ব্যায়ামের মাধ্যমে বডি শেপিং করতে ৯টি এক্সারসাইজ জানেন?

ব্যায়ামের মাধ্যমে বডি শেপিং করতে ৯টি এক্সারসাইজ জানেন?

fit-girl-4

আমাদের মধ্যে ভ্রান্ত ধারণা আছে ব্যায়াম মানেই জিমে যাওয়া আসা আর অনেক টাকার খেলা। কিন্তু কথায় আছে ইচ্ছা থাকলে উপায় হয়। তাই আজ এমন কিছু ব্যায়ামের কথা বলবো যেগুলো করার জন্য আপনার বাড়ির বাইরে যাওয়ার দরকার হবে না। ব্যায়ামের মাধ্যমে বডি শেপিং করতে পারবেন ঘরেই। আমাদের প্রাত্যহিক কাজের ফাঁকে ফাঁকে সহজ এই ব্যায়ামগুলো করে আকর্ষণীয় ফিগারের অধিকারী হতে পারেন অথচ বাড়তি কোন খরচের চিন্তাই করা লাগবে না। চলুন দেখে নেয়া যাক ব্যায়ামগুলো।

ব্যায়ামের মাধ্যমে বডি শেপিং

১. ওয়ার্ম আপ

ব্যায়ামের মাধ্যমে বডি শেপিং করতে ওয়ার্ম আপ - shajgoj.com

সব ধরনের ব্যায়াম করার আগে শরীরকে প্রস্তুত করে নেয়া উচিত, আর একেই বলে ওয়ার্ম আপ। এমন একটি চেয়ার নিন যেটির উপর আপনি বসতে পারবেন আবার চাইলে চেয়ার থেকে উঠতে পারবেন। এবার চেয়ারে একবার বসুন, আবার উঠে দাঁড়ান। সম্পূর্ণ রূপে বসবেন এবং সম্পূর্ণ রূপে উঠে দাঁড়াবেন। এ সময় হাত দুটিকে শরীরের বাইরের দিকে করজোর করার মত করে রাখবেন। এভাবে ১ মিনিট ধরে করুন। খেয়াল রাখবেন এই প্রক্রিয়া যেন খুব দ্রুত না হয় আবার যেন খুব ধীর গতিতে না হয়।

২. সিঁড়ি বেয়ে ওঠা

ব্যায়ামের মাধ্যমে বডি শেপিং করতে সিঁড়ি বেয়ে ওঠা - shajgoj.com

ক্যালরি বার্ন করার জন্য এর চেয়ে ইফেক্টিভ ব্যায়াম আর কিছুই হতে পারে না। আমাদের সবার বাসায়ই সিঁড়ি আছে, তাই লিফটের অপেক্ষায় না থেকে হেঁটে সিঁড়ি বেয়ে উপরে চলে যান। দিনে কয়েকবার করে এই ব্যায়ামটি করুন। সবার বাসার উচ্চতা সমান না। যেমন ধরুন কারো বাসা ৮ তলা আরেক জনের বাসা ৪ তলা। সুতরাং প্রথম জন ১-৮ তলা ২ বার বেয়ে উঠবেন আর ২য় জন ১-৪ তলা ৪ বার বেয়ে উঠবেন।

৩. ওয়াল স্কোয়াট

ব্যায়ামের মাধ্যমে বডি শেপিং করতে ওয়াল স্কোয়াট - shajgoj.com

এই ব্যায়ামটি থাই এবং হিপের শেপ সুন্দর করে। দেয়ালে পিঠ ঠেস দিয়ে দাঁড়ান। পা দুটিকে দেয়াল থেকে ১ ফুট দূরে দিন। ঠিক যেমনটি ছবি – ১ এ দেখা যাচ্ছে। এবার দেয়ালের উপর প্রেসার দিয়ে আর হাঁটুর উপর ভর করে হাফডাউন হন। মানে বসার মত ভঙ্গি করুন। ৯০ ডিগ্রী এঙ্গেলে বেণ্ট করবেন। আমার লেখাটি বুঝতে সমস্যা হলে ছবি – ২ দেখুন। প্রথম অবস্থায় যতক্ষণ আপনার স্ট্যামিনা থাকে ততক্ষণ থাকবেন। কিন্তু অভ্যস্ত হয়ে গেলে এভাবে ১ মিনিট থাকার চেষ্টা করবেন। তারপর আস্তে আস্তে সময় বাড়িয়ে দিবেন।

৪. বাইসেপ্স কার্লস

ব্যায়ামের মাধ্যমে বডি শেপিং করতে বাইসেপ্স কার্লস - shajgoj.com

বাইসেপ্স হলো আমাদের বাহুর উপরের দিকের মাসেল। এটি হলো কাঁধ বরাবর কনুই এর আগ পর্যন্ত মাসেল। বাইসেপ্স কার্লস ওয়েট লিফটিং এক্সেরসাইজ এর মধ্যে সবচেয়ে বেসিক ব্যায়াম। হাফ লিটারের একটি বোতলে পানি ভরে নিন। ব্যায়ামটি আপনি দাঁড়িয়ে বা বসে করতে পারেন। আবার চাইলে ২ হাতে পানির বোতল বা GYM ইকিউপমেন্ট বা Dumbbell যা ছবিতে দেখছেন তা নিতে পারেন। পানি ভর্তি বোতল হাতে মুষ্টিবদ্ধ করে নিন। এরপর হাতের কনুই একটু বেণ্ট করে আপনার কাঁধ বরাবর আনুন। এভাবে রেখে ২০ পর্যন্ত গুনতে হবে। তারপর হাত নামিয়ে নরমাল পজিশনে রাখুন। ৪-৫ বার এই প্রক্রিয়া রিপিট করুন।

৫. কাঁধের ব্যায়াম

একটি চেয়ারে বসুন। হাফ লিটারের দুটি বোতলে পানি ভরে নিন। ২ হাতে ২টি বোতল নিয়ে কাঁধ বরাবর হাত ২টি বাইরের দিকে নিয়ে হাতের কনুই একটু বাঁকা করে নিন। ঠিক যেমনটি প্রথম ছবিতে দেখছেন। এভাবে রেখে ২০ পর্যন্ত গুনুন। এরপর দ্বিতীয় ছবিটির মত হাত বেণ্ট করা অবস্থায় হাত ২টি কাঁধের কাছে এনে উপরের দিকে নিন, ১-১০ পর্যন্ত গুনে হাত নরমাল পজিশনে আনুন। এভাবে প্রত্যেকটি ১০-১২ বার করুন।

৬. ট্রাইসেপ্স ডিপ

ব্যায়ামের মাধ্যমে বডি শেপিং করতে ট্রাইসেপ্স ডিপ - shajgoj.com

ট্রাইসেপ্স হলো বাহুর তলার দিকের মাসেল অর্থাৎ বগল থেকে শুরু করে কনুই পর্যন্ত যে মাসেল। এই ব্যায়ামটি করার জন্য শুধু মাত্র একটি চেয়ার দরকার। তাই সহজেই ঘরে করতে পারবেন। একটি চেয়ারে বসে আস্তে আস্তে সামনে দিকে নিজেকে ঠেলে আনুন আর হাত ২টি শরীরের পেছনে নিয়ে চেয়ারের সামনের দিকটা চেপে ধরুন। অর্থাৎ যেখানে আমরা বসি সে জায়গাটি খামচে ধরার মত ধরুন। পা দুটি সামনের দিকে এগিয়ে দিন আর আপনি চেয়ারের বাইরে এসে নীচের দিকে বসার ভঙ্গি করুন। এবার একবার নিজের শরীর নীচের দিকে ঠেলে দিন আবার অল্প উঠে আসুন। এই প্রক্রিয়া ১০-১২ বার চলতে থাকবে। এর ব্যায়ামের মাধ্যমে আপনার ট্রাই সেপ্স টোণ্ড হবে। আপনার বাহু যদি স্থূল হয়ে থাকে তাহলে বাইসেপ্স কার্লস আর এই ব্যায়ামটি একসাথে করুন। আপনার বাহু অনেকটাই শেপে চলে আসবে।

৭. জাম্পিং এক্সেরসাইজ

ব্যায়ামের মাধ্যমে বডি শেপিং করতে জাম্পিং এক্সেরসাইজ - shajgoj.com

বেণি দুলিয়ে দুলিয়ে ছোটবেলার সেই স্কিপ্পিং খেলার কথা মনে আছে নিশ্চয়ই। বড় বেলায়ও সেই খেলা আপনাকে রাখবে হেলদি। এই ব্যায়ামের মাধ্যমে আপনার দেহের সার্বিক ব্যায়াম হবে। প্রথম প্রথম পায়ে ব্যথা হতে পারে কিন্তু সেই ব্যথাকে পাত্তা দিবেন না। দরকার হলে প্রতিদিন ১০ মিনিট করে করবেন। একবার স্কিপিং করা বন্ধ করে দিলে আবার আলসেমি চেপে বসবে।

৮. পায়ের ব্যায়াম

পায়ের এক্সেরসাইজ - shajgoj.com

ছবিটা দেখে ভাবছেন এতো বড় বল পাবেন কোথায়? ভয় নেই, এই ব্যায়াম করতে বলের বদলে একটি টেবিল হলেই চলবে। ফ্লোরে চিৎ হয়ে শুয়ে পড়ুন। পায়ের পাতা ২টি একসাথে টেবিলের উপর তুলে দিন। এবার আস্তে আস্তে ফ্লোর থেকে আপনার হিপ উপরের দিকে তুলুন। সেই সাথে আপনার পায়ের হাঁটু ভাজ করে আপনার দিকে আনার ভঙ্গি করুন। খেয়াল করে দেখুন পেটে প্রেসার পড়ছে তো? এই ব্যায়াম থাই, হিপ কমতে যেমন সাহায্য করবে তেমনি সাহায্য করবে পেটের চর্বি কমাতে।

৯. এ্যাবস এক্সারসাইজ

 

এই ব্যায়ামটি কিছুটা পায়ের ব্যায়ামের মত। এখানে বলের উপর দেখানো হয়েছে। কিন্তু আপনি পা দুটিকে ফ্লোর থেকে বেশ উঁচু যেমন টেবিল বা চেয়ারে তুলেও এ ব্যায়াম করতে পারেন। পা দুটি কে উঁচু কোন কিছুর উপর রাখার পর হাত দুটি মাথার নীচে রাখুন। কোমর ফ্লোরের উপর রেখে হাত সহ মাথাটি উপরের দিকে তুলুন আস্তে আস্তে। যতটা পারুন ততটা বেণ্ট করার চেষ্টা করুন। বেণ্ট অবস্থায় কিছুক্ষণ থেকে শরীর নর্মাল পজিশনে নিয়ে যাবেন। এই ব্যায়াম ১৫ বার করে করুন।

সবশেষে ফ্লোরে শুয়ে দুই পাশে দুই হাত এবং ২ পা ছড়িয়ে শরীরকে রিলাক্স করুন। এ সময় আস্তে আস্তে নিঃশ্বাস গ্রহণ করুন আবার ত্যাগ করুন।

ব্যায়ামের মাধ্যমে বডি শেপিং সম্পর্কে আশা করি পরিষ্কার ধারণা পেয়ে গেছেন। প্রথম প্রথম উৎসাহের সাথে ব্যায়ামগুলো করবেন কিন্তু কিছুদিন যেতে না যেতেই হয়ত আলসেমি আপনাকে চেপে বসতে পারে। তারপরও ধৈর্য্য ধরে ব্যায়াম গুলো করুন, তারপর এমন একটি সময় আসবে যখন ব্যায়াম না করলেই বরং আপনার শরীর ম্যাজ ম্যাজ করবে। একঘেয়েমি কাটাতে ব্যায়াম করার সময় পছন্দের কোন গান ছেড়ে দিতে পারেন।

ছবি – সংগৃহীতঃ হেলদিওমেনলাইফ ডট কম, সাটারস্টক

 

26 I like it
4 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...