পিম্পল দূর করার সহজতম উপায় - Shajgoj

পিম্পল দূর করার সহজতম উপায়

Addina Arooj

সুন্দর মসৃণ উজ্জ্বল ত্বক আমরা সবাই চাই। আর সুন্দর মসৃণ  ত্বকের প্রধান শত্রু হল একনে  বা  পিম্পল। কিন্তু আপনার হাতের নাগালের মধ্যেই রয়েছে অনেক কিছু যা দিয়ে আপনি সহজেই একনে  বা  পিম্পলকে বলতে পারেন বাই বাই। ঘরে বসেই একনে ও পিম্পল দূর  করার  জন্য রয়েছে অনেক সহজ উপায়।  উপায়গুলো যেমন সহজ তেমনি নির্ভরযোগ্য , যা করতে আপনার তেমন কোন খরচও হবে না।  আমাদের হাতের কাছেই রয়েছে সেসব উপাদান। আসুন জেনে নিই, সেইসব অতি সহজ পন্থাগুলো।

[picture]

লেবুর রস

একটি পাত্রে লেবুর ফ্রেশ রস নিয়ে তারমধ্যে  কটন বল ভিজিয়ে সারা রাত কটন বলটি একনে বা পিম্পল এর উপর রেখে ঘুমিয়ে পড়ুন । সকাল বেলা পরিস্কার ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন ।

আদা

আদা পাতলা টুকরো করে কেটে ১০-১৫ মিনিট আস্তে আস্তে একনে বা পিম্পল এর উপর ঘষে ঘষে পরিস্কার ঠাণ্ডা  পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন ।

বরফ

বরফের টুকরো তুলা দিয়ে মুড়িয়ে প্রতিদিন কয়েকবার একনে বা পিম্পল এর উপর কিছু ক্ষণ রেখে দিন। এতে একনে বা পিম্পল এর  লালচে ভাব দূর হবে এবং দগদগে ভাবও দ্রুত কমে যাবে ।

বেকিং সোডা

এক টেবিল চামচ বেকিং সোডা লেবুর রস বা পরিস্কার পানি দিয়ে গুলিয়ে একনে বা পিম্পল এর উপর না শুকানো পর্যন্ত রেখে দিন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন ।

মধু ও দুধ

এক টেবিল চামচ মধু ও এক টেবিল চামচ দুধ একত্রে মিশিয়ে একনে বা পিম্পল এর উপর ২০ মিনিট পর্যন্ত রেখে দিন । এরপর পরিস্কার ঠাণ্ডা  পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন ।

পেপে

পাকা পেপে ভালোভাবে পেস্ট করে একনে বা পিম্পল এর উপর ২০ মিনিট পর্যন্ত রেখে দিন ।  এরপর পরিষ্কার ঠাণ্ডা  পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন ।

কমলার খোসা

কিছু কমলার খোসা ভালো করে  ব্লেন্ডারে ব্লেন্ড করে পানি মিশিয়ে পেস্ট বানিয়ে একনে বা পিম্পল এর উপর ৩০ মিনিট পর্যন্ত রেখে দিন ।  এরপর পরিষ্কার ঠাণ্ডা পানি দিয়ে মুখ খুব ভালোভাবে ধুয়ে ফেলুন।

অ্যালোভেরা

অ্যালোভেরা জেল নিয়ে ২০ মিনিট পর্যন্ত বা সারা রাত একনে বা পিম্পল এর উপর রেখে দিন । এরপর ঠাণ্ডা পানি দিয়ে মুখ  ধুয়ে ফেলুন ।

কলা

কলার খোসা পেস্ট বানিয়ে একনে বা পিম্পল এর উপর কমপক্ষে ৩০ মিনিট রেখে দিন । এবং পানি দিয়ে মুখ  ধুয়ে ফেলুন ।

ওটমিল

এক টেবিল চামচ ওটমিল ও দুই  টেবিল চামচ মধু ভাল করে একত্রে মিশিয়ে একনে বা পিম্পল এর উপর কমপক্ষে ৩০ মিনিট রেখে দিন এবং পানি দিয়ে মুখ খুব ভালোভাবে  ধুয়ে ফেলুন ।

বর্ণিত এসব সহজ পন্থাগুলো আপনার একনে বা পিম্পল  দূর করার জন্য খুবই কার্যকরী। তবে আপনাকে এগুলোর  মধ্যে যেটা আপনি  অনুসরণ করবেন সেটা  নিয়মিতভাবে করতে হবে। তো আজই শুরু করুন আর   উপভোগ করুন আপনার মসৃণ ত্বকের   উজ্জ্বলতা ।

মডেল – আদিনা আরুজ

লিখেছেন – রোকসানা আকতার

34 I like it
14 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...