ডার্মা ডায়েরি | শীতেও কোমল মোহনীয় ত্বক - Shajgoj ডার্মা ডায়েরি | শীতেও কোমল মোহনীয় ত্বক - Shajgoj

ডার্মা ডায়েরি | শীতেও কোমল মোহনীয় ত্বক

জানুয়ারী ৩০, ২০১৮

শীত মানেই হিমেল হাওয়া; শীত মানেই গরম চায়ের কাপ এ চুমুক। কিন্তু আপনার ত্বক কি ঠিক ততটাই শীত উপভোগ করে যতটা আপনি?

উত্তরটি হচ্ছে- একদমই না।

ঠাণ্ডা রুক্ষ আবহাওয়া এবং শুষ্ক বাতাস আমাদের ত্বকের ন্যাচারাল অয়েলকে নষ্ট করে ফেলে। বৈজ্ঞানিক ভাষায় বলতে গেলে, প্রতি এক ডিগ্রি তাপমাত্রা কমার ফলে আমাদের স্কিন এর সেবাসিয়াস গ্লান্ড বা তেল গ্রন্থি থেকে ১০% কম তেল তৈরি হয়। ফলে ত্বক খুব সহজেই শুকিয়ে যায় এবং ত্বকে চুলকানি বা জ্বালাপোড়া দেখা দিতে পারে। এসময় স্কিন এর বিভিন্ন অসুখ যেমন একজিমা, সোরিয়াসিস, এটপিক ডারমাটাইটিস এর প্রকোপ বেড়ে যায়। আবার যাদের ত্বক খুব তৈলাক্ত তাদের ক্ষেত্রেও ব্রণের প্রাদুর্ভাব বেড়ে যায়। কাজেই এসময় ত্বকের জন্য চাই এক্সট্রা কেয়ার। সঠিক এবং পরিমিত যত্নের অভাবে এসময় যে শুধু আপনার ত্বক তার জৌলুস হারিয়ে নিস্তেজ হয়ে যেতে পারে তা নয়, বরং আপনার এই আলসেমির মাশুল আপনাকে সারাজীবন দিতে হতে পারে অবাঞ্ছিত বলিরেখার মাধ্যমে। তাহলে এখন জেনে নেয়া যাক কীভাবে এই শীতে ত্বকের যত্ন নেয়া উচিত।

  • বেছে নিন সঠিক কাপড়

শীতে প্রায়শই আমরা উলের শাল বা মাফলার ব্যাবহার করি। এগুলো ত্বকের সংস্পর্শে এসে ত্বকের রুক্ষতা বাড়িয়ে দিতে পারে। কাজেই উলেন বা কোন সিন্থেটিক কাপড় পরার আগে অবশ্যই কোন লাইট ফেব্রিক যেমন সুতির কাপড় পড়ে নেবেন।

  • নিয়মিত ময়েশ্চারাইজার ব্যবহার করুন

ত্বকের ন্যাচারাল অয়েলের অল্টারনেটিভ হিসেবে প্রতিদিন একটি ভালো মানের ( অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ) ময়েশ্চারাইজার ব্যবহার করুন। এটি ফ্রি রেডিক্যাল ড্যামেজ থেকে কোলাজেনকে রক্ষা করে ত্বককে দীর্ঘ দিন তারুণ্যদীপ্ত রাখে। প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে কোকোনাট মিল্ক খুবই ভালো একটা অপশন। অবশ্যই শুধু মুখ কিংবা গলা নয়, ফুল বডির ময়েশ্চারাইজেশনের দিকে গুরুত্ব দিতে হবে।

  • নিয়মিত সানস্ক্রিন ব্যবহার করুন

অনেকেই ভাবেন যে শীতকালে সানস্ক্রিনের প্রয়োজন নেই, কিন্তু এটি একেবারেই ভুল ধারণা। সূর্যের ক্ষতিকর ইউভি-এ রশ্মি ঋতুভেদে সারা বছর একই থাকে এবং ত্বকের ডারমাল লেয়ার এ পৌঁছে ত্বককে কালো করে ফেলে। কাজেই এসময় গ্রীষ্মকালের মতোই সানব্লক ব্যবহার বাঞ্ছনীয়।

  • সাপ্তাহিক স্ক্রাবিং করুন

শীতের শুষ্ক বাতাস ত্বকের মরা কোষ দিয়ে ত্বকের ছিদ্রগুলো বন্ধ করে ফেলে ফলে ব্রণ, ইনফেকশন হওয়ার আশঙ্কা বেড়ে যায়। স্ক্রাবিং এই মরা কোষগুলোকে দূর করে ত্বককে উজ্জ্বল ও সতেজ রাখে।

সাজগোজের বন্ধুরা,এগুলো ছিল কিছু সহজ এবং কার্যকরী পদ্ধতি শীতে ত্বকের যত্ন নেয়ার। আশা করছি এই সিম্পল স্টেপগুলো ফলো করবে আর সারাবছর থাকবে লাবণ্য ও দীপ্তিময়।

ছবি – কৌশিক ইকবাল

লিখেছেন – ডা. তাসনিম তামান্না হক