কিভাবে চোখের নিচের ফোলা ভাব দূর করাবেন ৯টি ঘরোয়া উপায়ে?

চোখের নিচের ফোলা ভাব দূর করার ৯টি ঘরোয়া উপায়

চোখের নিচের ফোলা - shajgoj.com

চোখ যে মনের কথা বলে” এই কথা আমরা সবাই জানি। আমাদের মনের অনুভূতি বা চিন্তার অনেকখানি প্রকাশ পায় চোখের মাধ্যমে। আর সেই কারণেই চোখের নিচের ফোলা ভাব বলে দেয়, আমরা ঠিক কতটা ক্লান্ত বা অসুস্থ বা নির্ঘুম রাত অথবা কতটা নিজেদের ব্যাপারে বেখেয়ালি। এই কন্সিলারের যুগে আমরা মনে করি মেকআপ করে সব ঢেকে ফেলবো, আসলে কি সব সময় সম্ভব? না। আর তাছাড়া চোখের নিচের ফোলা ভাব বা কুচকে যাওয়া আসলে বয়স বেড়ে যাওয়ার লক্ষণ। তাই যদি আপনার চোখের নিচে ফোলা ভাব থেকে থাকে, তাহলে আর কোনভাবেই এটাকে অবহেলা করবেন না। খুব বেশি দামি প্রোডাক্ট বা স্যালন ট্রিটমেন্ট এর দরকার নেই। ঘরে বসেই হাতের কাছেই পেয়ে যাবেন এমন কিছু জিনিস, যা দিয়ে আপনি আপনার চোখের নিচের ফোলা ভাব বা পাফিনেস দূর করতে পারেন অল্প দিনেই।

চোখের নিচের ফোলা ভাব দূর করার ঘরোয়া উপায় 

১) গ্রিন টি ব্যাগ 

চুখের নিচে ফোলা ভাব দূর করতে গ্রিন টি ব্যাগ - shajgoj.com

গ্রিন টিতে আছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট, টানিস এবং ক্যাফেইন। এগুলো চোখের ফোলা ভাব কমায়, পাশাপাশি ডার্ক সার্কেল থাকলে সেটাও দূর করবে। এর জন্য যা করতে হবে তাহলো, দু’টো গ্রিন টি ব্যাগ নিয়ে বরফ ঠাণ্ডা পানিতে ডুবিয়ে রাখুন। পাঁচ থেকে সাত মিনিট পরে ঠাণ্ডা পানি থেকে তুলে চোখের উপর দিয়ে রাখুন বিশ মিনিট। রাতে ঘুমুতে যাওয়ার আগে করুন, সপ্তাহে কয়েকবার।

২) চোখের নিচের ফোলা ভাব দূর করতে লবণ পানি  

১/৪ কাপ উষ্ণ পানিতে আধা চামচ লবণ গুলে নিন। তারপর কটন প্যাড অথবা পাতলা কাপড় লবণ পানিতে ভিজিয়ে চোখের উপর দিয়ে রাখুন, যতক্ষণ না সেটা পুরো ঠাণ্ডা হয়ে যায়। মিনিট পনের পরে ধুয়ে চোখ মুছে ফেলুন। এটি প্রতিদিন রাতে ঘুমুতে যাবার আগে করুন।

৩) ডিমের সাদা অংশ

ডিমের সাদা অংশ - shajgoj.com

ফ্রিজ থেকে দু’টো ডিম বের করে সাদা অংশ আলাদা করে নিন। একটু খানি বিট করে ফোম বানিয়ে নিন। এটা যত দ্রুত সম্ভব করবেন যাতে ফোমটা কিছুটা হলেও ঠাণ্ডা থাকে। এরপরে চোখের নিচে লাগিয়ে শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। তারপর হালকা গরম পানি দিয়ে মুছে নিন। প্রতিদিন করলে দু’সপ্তাহেই ফল পাবেন।

৪) দুধ

যদি আপনার চোখের নিচের অংশ অনেক বেশি ফোলা হয়ে থাকে তাহলে আপনি ঘন দুধ ব্যবহার করতে পারেন। ঘন দুধে যে ফ্যাট থাকে সেটাতে প্রচুর পরিমাণে ময়েশ্চারাইজিং উপাদান থাকে, যেটা চোখের নিচে ত্বককে স্মুদ করবে, পাশাপাশি ভিটামিন সাপ্লাই দিবে। এতে করে চোখের নিচের ফোলা ভাব এবং কালো দাগ দু’টোই দূর হবে।

৫) চোখের নিচের ফোলা ভাব দূর করতে আলু

চুখের ফোলা দূর করতে আলু - shajgoj.com

রান্নাঘর থেকে একটা আলু নিয়ে পাতলা করে ছয় স্লাইস আলু নিন। প্রথমে দুই স্লাইস নিয়ে চোখের উপরে রেখে দিন দশ মিনিট। দশ মিনিট পর এগুলো বদলে আরও দু’স্লাইস নিন। এভাবে মোট তিন বারে ত্রিশ মিনিট রাখুন। তারপর ঠাণ্ডা পানি দিয়ে চোখ ধুয়ে হালকা করে নারকেল তেল ম্যাসাজ করুন। আলুর স্টার্চ (starch) সমস্ত টক্সিন বের করে নিবে, আর নারকেল তেল চোখের নিচের ত্বককে আবার হাইড্রেটেড করে তুলবে।

৬) ভিটামিন কে (Vitamin K) 

দেহে ভিটামিন কে এর অভাব হলে চোখের নিচের অংশ ফুলে যায় । তাই বাইরে থেকে যত্ন নেয়ার পাশাপাশি শরীরের ভেতর থেকেও যত্ন নিতে হবে। তাই একটা হেলদি ডায়েট মেনে চলা জরুরি যাতে প্রচুর পরিমাণে ভিটামিন কে যুক্ত খাবার রয়েছে। তাই ডায়েট চার্টে প্রচুর পরিমাণে সবুজ শাক-সবজি, ব্রকলি, শশা, গাজর, স্প্রাউটস, চিকেন লিভার যোগ করুন।

৭) শশা

শশা - shajgoj.com

সকালে ঘুম থেকে উঠে বেশ কয়েক টুকরো শসা স্লাইস করে নিন। তারপর কনটেইনারে রেখে ফ্রিজে রেখে দিন। দিনের মধ্যে যত বার সময় পাবেন, দুই স্লাইস শসা নিয়ে চোখের উপরে বিছিয়ে দিয়ে দশ মিনিট রেস্ট করুন। দশ মিনিট পরে মুছে নিলেই হবে। পানি দিয়ে ধোয়ার কোনও প্রয়োজন নেই।

৮) অ্যালোভেরা জেল

বাজার থেকে অ্যালোভেরা কিনে ফ্রিজে রেখে দিন। সকাল এবং রাতে মুখ পরিস্কার করার পরে একটু খানি কেটে জেল বের করে নিয়ে চোখের উপরে নিচে লাগান। শুকিয়ে গেলে ভেজা কাপড় দিয়ে মুছে নিন। তবে অনেকের অ্যালোভেরাতে অ্যালার্জি থাকে, তাই প্যাচ টেস্ট করে নিবেন।

৯) পানি

পানি - shajgoj.com

ত্বকের প্রায় সকল সমস্যার সমাধানে পানি পান করা অপরিহার্য। প্রচুর পরিমাণে পানি খেলে শরীর হাইড্রেটেড থাকবে, এটা আস্তে আস্তে চোখের নিচের ফোলা ভাব কমাবে। মেয়েদের ক্ষেত্রে দিনে নয় কাপ পানি, আর ছেলেদের ক্ষেত্রে তের কাপ পানি পান করা উচিত।

আপনি চাইলে আপনার পছন্দমতো প্রোডাক্ট কিনতে পারেন অনলাইনে শপ.সাজগোজ.কম থেকে। আবার যমুনা ফিউচার পার্ক ও সীমান্ত স্কয়ার এ অবস্থিত সাজগোজের দুটি ফিজিক্যাল শপ থেকেও কিনতে পারেন আপনার পছন্দের প্রোডাক্টটি!

এইতো জেনে নিলেন, কিভাবে চোখের নিচের ফোলা ভাব কমাবেন। তাহলে দেড়ি না করে যত্ন নেয়া শুরু করে দিন, যাতে রোজ কন্সিলার ছাড়াও হালকা মেকআপেই আপনাকে দেখতে লাগে ন্যাচারালি সুন্দর। ভালো থাকুন, সুন্দর থাকুন।

 

ছবি- সংগৃহীত: লাজাডার্ম.কম;ইন্ডিয়ামার্কস.কম;রাইজিংবিডি.কম

9 I like it
1 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...