হার্ড ওয়াটার থেকে চুলকে রক্ষা করতে ৮ টি টিপস!

হার্ড ওয়াটার থেকে চুলকে রক্ষা করতে ৮ টি টিপস!

হার্ড ওয়াটার মুক্ত চুল - shajgoj.com

“কিরে দোস্ত, তোর চুলের এই অবস্থা কেন?”

“আর বলিস না, আমরা যে নতুন বাসা নিয়েছি। ওখানকার পানি এত বাজে!! আমার চুলগুলো একদম নষ্ট করে দিয়েছে। এই নিয়েতো বেশ টেনশনে আছি। চুল পড়ছে, ড্যামেজ হয়ে গিয়েছে। কি করে যে চুলগুলো আবার ঠিক হবে!!”

হুম, বলছিলাম পানির কথাই। পানির সাথে চুল একদম ওতপ্রোতভাবে জড়িত। কারণ, পানি ছাড়া চুল ওয়াশ করার উপায় কী?

কিন্তু, পানিটাই যখন চুলের ক্ষতি করে তখন?

হার্ড ওয়াটার এর সাথে সবাই কমবেশী পরিচিত আছেন। কারণ, হার্ড ওয়াটারের জন্য চুলের অনেক ক্ষতি হওয়া মানুষের সংখ্যা আজকাল কম নয়। হার্ড ওয়াটার এ প্রচুর পরিমাণে অক্সিডাইজারস, ম্যাগনেসিয়ামক্যালসিয়াম রয়েছে, যা হেয়ার ফলিকলকে দূর্বল করে দেয়। যার ফলে, চুল পড়া শুরু হয় এবং চুল প্রচুর ড্যামেজ হয়ে যায়। এখন, পানি হার্ড হলে তা তো আর আমরা পরিবর্তন করতে পারব না। কিন্তু চুলকে প্রোটেক্ট করতে পারব হার্ড ওয়াটার থেকে। কীভাবে? চলুন তাই জেনে নেই!

হার্ড ওয়াটার থেকে চুলকে রক্ষার টিপসসমূহ

১. ভিনেগার

চুলকে হার্ড ওয়াটার ড্যামেজ থেকে রক্ষা করতে পারে ভিনেগার। সেক্ষেত্রে, সাদা ভিনেগার বা অ্যাপেল সাইডার ভিনেগার যেকোনোটাই ব্যবহার করা যাবে। ভিনেগারে রয়েছে ন্যাচারাল হাইড্রেটিং কোয়ালিটিজ এবং অ্যাসিটিক এসিড, যা স্ক্যাল্প-এর পিএইচ লেভেল (pH) ধরে রাখতে সাহায্য করে। চুল ধোয়ার জন্য ৩ কাপ পানিতে ১ কাপ ভিনেগার মিলিয়ে ব্যবহার করুন। এতে করে চুল হার্ড ওয়াটারে ড্যামেজ হবে না এবং চুলে এক্সট্রা শাইন আসবে।

২. লেবুর রস

হার্ড ওয়াটার থেকে চুলকে রক্ষা করতে লেবুর জুস - shajgoj.com

হার্ড ওয়াটারের বিরুদ্ধে আরেকটি ভালো উপাদান হলো লেবুর রস। লেবুর রসে ন্যাচারাল ক্লিঞ্জিং প্রোপার্টিজ রয়েছে, যা চুল পড়া রোধ করতে সাহায্য করে। এছাড়া এটি হার্ড ওয়াটার এ থাকা সল্ট এবং মিনারেলগুলো দূর করতে সাহায্য করে। চুল ধোয়ার পানিতে ১ কাপ লেবুর রস মিশিয়ে নিন অথবা শ্যাম্পুর সাথে একটুখানি লেবুর রস মিশিয়ে শ্যাম্পু করে ফেলুন।

৩. ক্লারিফাইং শ্যাম্পু

হার্ড ওয়াটার থেকে চুলকে বাঁচাতে ব্যবহার করুন ক্লারিফাইং শ্যাম্পু। ক্লারিফাইং শ্যাম্পুতে প্রচুর পরিমাণে ক্লেঞ্জিং উপাদান রয়েছে, যা চুলকে হার্ড ওয়াটার থেকে রক্ষা করে এবং সুন্দরভাবে চুল পরিষ্কার করে। তবে অবশ্যই ক্লারিফাইং শ্যাম্পু কেনার পূর্বে ইনগ্রেডিয়েন্ট-গুলো ভালোভাবে চেক করে নিবেন যেন তা চুলের জন্য সহায়ক হয়। কারণ, অনেক ক্লারিফাইং শ্যাম্পুই চুলকে হার্শ করে দেয়।

৪. শাওয়ার ফিল্টার

হার্ড ওয়াটার থেকে চুলকে রক্ষা শাওয়ার ফিল্টার - shajgoj.com

হার্ড ওয়াটার থেকে চুলকে রক্ষার জন্য সবথেকে বেষ্ট উপায় হলো শাওয়ার ফিল্টার। শাওয়ার ফিল্টার হার্ড ওয়াটারকে সফট করতে সাহায্য করে। আপনি আপনার শাওয়ার ইউনিট-এ শাওয়ার ফিল্টার সেট করে নিতে পারবেন এবং সেই পানিটা চুলের জন্য ক্ষতিকর হবে না।

৫. আর্গান অয়েল

হার্ড ওয়াটার থেকে চুলকে রক্ষা করতে আর্গান অয়েল - shajgoj.com

চুল কিন্তু হার্ড ওয়াটার দিয়ে ধোয়ার পরেই রুক্ষ হয়ে যায়। তাই চুল ধোয়ার পরে ভেজা চুলে কয়েক ফোটা আর্গান অয়েল লাগিয়ে নিলে ড্যামেজ থেকে চুল মুক্তি পাবে। এছাড়াও চাইলে শ্যাম্পু-এর সাথে কয়েক ফোটা আর্গান অয়েল মিক্স করে নিয়ে শ্যাম্পু করে নিতে পারেন।

৬. রেইন ওয়াটার

রেইন ওয়াটার-এ হার্ড মিনারেল এর পরিমাণ কম থাকে। তাই রেইন ওয়াটার ফুটিয়ে ঠান্ডা করে নিয়ে, সেটাকে হার্ড ওয়াটার-এর সাথে মিক্স করে চুল পরিষ্কার করতে পারেন।

৭. অলিভ অয়েল

হার্ড ওয়াটার থেকে চুলকে রক্ষা করতে অলিভ অয়েল - shajgoj.com

অলিভ অয়েল-কে ন্যাচারাল কন্ডিশনার বলা হয়। এতে রয়েছে ফ্যাটি এসিড এবং অ্যান্টি-অক্সিডেন্ট, যা স্ক্যাল্প-এ নিউট্রিশন এবং প্রোটিন প্রোভাইড করে। এটি চুলকে ড্যামেজ থেকে রোধ করে এবং চুল পড়া বন্ধ করতে সাহায্য করে। তাই, হেয়ার কেয়ার রুটিন-এ অলিভ অয়েল রাখুন।

৮. লিভ-ইন-কন্ডিশনার

ডেইলি হেয়ার কেয়ার রুটিন-এ লিভ-ইন-কন্ডিশনার যোগ করুন। এটি চুলের এক্সট্রা ড্যামেজ রোধ করতে সাহায্য  করবে। ভাবছেন লিভ-ইন-কন্ডিশনার কী? বলছি, আসলে এটি একটি হেয়ার ট্রিট্মেন্ট প্রোডাক্ট। আপনি চুল ধুয়ে অর্থাৎ শ্যাম্পু করার পর কন্ডিশনার লাগিয়ে চুল ধুয়ে নিয়ে এই লিভ-ইন-কন্ডিশনার ব্যবহার করতে হয় আর এটিকে পরবর্তী চুল ধোয়ার আগ পর্যন্ত রেখে দিতে হয়। এই জন্যই এই কন্ডিশনারের নাম লিভ-ইন-কন্ডিশনার। লিভ-ইন-কন্ডিশনার- এর সাথে ১-২ ফোঁটা কোকোনাট অয়েল মিক্স করেও লাগাতে পারেন।

এই তো ছিল, হার্ড ওয়াটার থেকে চুলকে রক্ষা করার কিছু উপায়সমূহ। আশা করছি, আপনাদের জন্য পোস্টটি হেল্পফুল হবে। আর আপনি যদি হেয়ার কেয়ার এর জন্য অথেনটিক প্রোডাক্ট খুঁজে থাকেন, তাহলে তা অনলাইনে শপ.সাজগোজ.কম এবং সাজগোজের দুটি ফিজিক্যাল শপ যা যমুনা ফিউচার পার্ক ও সীমান্ত স্কয়ারে অবস্থিত সেখান থেকেও কিনতে পারেন।

ছবি- সংগৃহীত: সাজগোজ; ইমেজেসবাজার.কম

2 I like it
0 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...