হেয়ার কালার রিমুভ করার ৯টি উপায়!

হেয়ার কালার রিমুভ করার ৯টি উপায়!

হেয়ার কালার - shajgoj.com

অনেকে শখ করে আজকাল হেয়ার কালার করাচ্ছেন। প্যাকের গায়ে লেখা কালারের নাম দেখে অথবা মডেলের চুলের রঙ দেখে আন্দাজ করে নিতে হয় কেমনটি হতে পারে রঙটি। কিন্তু চুলে দেওয়ার পর সেই আনন্দ, উত্তেজনা কোথায় যেন গায়েব হয়ে যায়। অনেক সময় দেখা যায় চুলে আপনার পছন্দের রঙটির দেখা পাচ্ছেন না আবার এর থেকে মুক্তির উপায়ও দেখছেন না। চুলে রঙ করা যতটা সহজ রঙ তোলা ঠিক ততটা কঠিন। এ ধরনের সমস্যায় যারা পড়েছেন তাদের সমস্যা ঘরোয়া উপায়ে সহজে সমাধানের জন্য আমার আজকের এই আর্টিকেল। চলুন জেনে নেওয়া যাক হেয়ার কালার রিমুভ করার কিছু উপায়।

হেয়ার কালার রিমুভ করার উপায়

১.  হেয়ার কালার রিমুভ করতে ভিনেগার ব্যবহার

হেয়ার কালার রিমুভ করতে ভিনেগার, পানি মিশ্রন ব্যবহার - shajgoj.com

১/২ কাপ ভিনেগারের সাথে ১ কাপ পানি মেশাবেন। চুলে কালার করার ২৪ ঘণ্টার মধ্যে পুরো চুলে মিশ্রণটি লাগিয়ে ১০ মিনিট অপেক্ষা করুন। তারপর শ্যাম্পু করে ফেলুন।

২. বেকিং সোডা ব্যবহার

হেয়ার কালার রিমুভ করতে বেকিং সোডা ও শ্যাম্পু - shajgoj.com

বাই-কার্বনেট (Bi-Carbonate) সোডা হল একটি প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট। এটি সহজে আপনার চুলের রঙ কিছুটা হালকা করবে। এবার একটি অ্যান্টি-ড্যানড্রাফ (Anti-Dandruff) শ্যাম্পু যেমন হেড অ্যান্ড সোলডার (Head & Shoulder) নিন। তারপর সোডা আর শ্যাম্পু একসাথে মিশিয়ে নিন। এখন হালকা গরম পানি দিয়ে চুল ভিজিয়ে নিন আর মিশ্রণটি চুলে লাগিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন। তারপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ভালো ফলাফলের জন্য এভাবে সপ্তাহে কয়েকবার ব্যবহার করুন।

৩. লেবুর রস ব্যবহার

হেয়ার কালার রিমুভ করতে লেবুর রস - shajgoj.com

লেবুর রসে বিদ্যমান সাইট্রিক এসিড (Citric Acid) প্রাকৃতিক উপায়ে চুলের রঙ হালকা করে। কিছু টাটকা লেবুর রস নিন এবং চুলে লাগান। তারপর শাওয়ার ক্যাপ দিয়ে মাথা ঢেকে ফেলুন কয়েক মিনিটের জন্য। তারপর উষ্ণ গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৪. কাপড় পরিষ্কারক ডিটারজেন্ট ব্যবহার

যদি চুলে কালো কালার করা হয় আর সেটি যদি আপনার অস্বস্তির কারণ হয়ে থাকে তাহলে হাতের কাছে থাকা কাপড়ের ডিটারজেন্ট ভেজা চুলে ১ টেবিল চামচ লাগিয়ে নিন। এভাবে সপ্তাহে ৫ বার ব্যবহার করুন।

৫. ডিশ সোপ ব্যবহার

৪/৫ ফোঁটা ডিশ সোপ মিশিয়ে নিন কোয়ার্টার সাইজ রেগুলার শ্যাম্পুর সাথে। এরপর চুলে ঘষে ঘষে মিশ্রণটি লাগান। মনে রাখবেন ডিশ সোপ দিয়ে চুলের রঙ তোলা অনেক বেশি হার্শ। তাই আগে চুলে তেল লাগিয়ে নিবেন তারপর এই পদ্ধতি অনুসরণ করবেন।

৬. অ্যান্টি-ড্যানড্রাফ শ্যাম্পুর ব্যবহার

হেয়ার কালার রিমুভ করতে অ্যান্টি-ডানড্রাফ শ্যাম্পু ব্যবহার - shajgoj.com

সাধারন শ্যাম্পুর থেকে অ্যান্টি-ডানড্রাফ শ্যাম্পু অনেক বেশি শক্তিশালী আর অনেক বেশি সেবাম সমৃদ্ধ। তাই ২/৩ দিন পরপর ৭/৮ বার এই শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

৭. ভিটামিন সি ট্যাবলেটের পেস্ট ব্যবহার

আপনি যদি আপনার চুলে সেমি-পার্মানেন্ট (Semi-Permanent) ডাই দিয়ে কোন গাঢ় রঙ করেন তাহলে একটি ভিটামিন সি ট্যাবলেট গুঁড়োর সাথে পানি মিশিয়ে নিয়ে পেস্ট তৈরি করুন। এরপর ভেজা চুলে ১ ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন।

৮. হেয়ার কালার রিমুভার

লরিয়েলের হেয়ার কালার রিমুভার - shajgoj.com

বর্তমানে লরিয়েলের হেয়ার কালার রিমুভার (L’Oreal Hair Color Remover) এবং কালার জ্যাপ (Color Zap) চুলের রঙ তোলার জন্য জনপ্রিয় হয়ে উঠেছে। প্যাকের গায়ে দেওয়া নির্দেশাবলী মেনে চলুন।

৯. গরম তেলের উষ্ণতা

হট অয়েল ট্রিটমেন্ট চুলের ডাই তোলার কাজে সাহায্য করতে পারে। ১/৪ কাপ ঠাণ্ডা অলিভ অয়েল, ১/৪ কাপ ফুটন্ত পানির সাথে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন ততক্ষণ পর্যন্ত যতক্ষণ না এটি একটি পাতলা মিশ্রণে পরিনত হয়। মিশ্রণটি তৈরি হয়ে গেলে চুলের গোড়ায় ভালো ভাবে লাগাবেন। ১ ঘণ্টা অপেক্ষা করে শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলুন।  এটি সপ্তাহে ১ বার করে ব্যবহার করবেন।

হেয়ার কালার রিমুভিং নিয়ে গুরুত্বপূর্ণ টিপস

১. টাইড হলো সবচেয়ে ভালো ডিটারজেন্ট চুলের রঙ তোলার জন্য।

হেয়ার কালার রিমুভ করতে কন্ডিশনার ব্যবহার - shajgoj.com

২. প্রত্যেকবার শ্যাম্পু করার পর অবশ্যই কন্ডিশনার লাগাবেন।

৩. এটা আশা করবেন না তাৎক্ষণিক ভাবে ডাই চলে যাবে। সবুর করুন। অবশ্যই ফল পাবেন।

সতর্কতাঃ উপরের পদ্ধতিগুলোতে চুলের ন্যাচারাল  কালারের কিছুটা ক্ষতি হবে তাই চুলে রঙ করার আগে বুঝেশুনে করুন।

আশা করি হেয়ার কালার রিমুভ করার উপায় নিয়ে এই আর্টিকেলটা আপনাদের উপকারে আসবে।

ছবি – সংগৃহীত: লিফ.টিভি, পিনটারেস্ট.কম, ডেইলিবাজ.সিও. আইএল, ফুডপোয়া.কম, অ্যামাজন. সিএ, ফ্যেডো১৬৮.কম

0 I like it
0 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...