লেপ কম্বল পরিষ্কার | শীত শেষে তুলে রাখার উপায় জানেন তো?

লেপ কম্বল পরিষ্কার | শীত শেষে তুলে রাখার উপায় জানেন তো?

লেপ কম্বল পরিষ্কার - shajgoj.com

সবার মুখে একটাই কথা, শীত তো শেষ। শীতের সময় যে লেপ, কম্বল খুব আপন ছিল; তা এখন বিরক্ত লাগে তাই না?  নিজের অজান্তেই এখন লেপ কম্বল ছেড়ে কাঁথাটা টেনে নেই। কয়দিন পর যখন গরম আরও বাড়বে তখন মনে করিয়ে দিবে বাক্সে গুছিয়ে রাখার সময়কে। ব্যবহার করে রাখা শীতের এসব লেপ ,কম্বল ব্যবহারের আগে যেমন যত্ন নেওয়া চাই, তুলে রাখার সময়ও পোকামাকড়ের উপদ্রব হতে এর যত্ন নিতে হবে। তাই আজ কিছু লেপ কম্বল পরিষ্কার পরিচ্ছন্ন রাখার কথা বলবো। চলুন তবে দেখে নেই!

লেপ কম্বল পরিষ্কার করা ও সংরক্ষণের উপায় 

১) লেপ কম্বল পরিষ্কার

শিমুল তুলার লেপ কখনই ধোয়া বা ড্রাই ওয়াশ করা যায় না। তাই লেপটাকে শুধু মাত্র রোদে দিয়েই ব্যবহার করতে হবে। তাই লেপের কভারটা মাঝে মাঝে ধুয়ে দিতে হবে। তাহলেই আপনার লেপ পরিষ্কার থাকবে। আর লেপ ভাঁজ করে শীতের কাপড় রাখার জায়গায় রেখে দিন। সাথে ন্যাপথলিন দিতে ভুলবেন না। তাছাড়া ছোট ছোট পোটলা করে নিম পাতা বা কালোজিরা রেখে দিলেও পোকা-মাকড়ের হাত থেকে বাঁচতে পারবেন।

লেপ শুকানো - shajgoj.com

২) কম্বল

কম্বল সাধারণত অনেকেই ড্রাই ওয়াশ করিয়ে থাকেন। কিন্তু, ইচ্ছে থাকলে ঘরেই কম্বল ধোয়া সম্ভব। তার জন্য লাগবে শ্যাম্পু। শ্যাম্পুতে ১০-২০ মিনিট ভিজিয়ে রেখে সাথে সাথে হালকা হাতে ধুয়ে ফেলতে হবে। এরপর পানি ঝরিয়ে ছায়াযুক্ত স্থানে বাতাসে শুকাতে হবে। আর ব্যবহারের পর মাঝে মাঝে হালকা রোদে দিতে হবে। যাদের কম্বল থেকে অ্যালার্জি হয় তারা অবশ্যই কম্বলে কভার ব্যবহার করবেন। আর উঠিয়ে রাখার সময়ও কভার দিয়েই উঠিয়ে রাখবেন। ভাঁজে ভাঁজে ন্যাপথলিন বা নিমের পাতা রাখুন। আর বছরের মাঝে দু-একবার রোদে দিয়ে নিবেন।

৩) কাঁথা 

কাঁথা গুছিয়ে রাখা - shajgoj.com

কাঁথা সাধারণত পাতলা বা হালকা মোটা হয়ে থাকে। এগুলো ধোয়াও খুব সহজ। কাঁথা যে কোনো লন্ড্রি ওয়াশ বা ঘরে হ্যান্ড ওয়াশ করা যায়। ঘরে হ্যান্ড ওয়াশ করতে চাইলে প্রথমে ডিটারজেন্ট দিয়ে ২০-৩০ মিনিট ভিজিয়ে হাতে কেঁচে ধুয়ে ফেলতে হবে। যদিও গরমকালেও কাঁথাটা কম-বেশি লাগেই। তবে যাদের রেগ্যুলার লাগবে না, তারা নির্ধারিত জায়গায় উঠিয়ে রাখতে পারেন। কাঁথার ভাঁজেও দিতে পারেন ন্যাপথলিন ও নিমপাতা বা কালোজিরা।

শীতে সব চেয়ে জরুরি জিনিস হলো লেপ কম্বল। আর সেটা পরিষ্কার থাকুক তা সবারই কাম্য। পরের বছর শীত হুট করে চলে আসলে তার আগে শুধু একটু রোদে দিয়ে ব্যবহার করলেই হবে। কোনো পরিষ্কারের ঝামেলাই থাকবে না! পরিষ্কার লেপ কম্বল ব্যবহারের মাধ্যমে অনেক রকম অ্যালার্জি ও হাঁপানি থেকে সুস্থ থাকা সম্ভব।

ছবি- সংগৃহীত: অয়েটেড জার্নাল.কম; মর্ডান বেডিংস.কম; বাঁকা সেলাই.ওয়ার্ডপ্রেস.কম

2 I like it
0 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...