লেন্স পরে মেকআপের সময় চোখের ক্ষতি এড়াতে ৬টি টিপস!

লেন্স পরে মেকআপের সময় চোখের ক্ষতি এড়াতে ৬টি টিপস

লেন্স পরে মেকআপের সময় চোখের ক্ষতি এড়াতে ৬টি টিপস

“চোখের জলে ভাসিয়ে দিলাম মনের ঠিকানা”। চোখ আর চোখের জল নিয়ে চারিদিকে কত কত কবিতা আর কত কত উক্তির সমাগম! তাইনা? কিন্তু সেই ছলছল চোখ কোন কবির কাব্যে বা গল্পকারের গল্পেই বেশ মানায়। বাস্তবে আমরা কেউই কখনো চাইবোনা সেই সুন্দর চোখ জোড়ায় পরুক কোন রকম কষ্টের ছিটেফোঁটাও। তারপরও আমরা অনেকেই না বুঝে করে ফেলি এই চোখ জোড়ার মারাত্মক কিছু ক্ষতি। আর এমনটা বেশি হয় চোখে কনট্যাক্ট লেন্স ব্যবহার করার ক্ষেত্রে। নিজেকে সুন্দর দেখতে চাওয়াটা দোষের কিছু নয়। কিন্তু সে সাথে খেয়াল রাখতে হবে সেই সাময়িক সৌন্দর্য যেন আমাদের পরবর্তী সময়ের ভীষণ কষ্টের কারণ না হয়। তাই বলে কি মনমতো নিজেকে সাজাবো না? অবশ্যই সাজাবেন! নিজের চোখ দুটিকে সুন্দর করে সাজানোর পাশাপাশি কীভাবে রাখবেন সুরক্ষিত তার জন্যেই আজকে আমরা জেনে নিব, লেন্স পরে মেকআপের সময় চোখের ক্ষতি এড়াতে ৬টি টিপস।

আঙ্গুলে কনট্যাক্ট লেন্স নিয়ে দেখাচ্ছেন একজন

৬টি টিপসগুলো কী কী?

কনট্যাক্ট লেন্স পরে চোখে মেকআপ করার সময় আমরা কিছু বিষয় মনের অজান্তে এড়িয়ে যাই অথবা আমাদের অজানা থেকে যায়। তাই খেয়াল রাখুন নিম্নোক্ত ৬টি জরুরি বিষয়, যা আপনার চোখকে রাখবে সুরক্ষিত!

১) ভালো কোয়ালিটির আইল্যাশ গ্লু বেছে নিন

আমাদের যাদের চোখের ল্যাশ তুলনামূলক ছোট, তারা ক্যাজুয়াল বা গর্জিয়াস লুক পেতে প্রায় সব সময়ই আইল্যাশ ব্যবহার করতে পছন্দ করি। আইল্যাশ পরার ক্ষেত্রে কোন সমস্যা নেই। তবে অবশ্যই খেয়াল রাখতে হবে আইল্যাশ গ্লু-টা ভালো কোয়ালিটির হয় এবং অ্যাপ্লাই করার সময় চোখের সংবেদনশীল এরিয়ায় যেন না লাগে।

২) মেকআপের জন্যে ব্যবহৃত প্রতিটি জিনিস থাকতে হবে ক্লিন

মেকআপ করার ক্ষেত্রে আমরা অনেকেই নিজের পছন্দ মত মেকআপ অ্যাপ্লিকেটর ব্যবহার করতে ভালোবাসি। কখনও সেগুলো ক্লিন করা হয়; কখনও হয়না। মেকআপ ব্রাশ গুলোতে সহজেই জীবাণুর সংক্রামণ হতে পারে। মেকআপ ব্রাশ বা স্পঞ্জ এ জীবাণুর সংক্রামণ থাকলে লেন্স ব্যবহার করে মেকআপ করার সময় তা খুব দ্রুত আমাদের চোখের এরিয়াতেও এফেক্ট করতে পারে। এতে চোখ জ্বালা-পোড়া সহ চুলকানি বা পানি পরার মত সমস্যা দেখা দেয়াটা খুবই স্বাভাবিক। তাই অবশ্যই লেন্স পরে মেকআপ করার সময় মেকআপের জন্যে ব্যবহৃত প্রতিটি জিনিস থাকতে হবে ক্লিন।

৩) মেকআপ শুরু করার আগেই লেন্স পরে নিন

লেন্স সল্যুশনে ভিজিয়ে দেয়া হচ্ছে

আমরা অনেকেই মেকআপ করা শেষ করে লেন্স পরি। এটি একটি মারাত্মক ভুল। কনট্যাক্ট লেন্স পরার আগে কোনোভাবেই হাতে কোনও ধরনের মেকআপ প্রোডাক্টস বা ময়লা লেগে থাকা যাবেনা। মেকআপ করার সময় হাতে নানা রকম মেকআপ আইটেমস লাগতেই পারে। হাত যদি ক্লিয়ার না থাকে তাহলে; লেন্স পরার সময় সেগুলো চোখের সংস্পর্শে যেয়ে মারাত্মক ইরিটেশন বা জ্বালা পোড়ার সৃষ্টি করতে পারে। তাই মেকআপ শুরু করার আগে লেন্স পরে নিন। এবং লেন্স হাতে নেয়ার আগে অবশ্যই হাত দুটোকে ক্লিয়ার রাখতে হবে। পাশাপাশি লেন্স হাতে নেয়ার আগে সল্যুশনের সাহায্যে ভালোভাবে ভিজিয়ে নিতে হবে।

৪) ব্যবহৃত মেকআপ প্রোডাক্টসের মেয়াদ দেখে নিন 

আই মেকআপের জন্যে আইশ্যাডো ব্যবহার করা হচ্ছে

আপনি যদি লেন্স পরে মেকআপ করতে চান সেক্ষেত্রে প্রথমেই নজর দিন আপনার ব্যবহৃত মেকআপ প্রোডাক্টসের মেয়াদের দিকে। এক্সপায়ার হয়ে গেছে এমন মেকআপ প্রোডাক্টস কোন ভাবেই ব্যবহার করা যাবেনা। শুধুমাত্র যে প্রোডাক্টসগুলোর মেয়াদ সম্পর্কে আপনি একদম সিওর এবং কোন সমস্যা নেই, সেই প্রোডাক্টসগুলোই রাখুন আপনার সিলেকশন লিস্টে।

৫) ওয়াটার লাইনে কাজল ব্যবহার না করাই ভালো

আমরা অনেকেই চোখের মেকআপ করার সময় চোখ দুটোকে একটু বড় দেখাতে বা পপ আপ করতে ওয়াটার লাইনে কাজল দিয়ে থাকি। তবে; লেন্স পরলে ওয়াটার লাইনে কাজল না দেয়াই ভালো। এতে চোখে একটা প্রেশার পড়ার চান্স থাকে। আর ওয়াটার লাইনের কাজল লেন্সের সংস্পর্শে আসার আশংকাও থেকে যায়। তাই খুব প্রয়োজন না হলে ওয়াটার লাইনে কাজল ব্যবহার না করাই ভালো।

৬) মেকআপ তোলার আগে মাস্ট লেন্স খুলে রাখতে হবে

 মেকআপ তোলার আগে লেন্স রিমোভ করছেন একজন

লেন্স যত ভালো কোয়ালিটির-ই হোক না কেন, চেষ্টা করবেন ৪ থেকে ৫ ঘণ্টার বেশি সময় চোখে লেন্স না পরে থাকতে। অনেকেই বলেন; আমিতো সহ্য করতে পারি বা আমার কোন সমস্যা হয়না! যতই সহ্য করতে পারেন না কেন; কোন ভাবেই অকারণে লেন্স পরে থাকতে যাবেন না। এতে পরবর্তীতে চোখের মারাত্মক ক্ষতি হতে পারে। আমরা অনেকেই মেকআপ তুলে এরপর লেন্স খুলে রাখি। এটিও একটি ভুল। বাসায় এসে মেকআপ তোলার আগেই মাস্ট লেন্স খুলে রাখতে হবে এবং সাথে সাথে তা সল্যুশনে ডুবিয়ে রাখতে হবে। এরপর আপনি মেকআপ তোলার স্টেপ এক এক করে ফলো করবেন।

ট্রেন্ডের সাথে তাল মিলিয়ে আমরা আমাদের সাজিয়ে নিতে পছন্দ করি। নিজেকে একটু সুন্দর দেখানোর জন্যে প্রতিনিয়ত কত কিছুই না করছি। তবে খেয়াল রাখতে হবে সাময়িক সময়ের সৌন্দর্য যেন পরে যেয়ে বড় কোন ক্ষতি না করে। চোখ আমাদের শরীরের খুবই সংবেদনশীল একটি অংশ। তাই চোখের ভিতরে বা বাইরে যে কোন কিছু ব্যবহারের ক্ষেত্রে একটু সচেতন থাকাটাই বাঞ্ছনীয়। আশা করছি লেন্স পরে মেকআপের সময় চোখের ক্ষতি এড়াতে এই ৬টি টিপস আপনাদের জন্যে কিছুটা হলেও হেল্পফুল হবে। সাজগোজের দুটি ফিজিক্যাল শপ রয়েছে যার একটি যমুনা ফিউচার পার্ক অপরটি সীমান্ত সম্ভারে অবস্থিত। আর অনলাইনে আপনার মেকআপ প্রোডাক্টস কিনতে পারেন শপ.সাজগোজ.কম থেকে। ভালো থাকুন।

ছবি- সাজগোজ

3 I like it
2 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...