এই গরমে দিনের মেক-আপ - Shajgoj এই গরমে দিনের মেক-আপ - Shajgoj

এই গরমে দিনের মেক-আপ

জুন ৩, ২০১৩

এলো জুন মাস। বিবিসি ওয়েদার রিপোর্ট বলে জুনে ঢাকার গড় তাপমাত্রা থাকে দিনের বেলা ৩২ থেকে ৩৫ ডিগ্রী সেলসিয়াস। এই গরমে যদি দুপুরে  বিয়ের দাওয়াত পড়ে তাহলে মেক-আপ নিয়ে মুশকিলে পড়ে যাবেন সেটাই স্বাভাবিক। বিশেষ করে যাদের ত্বকের ধরণটা তৈলাক্ত, আর সেনসিটিভ, হয়ত একটু মেক-আপ দিলেই ঘেমে গিয়ে তেলের কারনে মুখে ব্রণ উঠে যায়। তাদের জন্য দিনের বেলার সাজ এই সময়ে একদম অসম্ভব হয়ে ওঠে। আজকে এখানে তাদের জন্য থাকছে কিছু টিপস – কি করলে মেক আপ গলে যাওয়া রুখে দিতে পারেন, কি করলে থাকতে পারেন দিনভর ফ্রেশ।

প্রথমত যেই টিপসগুলো দেব, এগুলো প্রতিদিনের। মেক-আপ করুন বা না করুন, গরমে এই টিপসগুলোর ব্যবহার আপনাকে সুস্থ এবং সতেজ রাখবে –

  • প্রথম যেই টিপসের কথা বলবো তা নিশ্চয় আপনি শুনে এসেছেন সেই ছোটবেলা থেকে, মা বলেছেন , বাবা বলেছেন, ‘বেশি করে পানি খাও’। কথা সত্যি। এই টিপসের কোন বিকল্প নেই। পানি পান করতেই হবে কারণ পানি ছাড়া অন্য কিছু আপনার ত্বক থেকে অতিরিক্ত তেল নিঃসরণ বন্ধ করতে পারবে না। তবে হ্যা, বলতে পারেন ‘বেশি মানে কত?’ মাপটা হলো ৮ থেকে ১২ গ্লাস – আপনার উচ্চতা এবং ওজন অনুযায়ী। হয়ত আপনার পানি পান করতে ভালো লাগে না। সেক্ষেত্রে পানিতে গ্লুকোজ গুলিয়ে পান করুন , লেবুর শরবত ,জুস বা ডাবের পানি অথবা যেই তরল পান করাতে আপনি তৃপ্তি পান সেটি পান করুন। জোর করে পানি পান করলে শরীরের উপকার হবে না। তাই শুধুমাত্র সফট/ কার্বোনেটেড ড্রিঙ্কস ছাড়া, অন্য যেসব জুস/পানীয় আছে, সেগুলো থেকে আপনার পছন্দনীয় যেকোনটির মাধ্যমে শরীরের পানির প্রয়োজনীয় লেভেল ঠিক রাখতে হবে।
  • বার বার মুখে ঠান্ডা পানির ঝাপটা দিন। ঠান্ডা বলতে বরফ ঠান্ডা নয়, হালকা ঠান্ডা, যেই ঠান্ডায় আপনার ত্বকের আরাম হবে সেরকম ঠান্ডা। এতে করে তেল গ্রন্থি গুলো রিলাক্সড হবে, অতিরিক্ত তেল উৎপাদন বন্ধ হবে। আর ত্বক যত হাইড্রেটেড থাকবে ততো নমনীয় থাকবে, থাকবে সফট আর উজ্জ্বল।
  • তরমুজের রস ১ ভাগ আর তিন ভাগ পানি নিয়ে মিশ্রণ তৈরি করে রেখে দিতে পারেন ফ্রিজের বরফ তৈরির পাত্রে। আগের রাতে রেখে দিলে সকালে উঠে এই বরফের কিউব ঘসে নিতে পারেন মুখে। মিনিট পনেরো ম্যাসেজ করে, মুখ হাল্কা ঠান্ডা পানিতে ধুয়ে ফেললে দেখবেন অনেক ফ্রেশ লাগছে, ত্বকেও আসবে গোলাপী আভা। তরমুজের রস একটি প্রাকৃতিক টোনার, আর বরফ কিউব দিয়ে ত্বক ম্যাসেজ করায় ত্বকে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায় বলে এটি ত্বকের স্বাস্থ্যের জন্য খুব উপকারি।
  •  তৈলাক্ত খাবার বর্জন করার কথাও নিশ্চয় শুনেছেন বহুবার। কিন্তু সবসময় বর্জন করা সম্ভব হয়ে উঠে না। তাই তৈলাক্ত খাবার খেলেও পরিমাণের ব্যাপারটা একটু খেয়াল রাখুন, সাথে খাওয়ার পর পর স্বাভাবিকের চেয়ে বেশি পরিমাণ পানি পান করার চেষ্টা করুন।

এ তো গেলো রোজকার টিপস, আসুন এখন জেনে নেই গরমের দিনের মেক-আপ ফ্রেশ রাখার রহস্য কি!

  • গরমের প্রধান চ্যালেঞ্জটা থাকে মেক-আপ যাতে না গলে যায় এই ব্যাপারে। বিশেষ করে এই সময়ে বেইজ করার ক্ষেত্রে হতে হয় বেশ সাবধানী। মেক-আপ করতে বসার আগে যেই দুইটি কাজ আপনার মেক-আপ অনেক্ষণ পর্যন্ত একদম ফ্রেশ রাখবে তা হলো – প্রথমত একটি ফেইসপ্যাক/উপটান লাগান মুখে (যেটি আপনাকে স্যুট করে), শুকিয়ে গেলে হালকা ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। দ্বিতীয়ত মুখ ধোয়ার পর বরফ ঘষুন ত্বকে ১৫ থেকে ২০ মিনিট।
  • যদি সম্ভব হয় মুখে মেক-আপের আগে লাগিয়ে নিন ফেইস প্রাইমার। কিছু কিছু দোকানে এখন পাওয়া যায় এই প্রাইমার। কিংবা কিনে নিতে পারেন কোন অনলাইন পেইজ থেকে। ফেইস প্রাইমারের কাজ হলো মুখকে অয়েল ফ্রি রাখা, মেক আপ বসতে সাহায্য করা। দাম হলো ৬০০ থেকে ৯০০ টাকার মধ্যে। আমার পছন্দ ELF এর মিনারেল ফেইস প্রাইমার।
  • এই গরমে দুপুরের মেক-আপে যতটা সম্ভব বাদ দিন লিকুইড ফাউন্ডেশন, কারণ লিকুইড ফাউন্ডেশন খুব সহজেই গলে যায়, আর তা নাহলে মুখ নিঃসৃত তেলে কালো হয়ে যায়, এবং ফেটে যায়। তাই যতদূর সম্ভব ফেইস পাউডার, কনসিলার, বা প্যানস্টিক দিয়ে কাজ সারুন। প্যানকেইক ও ব্যবহার করতে পারেন।
  • চোখের কাজল, লাইনার বা মাশকারা অবশ্যই ব্যবহার করুন ওয়াটারপ্রুফ, না হলে ঘেমে গেলে সহজেই ছড়িয়ে গিয়ে মেক-আপ নষ্ট করে দিবে।
  • গরমের দিনের সাজে গ্লিটারস বা শিমারি যেকোন কিছু ব্যবহার না করাই ভালো। তেল ,ঘামে এই শিমার মিশে ব্রণ বা এলার্জীর সৃষ্টি করতে পারে। যতদূর সম্ভব ম্যাট কালার ব্যবহার করাই শ্রেয়। তাতে সাজটা ন্যাচারাল আর ফ্রেশ-ও হয়।
  • মেক-আপ সেটিং স্প্রে যদি থাকে ব্যবহার করতে পারেন। এতে করে পাবেন অনেক্ষণ মেক-আপ নষ্ট না হওয়ার নিশ্চয়তা। আর যদি না পাওয়া যায়, তাহলে পানি স্প্রে বোতলে পানি নিয়ে ফেইস পাউডার দেয়ার সময় ত্বকে হালকা করে পানি ছড়িয়ে দিয়ে,তার ওপর মেক-আপ ব্লেন্ড করা যেতে পারে, এতে করে মেক-আপ টা  ভালো ভাবে বসবে এবং কম গলবে।
  • চুলটা এসময়ে বেঁধে নেয়াই শ্রেয়। চেষ্টা করুন যাতে মুখের ওপর চুল না পড়ে। চুল পড়লে সেসব জায়গায় ঘেমে মেক-আপ উঠে যায় সহজে।
  • সম্ভব হলে সাথে রাখুন মুখের জন্য ব্লটিং পেপার।হালকা ঘাম বা তেল বের হয়েছে মনে হলে সাথে সাথে হালকা হাতে জায়গা গুলো ব্লট করে নিতে হবে। ব্লটিং পেপার পাওয়া যায় ১৭০ থেকে ৩০০ টাকার মধ্যে, এক প্যাকেটে থাকে ১০০টির মত পেপার।

এই ছিলো আজকের মত টিপস। এই গরমেও আপনার ত্বক থাকবে স্বাস্থ্যজ্জল , মেক আপ থাকবে ফ্রেশ এই প্রত্যাশায় শেষ করছি।

লিখেছেনঃ তাসিয়া 

মডেলঃ তাসিয়া