গ্রীষ্মের দাবদাহে ত্বকের যত্ন নিবেন কীভাবে?

গ্রীষ্মের দাবদাহে ত্বকের যত্ন নিবেন কীভাবে?

গ্রীষ্মের দাবদাহে ত্বকের যত্ন - shajgoj.com

এই তীব্র দাবদাহে আমরা সবাই রীতিমত অতিষ্ট। আর আমাদের ত্বকের অবস্থার কথাও আমাদের জানা আছে। এই আগুন ঝরানো রোদ আর চিটচিটে আদ্রতা মিশে আমাদের ত্বকের যে অবস্থা তা আর বিস্তারিতভাবে নাই বা বললাম । এখন কথা হচ্ছে যে, কী এমন ঘরোয়া উপায় আমরা অবলম্বন করতে পারি যা আমাদের ত্বককে এই গ্রীষ্মেও করে তুলবে সঞ্জীবিত। চলুন জেনে নেই কীভাবে গ্রীষ্মের দাবদাহে ত্বকের যত্ন নিবেন তা বিস্তারিত।

একটা কথা প্রথমেই জানিয়ে রাখি যে ত্বককে সুন্দর রাখতে শুধু এক্সটারনাল কেয়ার নিলেই হবে না, তার সঙ্গে অভ্যন্তরীণ কেয়ার ও খুবই জরুরি। আর শরীরকে ভেতর থেকে উজ্জীবিত করতে পানি খাওয়া অত্যন্ত জরুরি। এই প্রখর গরমে যত পারেন পানি গ্রহণ করুন। রোজা রাখছেন যারা তারা ইফতারের সময় পর্যাপ্ত পানি গ্রহণ করবেন। সেহরি পর্যন্ত সময়টাতে পর্যাপ্ত পানি পান নিশ্চিত করবেন যাতে সারা দিন রোজায় আপনার পানি স্বল্পতা দেখা না দিতে পারে। পানি খাবার সময় একটা কথা মনে রাখবেন যে পানি প্রত্যেক ১ ঘণ্টা অন্তর  অন্তর ১ গ্লাস করে খাবেন, আর সবার চেয়ে ভাল হয় যদি সকাল বেলা ঘুম থেকে উঠবার পর খালি পেটে ২ গ্লাস পানি খেতে পারেন। রোজদাররা সেহরির সময় খাওয়ার পরে পানি পান করে নেবেন। তাতে শরীরের সিস্টেম সুচারুভাবে চলবে । পানি আমাদের শরীরকে ডিটক্সিফাই করে, আর হাইড্রেট করে।

গ্রীষ্মের দাবদাহে ত্বকের যত্ন নিতে ফেসপ্যাক

(১) তৈলাক্ত ত্বকের ফেইসপ্যাক

তৈলাক্ত ত্বকের বেসন, হলুদ এর ফেইসপ্যাক - shajgoj.com

একটি পাত্র নিন, আর তাতে ২ চামচ বেসন, ১ চামচ হলুদ, ১ চামচ মধু আর একটু কাঁচা দুধ এক সাথে মিশিয়ে একটা মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণটি লাগাবার আগে মুখমণ্ডল ভাল করে ক্লিন করে নিন পানি দিয়ে, তারপর পুরো মুখে ভাল করে লাগান। গলাও বাদ দেবেন না। এভাবে রেখে দিন ১৫ থেকে ২০ মিনিট। এরপর কুসুম কুসুম পানি দিয়ে ঘষে ঘষে তুলে নিন। একটি ওয়াশ ক্লথ ভাল করে কুসুম পানিতে ভিজিয়ে মুখে ঢাকা দিন। এতে মুখের পোরগুলো খুলে যাবে, আর আপনার ত্বক ভালোভাবে শ্বাস নিতে পারবে। এবার মুখে একটু বরফ ঘষে নিন। ব্যস, আপনার তৈলাক্ত ত্বক এর পরিচর্যা সম্পূর্ণ। এবার জাস্ট বাইরে বের হবার আগে অবশ্যই সানস্ক্রিন লোশান ব্যবহার করবেন।

(২) ড্রাই ত্বকের পরিচর্যায়

ড্রাই ত্বকের জন্য ওটমিল ফেইসপ্যাক - shajgoj.com

যে মেথড এ তৈলাক্ত ত্বক এর যত্ন নিতে বলেছি ঠিক সে ভাবেই ড্রাই স্কিন বা শুষ্ক ত্বকের যত্ন নেবেন, শুধু ফেইস প্যাকটা আমি জানিয়ে দিচ্ছি আলাদা করে। আর সব মেথড একই থাকবে। একটি পাত্রে ১ চামচ মধু, ১ চামচ অ্যালোভেরা এক্সট্রাক্ট, আর ২ চামচ ওটমিল নিয়ে একটি মিশ্রণ বানান। তারপর সেটি ক্লিন মুখে লাগান। গলা বাদ দেবেন না। ২০ মিনিট পর এবার কুসুম পানি দিয়ে  ঘষে ঘষে তুলে ফেলুন। এরপর একই মেথড ফলো করুন, যা আমি তৈলাক্ত ত্বক এর সময় করতে বলেছি।

(৩) নরমাল ত্বকের জন্য ফেইসপ্যাক

নরমাল ত্বকের জন্য শসা, দুধ ও টমেটোর ফেইসপ্যাক - shajgoj.com

একটি পাত্রে টমেটো পেস্ট , শসার পেস্ট এবং কাঁচা দুধ নিয়ে একটি মিশ্রণ তৈরি করুন।  তারপুর পুরো মুখে আর গলাতে লাগিয়ে নিন। ৩০ মিনিট রেখে  দেবেন, তারপর কুসুম পানি দিয়ে তুলে ফেলবেন। এর পরের মেথড একই যা উপরে তৈলাক্ত আর ড্রাই ত্বকের ক্ষেত্রে যা লিখেছি, সেটাই  ফলো করুন।

এত গেল গ্রীষ্মের দাবদাহে ত্বকের যত্ন নিতে বাহ্যিক রূপচর্চার কথা যা করবেন কিছু প্রাকৃতিক উপাদান দিয়ে। এবার দেখে নেওয়া যাক শপ সাজগোজ এর কিছু প্রডাক্টস যেগুলো গ্রীষ্মের দাবদাহে ত্বকের যত্ন নিতে খুবই কার্যকরী। চলুন দেখে নেই প্রডাক্টসগুলো…

গরমে সুস্থ থাকতে হলে প্রচুর পরিমানে শাক-সবজি আর মৌসুমি ফল অবশ্যই খাবেন, আর ভাজা ভুজিটা একদম ত্যাগ করুন। মনটা সব সময় খুশী রাখার চেষ্টা করুন।

আশা করি সবাই ভালো থাকবেন।

ছবি – সংগৃহীতঃ ইমেজেসবাজার.কম

0 I like it
0 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...