তিনটি কারণে আপনার অফিস পরিষ্কার রাখা জরুরী - Shajgoj

তিনটি কারণে আপনার অফিস পরিষ্কার রাখা জরুরী

office2

একটি জঞ্জালপূর্ণ, অপরিকল্পিত অফিস কখনই অফিসিয়াল কাজের সঠিক পরিবেশ হতে পারে না। দুঃখজনকভাবে, অনেক কোম্পানি সব সময় এসব ব্যাপার আমলে নেয় না; কিন্তু যারা পার্স স্ট্রিঙের ইনচার্জে থাকেন তারা অনেক কোম্পানিকে কোম্পানি অগ্রাধিকার-এর লিষ্টে কম গুরুত্ব দিয়ে থাকেন প্রফেশনাল ক্লিনিং না থাকার কারণে; যাই হোক, তিনটি কারণে আপনার অফিস পরিষ্কার রাখা উচিত।

০১. একটি পরিচ্ছন্ন অফিস উৎপাদনশীলতা বাড়ায়ঃ

খুবই সস্তাভাবে পরিচালিত অফিস কার্যক্রম বিভিন্ন ধরনের বদোভ্যাস অফিস কর্মীদের মধ্যে সংবর্ধিত করতে পারে। যদি বিস্কিটের গুঁড়া, ছোট কাগজের টুকরা আর কাঁকর-বালির কণা ছড়িয়ে থাকে তবে একটা সময় জমতে জমতে আপনার পা রাখার উঁচুস্থানও হয়ে যেতে পারে।

একটি অপরিচ্ছন্ন অফিস কখনই গোছানো কোন ফলাফল আশা করতে পারে না সেই অফিস স্টাফদের কাছ থেকে।অফিস স্টাফরাও সব সময় অলস মুডে থাকবে; ফাইলগুলো গোছানো থাকবে না, ফলে যথার্থ ফাইল খুঁজতে যথেষ্ট সময় নষ্ট হবে। এছাড়াও অফিস স্টাফদের মধ্যে কাজ করার কোন উৎসাহ থাকবে না।

যদি একটি অফিস জিরো টলারেন্স পলিসি নীতি নিশ্চিত করতে পারে অপরিচ্ছনতার বিপক্ষে তবে কোম্পানিগুলো কর্মক্ষম স্টাফদের সাথে অধিক উৎপাদনশীলতার কাজ নিশ্চিত করতে পারবে যথার্থভাবে।

০২. একটি পরিচ্ছন্ন অফিস অনেক কিছুই বলে দেয় আপনার কোম্পানি সম্পর্কেঃ

আপনি নিয়োগকৃত বা চাকরিদাতা যেই হয়ে থাকুন না কেন আপনার অফিসে পরিদর্শনকারী আসবেই; আর আপনি নিশ্চয়ই চাবেন না যে আপনার অপরিচ্ছন্ন অফিসে দেখে তারা বিরক্ত হোক বা অসন্তুষ্ট হোক।
একটি মানসম্মত পরিচ্ছন্ন গোছানো অফিসের পরিবেশ সবার মধ্যে কিছু পজিটিভ ধারণা তৈরি  করবে আপনার কোম্পানি নিয়েঃ

  • এটি বোঝায় যে আপনার কোম্পানি আপনার অফিস স্টাফ এবং আগত অথিতিদের সুস্বাস্থ্য নিয়ে খুবই যত্নশীল।
  • এটি প্রদর্শন করে যে আপনার কোম্পানি সবকিছু সঠিকভাবে এবং যথার্থভাবে করার চেষ্টা করে।
  • আপনার অথিতিদের স্বাচ্ছন্দ্যবোধে এটি অধিকতর শান্ত এবং স্বাগতিক পরিবেশ তৈরিতে কার্যকর ভূমিকা পালন করে।

০৩. একটি পরিচ্ছন্ন অফিস হচ্ছে জরুরী নিরাপত্তার জন্যঃ

এটি আর গোপনীয় নয় যে একটি নোংরা কাজের পরিবেশ অফিস স্টাফ এবং পরিদর্শকদের জন্য হুমকি হতে পারে;এটি দুর্ঘটনামূলক এবং ব্যয়বহুল পরিস্থিতিরও কারণ হতে পারে।

  • ক্ষতিকর ব্যাকটেরিয়া, ধুলো আর বিভিন্ন নোংরা উপাদান নোংরা স্থানেই বাস করতে বেশি পছন্দ করে। আর তাই সহজে দাবানলের মত  ক্লান্তি, পাকস্থলী সংক্রমণ, হাঁপানি, চোখে চুলকানি, মাথা ধরা আর অনেক স্বাস্থ্য সমস্যা দ্রুত ছড়িয়ে পড়বে স্টাফদের মাঝে।
  •  জঞ্জাল একটি অত্যন্ত বিপদজনক অগ্নিঝুঁকির কারণ হতে পারে, যদি এটির অবস্থান নিকটবর্তী কম্পিউটার, প্রিন্টার আর অন্য ইলেকট্রিকাল সরঞ্জামের কাছাকাছি হয়।

পরিশেষে, প্রতিটি কোম্পানি মানসম্মত এবং কার্যকর পরিবেশ নিশ্চিতের জন্য প্রয়োজন হলে পেশাদারী ক্লিনিং কোম্পানির সাহায্য নিতে পারে;এতে করে দুর্ঘটনার আশঙ্কা থাকবে না, সকলের সুস্বাস্থ্য নিশ্চিত হবে এবং সকলের মধ্যে কর্ম উদ্দীপনা কাজ করবে, যা কোম্পানির উৎপাদনশীলতা সর্বদা সচল রাখার জন্য খুবই জরুরী।

লিখেছেনঃ শর্মিষ্ঠা দেব

ছবিঃ এক্সপার্টপ্রফেশনালক্লিনারস.কম

0 I like it
0 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...