ওজন কমাতে ১২০০ ক্যালরির স্পেশাল ডায়েট - Shajgoj



ওজন কমাতে ১২০০ ক্যালরির স্পেশাল ডায়েট


মে ২৬, ২০১৮



সংবিধিবদ্ধ সতর্কিকরণ: এই লো ক্যালোরি ডায়েট শুধু মাত্র শারীরিকভাবে সম্পূর্ণ সুস্থ যারা, তাদের জন্য প্রযোজ্য। এবং কোনও ভাবেই এই ডায়েট এক নাগাড়ে বেশি দিনের জন্য চালিয়ে যাওয়া যাবে না।

এবারে আসি মূল আলোচনায়। আমাদের অনেকেরই অনেক সময় হুটহাট ওজন বেড়ে যায়। হয়তো একটানা কয়েকদিন দাওয়াত খেয়ে বা ছুটি কাটিয়ে এসে বা কাজের চাপে নিয়মিত ব্যায়াম করতে না পারায় ওজন বেড়ে যায় কয়েক কেজি। এছাড়াও অনেকে আছেন, বিশেষ করে ২৬+ যাদের বয়স তাদের একটু ওজন বেড়ে যাওয়ার প্রবণতা দেখা যায়। এসব ক্ষেত্রে ওজন কমানোর জন্য ডায়েট একটা বড় ভূমিকা রাখে। আপনি যতই ব্যায়াম করেন না কেন, দিন শেষে খাওয়াদাওয়া যদি ঠিক না হয় ওজন খুব বেশি কমবে না আপনার। আমাদের দেশে মিলিটারি ডায়েট এখন বেশ পরিচিত । কিন্তু এই ডায়েট খাবারগুলো আমাদের পরিচিত নয়, যে কারনে অনেকের কাছে এটা বেশ বিরক্তিকর। তাই আজ এখানে এমন একটা ডায়েট এর কথা আলোচনা করা হবে, যা কিনা অনেকটাই মিলিটারি ডায়েট এর মত পরিমিত ক্যালোরি হিসেব করে তৈরি করা হয়েছে। পুরোপুরি মিলিটারি ডায়েট এর মত না হলেও এর থেকেও বেশ ভালো ফল পাওয়া যাবে, প্লাস মিলিটারি ডায়েট এর মত খাবার না থাকায়, এই ডায়েট মেনে চলাও বেশ সহজ হবে আপনার জন্যে।তবে এখানে একটা কথা বলে নেয়া উচিত, শুধুমাত্র ডায়েট করে ওজন কমানো বেশ কঠিন, আবার ৪ দিন ডায়েট করে পরের তিন দিন কাচ্চি আর বার্গার খেলেও কিন্তু এই ডায়েট আদতে কোনও কাজে আসবে না। তাই দ্রুত ও কার্যকরীভাবে ওজন কমাতে চাইলে অবশ্যই ডায়েট এর পাশাপাশি নিয়ম  করে  আধ ঘণ্টা হাঁটুন, তখনই এর ফলাফল পাবেন। তাহলে দেরি না করে চলে যাই ডায়েট চার্টে।

  • ঘুম ভাঙার পর: এক কাপ লেবু চা + ২ টি বিস্কিট ( ভেজ ক্র্যাকার, মিষ্টি বা ক্রিম দেয়া কোনও বিস্কিট নয়) – ৯০ ক্যালোরি
  • ব্রেকফাস্ট: সেদ্ধ ডিম ২ টি + ২ স্লাইস ব্রাউন ব্রেড (২৯০ ক্যালোরি) / স্ক্রাম্বলড এগ + ১ স্লাইস ব্রাউন ব্রেড + হাফ কাপ মাঠা (৩১০ ক্যালোরি)
  • বেলা ১১টা – ১২টা: ১টা কলা / ১৫-২০ টি আঙ্গুর (৫০ ক্যালোরি)
  • লাঞ্চ: ব্রাউন রাইস ১ কাপ+ মুরগি ১০০ গ্রাম (ঝোল ছাড়া) + ১/২ কাপ মিক্সড সবজি+ সালাদ ১ বাটি (৩৬০ ক্যালোরি)
  • সন্ধ্যা: বাটার মিল্ক ১ কাপ ৩৫ ক্যালোরি
  • ডিনার: একটা লাল আটার রুটি + এক টুকরো মাছ (৫০ গ্রাম)+ আধা কাপ ডাল + ছোট এক বাটি রায়তা (৩৮০ ক্যালোরি)

এখানে একটা কথা বলে নেয়া দরকার, যেহেতু ওজন কমাতে ডায়েট করছেন, তাই ডাল, সবজি বা ডিম কোনও কিছুতেই খুব বেশি তেল বা লবণ দেয়া যাবে না, নেহাত যতটুকু না দিলেই নয়, ঠিক ততটুকুই দেবেন। খাওয়ার সময় এর সাথে লেবুর রস, ধনেপাতা কুঁচি, গোলমরিচ গুঁড়ো দিয়ে স্বাদ বাড়াতে পারেন।

এই ১২০০ ক্যালোরি ডায়েট প্ল্যান ওজন কমাতে খুবই কার্যকর, কোনও কঠিন এক্সারসাইজ এসময় করবেন না, আসলে প্রয়োজনও নেই।  তবে মনে রাখতে হবে, ওজন কমে যাওয়ার পরে একটা হেলদি লাইফস্টাইল মেনে চলা জরুরী, নইলে ওজন ঠিক আগের জায়গায় ফেরত আসবে ।

ভালো থাকুন, সুন্দর থাকুন।

 

 

লিখেছেন- মাহবুবা মিমি