অল্প বাজেটে ঢাকার আশেপাশে ঘুরে আসার মতো মনোরম ২টি স্থান! অল্প বাজেটে ঢাকার আশেপাশে ঘুরে আসার মতো মনোরম ২টি স্থান!

অল্প বাজেটে ঢাকার আশেপাশে ঘুরে আসার মতো মনোরম ২টি স্থান!

লিখেছেন - সোহানা মোরশেদ সেপ্টেম্বর ৫, ২০১৭

বলতে না বলতে আরো একটি ছুটির দিন পেয়ে যাচ্ছেন! তো ছুটিটা কি ঘরে বসেই কাটিয়ে দেবেন? ঘুরাঘুরির অভ্যাস আপনার অবশ্যই আছে! আজ আপনার জন্য অল্প বাজেটে ঢাকার আশেপাশে ঘুরে আসার মতো আরও দুটি জায়গা নিয়ে আবারও হাজির হলাম। একটি হলো মেঘনা ভিলেজ হলিডে রিসোর্ট আর অন্যটি রিভার প‌্যালেস, ময়মনসিংহ। চলুন চট করে জেনে নেই জায়গাগুলোতে কিভাবে যাবেন তা বিস্তারিত।

অল্প বাজেটে ঢাকার আশেপাশে ঘুরে আসার মতো মনোরম ২টি স্থান

(১) মেঘনা ভিলেজ হলিডে রিসোর্ট

ঢাকা থেকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে নারায়নগঞ্জ পার হয়ে এক কিলোমিটার পরে রাস্তার ডান পাশে ৩০ বিঘা জমির উপর তৈরি এই মেঘনা ভিলেজ হলিডে রিসোর্ট। এখানে শুধু থাকার ব্যবস্থা ছাড়াও রয়েছে আরও বিনোদনের ব্যবস্থা। প্রধান ফটক দিয়ে ঢোকার আগেই দেখতে পাবেন ডাইনোসর, হাতি, বাঘ ও হরিণ এর ভাস্কর্য। ডাইনোসরের সাথেই একটি ফলকে পরিবেশ বিষয়ক বার্তা লেখা। অবাক করা বিষয় হলো ডাইনোসরের মুখের ভেতরে বসবাস করছে এক চড়ুই দম্পতি। যাদেরকে কতৃপক্ষ পরিবেশ এর কথা চিন্তা করেই রেখে দিয়েছেন।

এর পুরো জায়গাজুড়েই আপনার মনোরঞ্জন করার নানা আয়োজন রয়েছে। আছে বিভিন্ন গাছগাছালি, যেগুলোর গায়ে গাছের পরিচিতি আর বর্ণনা লেখা আছে। রয়েছে মিনি ছিড়িয়াখানাও! ময়ূর, চিত্রা হরিণ, বিভিন্ন পাখি, রাজহাঁস, কুমির আরও নানা জীবজন্তু দেখা যাবে এখানে। আরও রয়েছে বিভিন্ন রাইড; পেন্ডুলাম পাইরেট শিপ, প্যাডেল বোট, নাগরদোলা, মেরিগো রাউন্ড, সাইকেল চালনা, ব্যাটারী কার ও মিকি মাউস বাইক। আপনি ১০ টাকা থেকে ৩০ টাকা ফি দিয়ে এগুলোর আনন্দ নিতে পারবেন।

ঢাকার পাশের মেঘনা ভিলেজ হলিডে রিসোর্ট এ বাঘ ও হরিণের ভাস্কর্য - shajgoj.com

শিশুদের জন্য রয়েছে দোলনা, ভিডিয়ো গেম, স্লাইড, ইলেকট্রিক গাড়ি ইত্যাদি। ১০ থেকে ৪০ টাকা লাগবে একেকটি রাইড চড়তে। এখানে নুতুনভাবে ২০ জনের জন্য থ্রিডি সিনেপ্লেক্স রয়েছে। টিকিট প্রতিজন মাত্র ৩০ টাকা। প্রতিদিন ৩টি সিনেমা দেখানো হয়। আবার রয়েছে বিভিন্ন প্রকল্প। নিজস্ব জামদানী তাঁত ও সবজি ক্ষেত, নিজস্ব মিষ্টির ফ্যাক্টরি। একটি শপ রয়েছে যেখানে ঢেঁকি চাটা চালও পাওয়া যায়! যে কেউ চাইলে এগুলো কিনতে পারেন। পরিবার নিয়ে বা বন্ধু-বান্ধব নিয়ে থাকতে চাইলে রয়েছে ১০টি এসি/ নন-এসি ছোট ছোট কটেজ। কটেজগুলোর সামনে ফুলের বাগান। শীততাপ নিয়ন্ত্রিত রেস্তোরা ও ডাইনিং। রয়েছে খেলার মাঠ এবং মাছ ধরার জন্য দুটো পুকুর। চাইলে পুকুরের সামনে বসে বন্ধুদের সাথে আড্ডায় দিন কাটিয়ে দিতে পারেন। এখানে ৫ জনের প্যাকেজ ৮০০০ টাকা।

ঢাকার পাশের মেঘনা ভিলেজ হলিডে রিসোর্ট এ মাছের ভাস্কর্য - shajgoj.com

বিশেষ বিশেষ দিনগুলোতে এখানে সাংস্কৃতিক অনুষ্ঠান হয়, নাচ গান আরও অনেক কিছু। এটি পুরোটাই একটি বাগানবাড়ির মতো। এখানে আরও রয়েছে দুটি ফোয়ারার আয়োজন, ব্যাডমিন্টন কোর্ট আর সুইমিং পুল। খাবারের জন্য গার্ডেনের রেস্টুরেন্ট, বারবিকিউ কিচেন, নাস্তার জন্য স্ন্যাক্স কর্নার আর কফি শপ। একই সাথে এতো কিছু আর এমন মনোরম পরিবেশ খুব কম রিসোর্টেই পাওয়া যেতে পারে!

যেভাবে যাবেন

ঢাকা থেকে কুমিল্লা অথবা দাউদকান্দিগামী বাসে গেলে ভাড়া লাগবে ৫০ থেকে ৭০ টাকা। যাত্রাবাড়ী থেকে ট্যাক্সিতে গেলে ১০০০ টাকা। অটোরিকশা ভাড়া ৩০০ টাকা। রিসোর্টের নিজস্ব পরিবহনে আসা-যাওয়া ভাড়া ১৫০০ টাকা। প্রথমে ঢাকা থেকে যাত্রাবাড়ী যাবেন। সেখান থেকে কাচপুর ব্রিজ যেতে হবে। তারপর সোনারগাঁও হয়ে মেঘনা ব্রিজ যেতে হবে। মেঘনা ব্রিজ পার হয়ে বালুকান্দি বাসস্ট্যান্ড থেকে ১ কি.মি. বামে মেঘনা রিসোর্ট অবস্থিত।

(২) রিভার প‌্যালেস, ময়মনসিংহ

ময়মনসিংহ শহর পার হয়ে মুক্তাকাছার দিকে এই অসাধারণ রিসোর্টটি অবস্থিত। মুক্তাকাছার দিক থেকে আরও তিন মাইল সামনে গেলে হাতের ডানে ব্রহ্মপুত্র নদী তীরে গড়ে উঠেছে রিভার প্যালেস নামে এই রিসোর্ট। মূলত এটি একটি ডাকবাংলোর মতো। রিসোর্টটি চমৎকারভাবে সাজানো গুছানো। এর বারান্দায় বসে নদী দেখেই পুরো একটি বিকেল কাটিয়ে দেয়া যায়। চাইলে বসতে পারেন রিসোর্টের পেছনের নদী তীরে!

যেভাবে যাবেন

ঢাকা থেকে নিজের সুবিধা মতো বাসে ময়মনসিংহ পর্যন্ত যাবেন। তারপর বাস ষ্ট্যান্ড থেকে রিকশা নিয়ে কাচিঝুলি পর্যন্ত যেতে হবে। এরপর মুক্তাকাছা উপজেলা হতে ট্যাক্সিতে রিসোর্ট পর্যন্ত চলে যাবেন। রিসোর্ট ভাড়া ১০০০, ১৫০০ এবং ২০০০ টাকা। খাওয়া দাওয়া রিভার প‌্যালেসেই সেরে নিতে পারেন।

তো সময় যেহেতু পেয়েই গেলেন দলবলে ঘুরে আসুন অল্প বাজেটে ঢাকার আশেপাশে ঘুরে আসার মতো মনোরম এই ২টি স্থান।

আরো পড়ুনঃ

ঘুরে আসুন সোনারগাঁও পেরিয়ে বাংলার তাজমহল থেকে

ছুটির দিনে ঢাকার আশেপাশে ঘুরে আসার মতো ৩টি মনোরম জায়গা

১ দিনে ঢাকার আশেপাশে ঘুরে আসার মতো ৩টি মনোরম জায়গা

১ দিন ঢাকার আশেপাশে ঘুরে আসার মতো ৫টি মনোরম জায়গা

ছবি – ট্যুরটুবাংলাদেশ ডট কম