ঈদের আগ মূহুর্তের প্রস্তুতি - Shajgoj

ঈদের আগ মূহুর্তের প্রস্তুতি

eid preparation

[topbanner]

পবিত্র রমজান মাস প্রায় শেষ হতে চলেছে। কিছুদিন পড়েই বিশ্ব মুসলিমের সর্ববৃহৎ ধর্মীয় অনুষ্ঠান ঈদ উল ফিতর। সর্বশক্তিমান আল্লাহ্‌র জন্য দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর মুসলিমদের জন্য এই ঈদ। এই দিনটি জুড়ে থাকে নানা আয়োজন। বিভিন্ন আইটেম রান্না করার পাশাপাশি কাছের মানুষগুলোর জন্য আরও অনেক কিছুই করা হয়।

যথাযথ প্রস্তুতি এখন নিয়ে রাখলে ঈদের দিনে অযথা সময় নষ্ট হবে না। কিছু জিনিস মাথায় রাখলে সব কাজই অনেক সহজ হবে।

[picture]

১। বাসার কোন দিকটা কীভাবে সাজাবেন তা এখনই ঠিক করে নিন। ফার্নিচার এদিক ওদিক করার প্রয়োজন বোধ করলে তাড়াতাড়ি সরিয়ে ফেলুন। ফার্নিচারগুলো যেভাবে রাখলে বাসাটা খোলামেলা লাগবে সেভাবে রাখুন। কেননা ঈদের দিন অনেক মেহমান আসবে। জানালার পর্দা, কুশন কভার ইত্যাদি ধুয়ে ইস্ত্রি করে রাখুন। ইবাদতের জায়গা আর জায়নামাজ পরিষ্কার করুন।

বাসার আনাচে কানাচের ধুলো ঝেড়ে নিন। প্রয়োজনীয় জিনিসপত্র হাতের কাছে রেখে কিচেন পরিষ্কার করে ফেলুন। ডাইনিং স্পেস আর ড্রয়িং রুম শোপিস, ফুলদানী দিয়ে মনমত সাজিয়ে ফেলুন।

eid preparation

২। ঈদের দিনে কী রান্না করবেন তা এখনই ঠিক করে নিন। তার জন্য প্রয়োজনীয় সব কিছু লিস্ট করে বাজার থেকে আনিয়ে রাখুন। মশলা গুঁড়ো করে কিংবা বেটে রাখুন।

৩। ঈদের দিনের জন্য প্যাকেটজাত দুধ, কোল্ড ড্রিংকস, জ্যুস, আইসক্রিম ইত্যাদি এনে ফ্রিজে রেখে দিন।

eid preparation 2.png

৪। নিজের পোশাক আর বাচ্চাদের পোশাক রেডি করে রাখুন। পোশাকে কোনো ধরণের কাজ বাকি থাকলে দর্জির কাছ থেকে ঠিক করিয়ে আনুন। নয়ত ঈদের শেষ মূহুর্তে দর্জিদের কাজের চাপ বেড়ে যাবে।

৫। চুল, হাত পা অথবা মুখের যত্নে প্যাক লাগাতে পারেন। চুল পার্লারে গিয়ে ইচ্ছে মত স্টাইলে কাটিয়ে আসুন। নতুন কোনো হেয়ার কাট নিলে আগে কাটানোই ভালো। কেননা ঈদের এক দিন দুই দিন আগে চুল কাটালে ঈদের দিন একদম নতুন লুকে বেমানান লাগতে পারে। তাছাড়া তখন পার্লারে ভিড় বেড়ে যাবে।

৬। ঈদের দিনের মেকআপের জন্য প্রয়োজনীয় সব কসমেটিকস কেনা হয়ে গেলে ড্রেসিং টেবিলে তা মেকআপ ব্রাশ, স্পঞ্জসহ গুছিয়ে রাখুন। যাতে সাজার সময় হাতের কাছেই সহজে সব পেতে পারেন। কী লুকে সাজবেন তাও সিলেক্ট করে নিন। হেয়ার স্টাইল ঠিক করে নিন। হেয়ার ব্যান্ড, চিরুনি ধুয়ে রাখুন।

eid preparation 3.png

৭। বাজার থেকে মেহেদী টিউব অথবা কোণ এনে রাখুন। মেহেদী ডিজাইন পছন্দ করে রাখুন। কাঁচা মেহেদী পাতা ঈদের আগের দিন সন্ধ্যার আগেই আনিয়ে নিয়ে বেটে নিন কিংবা কোণ তৈরি করে নিবেন। মেহেদী যদি পার্লারে দিতে চান তাহলে আগেই গিয়ে লাগিয়ে নিন।

৮। আর সবচেয়ে জরুরি। বাচ্চাদের জন্য আর প্রিয় মানুষের জন্য ঈদ গিফট কিনে, র‍্যাপিং পেপারে মুড়িয়ে লুকিয়ে রাখুন।

eid preparation 4.png.jpg

ঈদের দিনকে আরও আনন্দময় করে তুলুন।

ছবি – ক্লাসিড্রেসি.কম

লিখেছেন- নীল

0 I like it
0 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...