গরমে চুলের যত্ন | ২টি দারুণ সামার হেয়ার কেয়ার টিপস গরমে চুলের যত্ন | ২টি দারুণ সামার হেয়ার কেয়ার টিপস

গরমে চুলের যত্ন | ২টি দারুণ সামার হেয়ার কেয়ার টিপস

লিখেছেন - তটিনী মে ১১, ২০১৩

“অনেক গরম রে বাবা! ঘেমে নেয়ে চুল চিপচিপে হয়ে আছে। ধূলো-ময়লা জমে চুলের বারোটা বাজে একদম!”… ধীরে ধীরে গরম এসে গেল। ঘামে ভিজে গিয়ে মাথায় গন্ধ হয় কিংবা দিন শেষে চুল চটচটে হয়ে যাওয়া তো সবার প্রথম সমস্যা! ঘামের কারণে চুলের গোড়া নরম হয়ে চুলও পড়ে প্রচুর। তাহলে চুল বাঁচাতে উপায় কী? উপায় আছে! যেখানে সমস্যা থাকে সেখানে সমাধানও থাকে। চুল ভালো রাখতে গরমে চুলের যত্ন নিতে হবে। সঠিক যত্ন নিলে এই গরমেও আপনার চুল থাকবে সুন্দর এবং ঝরঝরে!

 

গরমে চুলের যত্ন

যেকোনো কিছুই ভালোভাবে পেতে চাই নিয়মিত পরিচর্যা। চুলের ক্ষেত্রেও এর অন্যথা নেই। তাই রেগ্যুলার হেয়ার কেয়ার সম্পর্কে বলছি আজ। এই রেগ্যুলার হেয়ার কেয়ার-গুলো আপনার চুলের প্রাথমিক চাহিদা।

১) তেল ও শ্যাম্পু

গরমে চুলের যত্নে তেল ব্যবহার - shajgoj.com

সপ্তাহে ৩ দিন মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল পরিষ্কার করতে হবে। চুল ধোয়ার আগে নারিকেল তেল মাথার তালুতে ১ ঘণ্টা লাগিয়ে চুল ধুয়ে ফেলুন । চুল ধোয়ার পর ভাল করে শুকাতে হবে যেন মাথার তালু ভেজা না থাকে। কারণ, চুল ভালো করে  না শুকালে এতে গন্ধ হয় এবং ঘাম বেশি হয়। তাছাড়া ভেজা চুল না আঁচড়িয়ে, শুকানোর পর আঁচড়ালে চুল কম পড়ে।

২) হেয়ার প্যাক

সপ্তাহে ১ দিন প্যাক লাগিয়ে রাখলে চুলে ঝরঝরা ভাব আসবে। বাসায় বসেই আপনি সহজে বানিয়ে ফেলতে পারেন এইসব প্যাক।

১. ঘামের গন্ধ না হওয়ার জন্য টক দই, ডিম, লেবুর রস, অল্প হেনা শিকাকাই, আমলকী-মেথি পাউডার, নারিকেল তেল দিয়ে একটা প্যাক বানান। এই প্যাকটি ৪০ মিনিট মাথার তালুতে লাগিয়ে রাখুন। এরপর একটি মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। আর ন্যাচারাল কন্ডিশনার হিসেবে আধা মগ পানিতে অল্প ভিনেগার ও চায়ের লিকার মিশিয়ে  চুল ধুয়ে ফেলতে পারেন।

গরমে চুলের যত্নে হেনা শিকাকাই হেয়ার প্যাক - shajgoj.com

২. মাথায় ঘামের গন্ধ দূর করতে আরও একটি হেয়ার প্যাক রয়েছে। নারিকেলের দুধের সাথে একটা ডিম, ১ চা চামচ ভিনেগার ও ১চা চামচ আমলকীর রস একত্রে মিশিয়ে তা লাগালে চুলের রুক্ষতা কমে যায় ও চুল পড়া বন্ধ হয়। এছাড়া টক দই, মধু ও পাকা কলা পেস্ট করে লাগালেও ভাল ফল পাওয়া যায়।

গরমে চুলের যত্নে নারিকেলের দুধের প্যাক - shajgoj.com

৩. গরমে চুলের যত্ন নিতে একটা কলা চটকে বা ব্লেন্ড করে তাতে ১.৫ টেবিল চামচ অলিভ অয়েল ও ১টেবিল চামচ মধু দিয়ে ভালো করে মিশিয়ে চুলে লাগিয়ে ১ ঘণ্টা রাখুন। তারপর চুল শ্যাম্পু দিয়ে ধুয়ে কন্ডিশনার লাগান। এই হেয়ার মাস্ক মাসে ২ বার ব্যবহারে চুল হয় সিল্কি, শাইনি এবং দুর্গন্ধও থাকে না।

গরমে চুলের যত্নে কলা অলিভ অয়েল প্যাক - shajgoj.com

গরমে চুল ভালো রাখতে আরও একটু সচেতন হতে হবে। বাইরে বের হওয়ার আগে চুল বেঁধে বের হওয়াই ভালো। এতে করে চুলে ধূলা ময়লা চুলে কম প্রবেশ করবে। তবে চুল খুব টাইট করে না বেঁধে হাল্কা বেণী, পনিটেল বা হাতখোঁপা করে নিলে ঘাম কম হবে। রোদ থেকে বাঁচতে ছাতা বা স্কার্ফ ব্যবহার করুন। গরমে সুস্থ থাকতে ও চুল সুস্থ রাখতে বেশী বেশী পানি পান করুন এবং চুলে যাতে সবসময় হাওয়া চলাচল করতে পারে সেদিকে লক্ষ্য রাখুন!

 

ছবি- সংগৃহীত: সাজগোজ; ইমেজেসবাজার.কম