়ার কারণগুলো ও করণীয় কী? অল্প বয়সে মুখে বলিরেখা পড়ার কারণগুলো ও করণীয় কী?

অল্প বয়সে মুখে বলিরেখা পড়ার কারণ ও করণীয় কী?

লিখেছেন - মাহমুদ জুলাই ৫, ২০১৩

বলিরেখা সম্পর্কে সাধারণত সবার একটি ধারণা যে বয়স বাড়ার সাথে সাথে এটি হবে এবং এটি নিয়ন্ত্রণ করা যাবে না। কিন্তু আসলেই কি তাই? অল্প বয়সে মুখে বলিরেখা যে আপনাকে বৃদ্ধ করে তুলতে পারে এ নিয়ে আপনি জানেন? আপনার বিভিন্ন কাজ এবং প্রোডাক্ট-এর ব্যবহারের মধ্যে পরিবর্তন এনে আপনি বলিরেখা থেকে রক্ষা পেতে পারেন তা কি জানেন? এখানে বলিরেখা সম্পর্কে কয়েকটি গুরত্বপূর্ণ তথ্য তুলে ধরা আপনার জন্য তুলে ধরা হলো –

অল্প বয়সে মুখে বলিরেখা

কারা বেশি বলিরেখা সমস্যায় পড়ে?

পুরুষের চেয়ে মহিলাদের মুখে এবং ঠোঁটের চারপাশে বেশি বলি রেখা পড়ে। ঠোঁটের চারপাশে এরকম বলিরেখাকে পেরি-ওরাল  (perioral wrinkle) বলা হয়। নেদারল্যান্ড-এর এক গবেষণায় দেখা গিয়েছে যে, পুরুষের ঠোঁটের চারপাশে ঘর্ম গ্রন্থি (sweat gland) বেশি এবং মুখে সার্কুলেশন (circulation) বেশি হয়। তাই ঠোঁটের কাছে পুরুষের বলিরেখা মেয়েদের চেয়ে কম পড়ে।

বলিরেখার প্রধান কারণ

বলিরেখার প্রধান কারণ UVA ray - shajgoj.com

অনেকেই মনে করেন যে বলিরেখার প্রধান কারণ বয়স। অর্থাৎ যার বয়স বাড়তে থাকবে তার শুধুমাত্র বলিরেখা থাকবে। কিন্তু এটা ভুল ধারণা। বলিরেখার প্রধান কারণ হল সূর্যের ক্ষতিকর রশ্মি। বলিরেখা থেকে রক্ষা পেতে চাইলে প্রতিদিন এমন সানস্ক্রিন ব্যবহার করুন যেটাতে অন্তত এসপিএফ ৩০(SPF 30) আছে যা আপনার ত্বককে ইউভিএ (UVA) আর ইউভিবি (UVB) থেকে রক্ষা করবে।

কত বছর বয়স থেকে সতর্ক হবেন?

বেশিরভাগ মানুষের ধারণা ৩০ বছরের পর থেকে বলিরেখা যেন না পরে সেজন্য সতর্কতা অবলম্বন করতে হবে। কিন্তু এটাও একটা ভুল কথা। অল্প বয়সে মুখে বলিরেখা পড়ার সম্ভাবনা অনেক বেশি সবার ক্ষেত্রেই! ২০ বছর বয়স থেকেই বলিরেখার ব্যাপারে সতর্কতা অবলম্বন করতে হবে। বিশেষ করে মেয়েদের। সানস্ক্রিন-এর ব্যবহার হলো বেস্ট অ্যান্টি-এজিং ট্রিটমেন্ট (best anti-aging treatment), তাই ২০ বছর বয়স থেকেই রেটিনয়েডস (retinoids) আর টপিক্যাল অ্যান্টি-অক্সিডেন্ট (topical antioxidant) ব্যবহার করা শুরু করতে হবে।

মুখের বিভিন্ন ভঙ্গী ও বলিরেখা

মুখের বিভিন্ন ভঙ্গী বলিরেখার কারণ হতে পারে - shajgoj.com

সব সময় আড় চোখে দেখা, ভ্রু আর কপাল কুঁচকে তাকানো, অতিরিক্ত হাসিসহ ঘন ঘন বিভিন্ন ফেসিয়াল এক্সপ্রেশন (facial expression) এর কারণে অল্প বয়সে মুখে বলিরেখা দেখা দিতে পারে। অনেকেই না বুঝে নিজে নিজেই বিভিন্ন মুখের ব্যায়াম করে মুখের ত্বক ঠিক রাখার জন্য। কিন্তু এ ধরণের ব্যায়াম কখনই বিশেষজ্ঞের পরামর্শ আর দিক নির্দেশণা ছাড়া করা উচিত নয়। হয়তো নিজেকে কম বয়সী দেখাতে চেষ্টা করতে গিয়ে আপনি ভুলে আপনার মুখে বলি রেখা পড়ার রাস্তা সহজ করে দিচ্ছেন।

কী প্রোডাক্ট ব্যবহার করবেন?

অল্প বয়সে মুখে বলিরেখা পড়া থেকে বাঁচতে যে প্রোডাক্টগুলোতে রেটিনয়েডস (retinoids), আলফা হাইড্রক্সিল এসিড (alpha- hydroxyl acids), অ্যাজেলেইক এসিড (azelaic acid) আছে সেগুলো ব্যবহার করবেন। এগুলো ত্বককে বলিরেখার হাত থেকে রক্ষা করে। এগুলোর মধ্যে অ্যাজেলেইক এসিড আর আলফা হাইড্রক্সিল এসিড হলো ন্যাচারাল বেইজড এসিড (natural based acid).

ধূমপান বয়স বাড়িয়ে দেয়?

বয়স ও বলিরেখা বাড়িয়ে দেয়া থেকে বাঁচতে ধূমপান পরিহার - shajgoj.com

গবেষণার মাধ্যমে দেখা গিয়েছে যে, অল্প বয়সে মুখে বলিরেখা বা ফেসিয়াল রিংকেল (facial wrinkle) পড়া ধূমপানের কারণেও হয়। নিয়মিত ধূমপান করেন এমন ২০ বছর বয়সী কয়েক জনের মুখের ত্বক মাইক্রোস্কোপ (Microscope) এর নীচে পরীক্ষা করে বলিরেখা দেখা গিয়েছে এবং গবেষণায় এটাও প্রমাণিত হয়েছে যে, যাদের নিয়মিত ধূমপান করার কারণে বলিরেখা পড়ে তারা ধূমপান করা ছেড়ে দিলে বলিরেখাগুলো হালকা হয়ে আসে।

এইজ স্পটস ও সাবধানতা

এজ স্পট (Age spot)-কে অবহেলা করবেন না। এজ স্পট দেখা দিলে সাবধানে থাকুন। কারণ এজ স্পট স্কিন ক্যান্সার-এর লক্ষণ হতে পারে। ত্বকে যে কোন পরিবর্তন আসলে ডার্মাটোলোজিস্ট(dermatologist)-কে দেখান। নন-ক্যান্সারাস স্পট (Non-cancerous spot) সাধারণত স্কিন ব্লিচিং (skin-bleaching) প্রোডাক্টগুলোর মাধ্যমে হালকা করা যায়।

 

ময়েশ্চারাইজার ব্যবহার কি বলিরেখা হাইড করে?

অল্প বয়সে মুখে বলিরেখা পড়া থেকে বাঁচতে ময়েশ্চারাইজার ব্যবহার - shajgoj.com

আপনার ত্বকে বলিরেখা দেখা দিলে ময়েশ্চারাইজার ব্যবহার করুন। ময়েশ্চারাইজার আপনার ত্বককে শুষ্ক হওয়ার হাত থেকে রক্ষা করবে আর ত্বক যত কম শুষ্ক থাকবে তত কম বলিরেখা বোঝা যাবে।

 

ভুল ধারণা

অল্প বয়সে মুখে বলিরেখা পড়া থেকে বাঁচতে সানস্ক্রিন ব্যবহার - shajgoj.com

এটা একটা ভুল ধারণা যে, শুধু খুব কড়া রোদের জন্যই বলিরেখা পড়বে। সূর্যের আলো গায়ে পড়বে এমনভাবে বাড়ি থেকে বের হলে তখন অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করতে হবে। এমন কী আপনার প্রাইভেট কার-এ করে কোথাও যাওয়ার সময় গ্লাসের ভেতর দিয়ে ইউভিএ (UVA) রশ্মি আপনার ত্বকের ক্ষতি করবে। তাই বাড়ির বাইরে বের হলেই সানস্ক্রিন ব্যবহার করুন।

 

চোখের মেকআপ আর বলি রেখা

চোখের মেকআপ তোলার সাথে বলিরেখার কোন সম্পর্ক নেই। তবে খুব জ়োরে জোরে ঘষে চোখের মেকআপ তোলা হলে সাময়িকভাবে বলিরেখা পড়তে পারে, যা আবার ঠিক হয়ে যায়।

রাতের মেকআপ আর বলি রেখা

রাতে মেকআপ না তুলে ঘুমাতে যাওয়ার সাথে বলি রেখার কোন সম্পর্ক নেই। তবে মেকআপ না তুলে ঘুমাতে গেলে ত্বকের অন্যান্য সমস্যা দেখা দিবে।

অল্প বয়সে মুখে বলিরেখা পড়া নিয়ে অনেকে চিন্তায় থাকে। তবে বলিরেখাকে দূরে রাখার জন্য সঠিক ধারণা না থাকার ফলে এবং অনেক ভ্রান্ত ধারণা থাকায় ঠিক সময়ে বলিরেখার জন্য নিজেদের সতর্ক  করা হয়ে ওঠে না। তাই, আজ থেকে বলিরেখা সম্পর্কে সঠিক ধারণা রাখুন এবং সৌন্দর্য ধরে রাখুন আরও অনেক দিন!

ছবিঃ সংগৃহীত – সাজগোজ.কম, ইমেজেসবাজার.কম