শুষ্ক ত্বকের যত্নে টিপস | ৮টি প্রাকৃতিক উপায়ে হবে স্কিন কেয়ার শুষ্ক ত্বকের যত্নে টিপস | ৮টি প্রাকৃতিক উপায়ে হবে স্কিন কেয়ার

শুষ্ক ত্বকের যত্নে টিপস | ৮টি প্রাকৃতিক উপায়ে হবে স্কিন কেয়ার

লিখেছেন - জান্নাতুল ইসলাম শিখা জানুয়ারী ১৮, ২০১৬

শুষ্ক ত্বকের যত্নে টিপস দিতে প্রায় আপনাদের থেকে অনুরোধ আসে। শুষ্ক ত্বক সুস্থ রাখার প্রধান উপায় হলো ত্বককে যেভাবেই হোক আদ্র রাখা, ময়েশ্চারাইজড রাখা। তবে এর প্রধান সমস্যা হলো, শুষ্ক ত্বককে স্বাভাবিক রাখতে ব্যবহার করতে হয় উন্নত মানের সব সৌন্দর্যপণ্য যা অনেক ক্ষেত্রেই ব্যয়বহুল হতে পারে। তাই প্রাকৃতিক সব উপাদানের কথা সাজগোজ আজ জানিয়ে দিচ্ছে যার মাধ্যমে সহজেই আপনার শুষ্ক ত্বক রাখতে পারবেন সুন্দর ও সুস্থ।

শুষ্ক ত্বকের যত্নে টিপস

১. চকোলেট

শুষ্ক ত্বকের যত্নে চকোলেট মাস্ক - shajgoj.com

একটু অবাক করার মতো বিষয় না? চকোলেট আবার কী করে ত্বক পরিচর্যার উপকরণ হতে পারে? তবে এটি পরীক্ষিত সত্যি যে চকোলেট শুষ্ক ত্বকে অনেক ভালো ভূমিকা পালন করতে পারে। বিশুদ্ধ চকোলেট গলিয়ে নিয়ে ত্বকে ব্যবহার করলে ত্বক উজ্জ্বল ও নরম হয়। এছাড়া পাঁচ টেবিল চামচ কোকো পাউডার, পাঁচ টেবিল চামচ মধু, দুই চা চামচ কর্ন ফ্লাওয়ার, দুই টেবিল চামচ ম্যাশড পটেটো একসাথে মিশিয়ে প্যাক তৈরি করুন। প্যাকটি মুখে লাগিয়ে বিশ মিনিট পর গরম পানি দিয়ে মুখ ধুয়ে নিন। এটি শুষ্ক ত্বকের জন্য খুব ভালো একটি প্যাক।

২. টকদই

শুষ্ক ত্বকের যত্নে টকদই ও মধুর মাস্ক - shajgoj.com
দুই টেবিল চামচ টকদই এর সাথে মধু মিশিয়ে মুখে লাগান। ঘন্টা খানেক পর ধুয়ে ফেলুন। ত্বকের শুষ্কতা কেটে গিয়ে তা নরম ও নমনীয় হবে। সেইসাথে শুষ্কতা কমে গিয়ে ত্বকের জেল্লা বাড়বে।

৩. অলিভ অয়েল

শুষ্ক ত্বকের যত্নে অলিভ অয়েল - shajgoj.com

অলিভ অয়েল এমন একটি উপাদান যা একইসাথে ত্বকের সুস্থতায় নানা রকমের ভূমিকা পালন করে। ত্বকে অ্যান্টি অক্সিডেন্ট জোগায়, পুষ্টি ও অক্সিজেনের যোগান দেয়। অলিভ অয়েল শুষ্ক ত্বকে ভালো ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে। এছাড়া প্রতিদিন গোসলের আগে পুরো গায়ে ম্যাসেজ করলে ত্বক থাকবে সুস্থ ও সুন্দর।

৪. ডিম

শুষ্ক ত্বকের যত্নে ডিম - shajgoj.com

শুষ্ক ত্বকের সুস্থতায় ডিম হতে পারে ভালো একটি উপাদান। ডিমের কুসুমের সাথে ক্যাস্টর অয়েল, কমলার রস, অলিভ অয়েল, মধু, লেবুর রস ও গোলাপজল মিশিয়ে নিয়ে ত্বকে লাগালে শুষ্ক ত্বকের রুক্ষভাব কেটে যাবে।

৫. নারকেল তেল

শুষ্ক ত্বকের যত্নে তেল, পানি, মধু ও লেবুর রসের প্যাক - shajgoj.com

চুলে ব্যবহারের পাশাপাশি নারকেল তেল শুষ্ক ত্বকেও ভালো কাজ করে। শুষ্ক ত্বকের ব্রণ দূর করতে, ত্বক হাইড্রেট করতে, নানা ধরণের জীবানু ধ্বংস করতে নারকেল তেল বেশ উপকারী। নারকেল তেল, পানি, মধু ও লেবুর রসের তৈরি প্যাক খুব উপযোগী শীতকালের জন্য।

৬. বেসন

শুষ্ক ত্বকের যত্নে বেসন, হলুদ, মধুর প্যাক - shajgoj.com

বলিরেখা দূর করতে বেসন খুব ভালো কাজ করে। বেসন, হলুদ, মধু ও সামান্য দুশ একসাথে মিশিয়ে ত্বকে লাগান। এরপর শুকিয়ে গেলে গরম পানি দিয়ে মুছে ধুয়ে ফেলুন। এতে ত্বক পরিষ্কার হয়ে যাবে এবং ত্বকের আদ্রতাও বৃদ্ধি পাবে অনেক গুণে।

৭. মধু

শুষ্ক ত্বকের যত্নে মধু ও কমলার রস - shajgoj.com
মধু ও কমলার রস মুখে লাগিয়ে রাখুন দশ মিনিট। কিছুক্ষন পরে ধুয়ে ফেলুন। এই পেস্টটি ত্বকে বলিরেখা দূর করে, ত্বকের রুক্ষতা দূর করে ত্বককে করে তোলে কোমল।

৮. অ্যালোভেরা

শুষ্ক ত্বকের যত্নে অ্যালোভেরা ও নারকেল তেল - shajgoj.com

অ্যালোভেরা এমন একটি উপাদান যা সব ধরণের ত্বকে, সব ধরণের সমস্যাতেই কোন না কোন সমাধানের ব্যবস্থা করে। অ্যালোভেরা আর নারকেল তেল একসাথে মিশিয়ে তৈরি করে নিতে পারেন শুষ্ক ত্বকের জন্য উপযোগী ময়েশ্চারাইজার।

যাই হোক, কিছু প্রাকৃতিক উপাদান দিয়ে শুষ্ক ত্বকের যত্ন কিভাবে করবেন তা তো জানলেন। অনেক সময় এ সকল উপাদান সংগ্রহে এনে প্যাক তৈরি করে তা প্রয়োগ করা অনেকের জন্য কঠিন বা সময় সাপেক্ষ হয়ে যায়। তাই তাদের জন্য শপ সাজগোজ নিয়ে এসেছে কিছু অথেনটিক প্রডাক্টস যেগুলো শুষ্ক ত্বকের জন্য খুবই উপকারী। চলুন দেখে নেই প্রডাক্টসগুলো…

ত্বকের যত্ন নিন এবং সুস্থ ও সুন্দর থাকুন।    

 

ছবি – সংগৃহীতঃ লরিয়াপ্যারিসইউএসএ