ভারী মেক-আপের জন্য প্যানকেকের ব্যবহার - Shajgoj ভারী মেক-আপের জন্য প্যানকেকের ব্যবহার - Shajgoj

ভারী মেক-আপের জন্য প্যানকেকের ব্যবহার

নভেম্বর ৭, ২০১৩

আজকাল অনেকেই আর পছন্দ করছেন না ভারী মেক-আপ। কারণ এখন যুগ হচ্ছে ফ্রেশ আর ন্যাচারাল মেক-আপের। তাই প্যানকেকের ব্যবহার এখন অনেকটাই কম। কিন্তু বড় উৎসব যেমন বিয়ে বা পার্টিতে প্রয়োজন হয় ভারী মেক-আপের। ভারী মেক-আপের জন্য প্যানকেক বেশ কার্যকর। বিশেষ করে পার্লার গুলোতে ভারী মেক-আপের জন্য প্যানকেক ব্যবহার করা হয়।

প্যানকেক মেক-আপ স্টেজ মেক-আপ বা গ্রীজপেইন্ট নামেও পরিচিত। এটি ত্বকের অসমতা দূর করতে, ত্বকের নানা রকম খুঁত ঢাকতে যেমন ব্লেমিস, ব্রণের দাগ ও গর্ত ঢাকতে ব্যবহার করা হয়। সাধারণত হলুদ, গোলাপি, ব্রাউন, সাদা (শুধু মাত্র স্টেজ মেক-আপে ব্যবহৃত হয়) শেডে পাওয়া যায়। ত্বকের ধরন অনুযায়ী গোলাপি ও ব্রাউনের নানা শেড পাওয়া যায়। মূলত হলুদের সাথে গোলাপি /ব্রাউন শেড মিলিয়ে বেস মেক-আপ করা হয়।

প্যানকেক নির্বাচনের সময় লক্ষ্য রাখুনঃ

প্যানকেক নির্বাচনের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক হলো এটি গায়ের রঙের সাথে কতটা মানানসই। কেনার সময় আপনার চোয়ালে লাগিয়ে দেখে নিন আপনার ত্বকের রঙ ও আন্ডারটোনের সাথে এটি মানাচ্ছে কিনা। যেহেতু প্যানকেক বিশেষ দিন যেমন বিয়ে, গায়ে হলুদ বা অন্যান্য বড় উৎসবে ব্যবহার করা হয় তাই প্যানকেক কেনার সময় এটি পানি প্রতিরোধী কিনা বা গরমে ও আর্দ্রতায় কতটা কার্যকর, স্টেইং পাওয়ার কেমন দেখে নেয়া প্রয়োজন।

কীভাবে লাগাবেন?

প্যানকেক মূলত ম্যাট লুক দেয়, তাই প্যানকেক ব্যবহারের পূর্বে ভালো ভাবে ত্বক স্ক্রাবিং করে মরা কোষ দূর করে নেয়া প্রয়োজন। ব্যবহার করতে পারেন ত্বক কোমল করার জন্য কোন মাস্ক বা প্যাক। (১টি ডিমের সাদা অংশ, ২ চা চামচ টক দই ও ১ চামচ মধু মিশিয়ে প্যাক তৈরি করতে পারেন। এটি ত্বক কোমল করে, পোর সাইজ কমায় ও ত্বকের আর্দ্রতা বজায় রাখে।)  ত্বকে বরফ ঘষে নিন। এতে মেক-আপ বসবে ভালো। তারপর শুষ্ক ত্বকে অয়েল বেসড ও তৈলাক্ত ত্বকে ওয়াটার বেসড ময়েশ্চারাইজার লাগিয়ে ত্বক প্রস্তুত করে নিন। এবার একটি স্পঞ্জ পানিতে ভিজিয়ে অতিরিক্ত পানি চিপে ফেলে ভেজা স্পঞ্জ দিয়ে প্যানকেক নিয়ে সমান ভাবে পুরো মুখে লাগিয়ে নিন। একবারে পুরু করে না লাগিয়ে হালকা করে স্তরে স্তরে লাগান। মুখের সাথে গলা, কান চোখের ও নাকের কোনায় ভালো ভাবে লাগাতে ভুলবেন না। লাগিয়ে নিন হাতেও। তা না হলে ত্বকের রঙের অসামাঞ্জস্য বাজে দেখাবে। প্যানকেক লাগানোর পর ৫-৬ মিনিট অপেক্ষা করুন শুকানোর জন্য। সেটিং স্প্রে থাকলে সামান্য স্প্রে করে নিন। এতে মেক-আপ ভালো ভাবে বসবে ও দীর্ঘস্থায়ী হবে। প্যানকেক রাতে ব্যবহার করাই ভালো। দিনের বেলা হলে অবশ্যই প্রাকৃতিক আলোতে প্যানকেক লাগাবেন। প্যানকেক লাগানোর ক্ষেত্রে সবচেয়ে জরুরী হল ব্লেন্ডিং। সমান ভাবে পুরো মুখে ভালো করে ব্লেন্ড করতে হবে। না হলে ভালো লাগবে না।

কিছু বিখ্যাত ব্র্যান্ডঃ

Maxfactor প্যানকেকের জন্য বিখ্যাত ব্র্যান্ড, এছাড়াও আছে Krylon ,Gopinath,Miss glamour। Maxfactor pancake এর দাম পড়বে ১২০০-১৪০০ টাকা। অনলাইনে অর্ডার করতে পারেন এটি। তবে গোপীনাথ প্যানকেক পাবেন ১৫০-২০০ টাকার মধ্যে গাউসিয়া,নিউমার্কেটে। পার্লারগুলোতে গোপীনাথ প্যানকেক ব্যবহার করা হয়।

সতর্কতাঃ

প্যানকেক মেক-আপ ভারী হওয়াতে অনেক সময় মুখের পোর গুলো বন্ধ করে দেয় ফলে ব্রণ বা র‌্যাশ দেখা দেয়। তাই বরফ ও টোনার ব্যবহার করুন প্যানকেক ব্যবহারের আগে।

এতক্ষণ তো কথা হল প্যানকেক নিয়ে। তবে সম্পূর্ণ মেকাপের সামগ্রী কোথায় পাবেন? ঘরে বসেই আন্তর্জাতিক মানের মেকাপ প্রোডাক্ট নিজেই কিনুন  SAPPHIRE  থেকে। আর মেকাপ প্রোডাক্ট কিনতে ক্লিক করুন  এখানে।

লিখেছেনঃ মৌসুমী তানিয়া

মডেলঃ ঈশিকা কবীর