সহজ হিজাব পিকটোরিয়াল - Shajgoj

সহজ হিজাব পিকটোরিয়াল

hijab

সাজগোজের পাঠকদের মাঝে অনেকেই অনুরোধ করেছেন কীভাবে খুব সহজে ও কম সময়ে ওড়না দিয়ে হিজাব বাঁধা যায়। আমি সবচেয়ে সাধারণ ও সহজ একটি স্টাইলে পিকটোরিয়াল এর মাধ্যমে দেখিয়েছি। যারা হিজাব পরেন, প্রতিদিনকার  হিজাবের স্টাইল হিসেবে তারা এটি অনুসরন করতে পারেন। শুধুমাত্র একটি ওড়না ব্যবহার করা হয় বলে এটি কম সময়সাপেক্ষ, ও সহজও বটে। আসুন দেখে নিই-

h1

০১. প্রথমে ওড়নাটিকে মাথায় দিন ছবির মতো করে। এখানে আমি ডানপাশে ওড়নার অল্প অংশ রেখে বাকিটুকু দিয়ে হিজাব করব। এভাবে হিজাব পরা ও সামলানো দুই-ই সহজ হয়ে যায়।

h2

০২. এবার থুতনির নিচ দিয়ে ওড়নাটির প্রান্ত শক্তহাতে টাইট করে ধরে বামহাতে অন্য প্রান্ত ধরে মাথার উপর দিয়ে একটি প্যাঁচ দিন। এই পর্যায়ে এসে থুতনির কাছে ছোট সেফটিপিন ব্যবহার করতে পারেন, তবে খুব সাবধানে। কারণ এতে প্রয়োজন অনুশীলন ও ধৈর্য্যের।

h3

০৩. একবার ওড়না প্যাঁচ দেওয়া হলে ঘুরিয়ে অন্যপাশে আনুন। পাশ থেকে কোন বড় বা ছোট চুল বের হয়ে থাকলে তা ঠিক করে নিন। যাদের কপালের সামনে ছোট ছোট পাতলা চুল আছে, তারা চাইলে হিজাবের নিচে আন্ডার ক্যাপ পরে নিতে পারেন। গেঞ্জি কাপড়ের তৈরি বা নেটের রেডিমেড ছোট ক্যাপ গুলো এক্ষেত্রে দারুন সহায়ক।

h4

০৪. ঘুরিয়ে আনা ওড়নার প্রান্ত ব্রোচ দিয়ে আটকিয়ে নিন। হিজাব যেন কিছু সময় পরে খুলে না যায় সেজন্য লুজ হিজাব পিন ব্যবহার করতে পারেন (ছবিতে হাত দ্বারা চিহ্নিত)। চাইলে ম্যাচিং করে রংবেরঙের ২-৩ টি রঙের পিন ব্যবহার করতে পারেন। এসব পিন নিউ মার্কেট- চাঁদনিচক-গাউসিয়াতে পাবেন ১২০-১৫০ টাকার মধ্যে।

h5

০৫. এবার কাঁধের দুপাশে চড়িয়ে থাকা ওড়না তুলে সেট করে নিন। সামলাতে সমস্যা হলে ওড়না ও জামার সাথে আরও সেফটিপিন বা ব্রোচ দিয়ে আটকে নিতে পারেন। ব্যাস! হয়ে গেলো সহজেই হিজাব বাঁধা!

[picture]

কিছু দরকারি টিপসঃ

  • হিজাব পরার আগে অবশ্যই চুল বেঁধে নেবেন। চাইলে একটু টাইট খোঁপা করে নিতে পারেন এতে বাতাস চলাচলের সুযোগ পাবে।
  • যারা নতুন হিজাব করা শুরু করেছেন, প্রথমেই পরিপাটি করে হিজাব পরতে না পারলে চেষ্টা করুন। বাড়িতে বিভিন্ন ভাবে অনুশীলন করুন।  দেখবেন আপনি নিজেই নতুন সব স্টাইল করতে পারছেন।
  • বাইরে যাবার সময় ঝটপট হিজাব পরতে হাতের কাছে বিভিন্ন সাইজের সেফটিপিন, হিজাব পিন রাখুন।
  • যারা নতুন পরা শুরু করেছেন, হয়তবা প্রথম প্রথম বেশ গরম লাগতে পারে। এতে অধৈর্য্য হবেন না। সময়ের সাথে সাথে গরম লাগা ভাবটিও কমে যাবে।
  • ছোট চুলগুলোকে সামলাতে হিজাবের নিচে আন্ডার ক্যাপ ব্যবহার করুন। এতে বেশি গরম মনে হলে নিজেই পছন্দমতো সুতির কাপড় কিনে বানিয়ে নিতে পারেন।
  • খুব বেশি পাতলা জর্জেট বা সার্টিনের কাপড় ব্যবহার করবেন না।

লিখেছেন- চৌধুরী তাহাসিন জামান

মডেল- চৌধুরী তাহাসিন জামান

ছবি- ইমাহোম্যাগাজিন.কম

1 I like it
0 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...