রেটিনল | স্কিনের জাদুকর! (পর্ব-২) - Shajgoj

রেটিনল | স্কিনের জাদুকর! (পর্ব-২)

rr

গত লেখার পর যারা একটু হলেও ওয়েট করেছেন তাদের জন্য আজ লিখবো বাজারে পাওয়া যায় এমন রেটিনল যুক্ত কিছু অ্যান্টি-এজিং প্রোডাক্টস নিয়ে, সাথে থাকবে, রেটিনল কখন থেকে ইউজ করবেন, কার জন্য ভালো হবে? তো আর কথা না বাড়িয়ে শুরু করি?

[picture]

 

কার জন্য রেটিনল?

অ্যান্টি-এজিং স্কিনকেয়ার-এ অতি কার্যকরী এই রেটিনল সবার জন্য কিছু নয়! নিচের পয়েন্ট-গুলো চেক করে জেনে নিন রেটিনল আপনার জন্য কেমন হবে।

  • রেটিনল স্কিনকেয়ার রুটিনে অ্যাড করার বেস্ট বয়স হচ্ছে ২৭-২৮। এই বয়সে কসমেটিক রেটিনল (মানে নরমালি রেটিনল অ্যাডেড স্কিনকেয়ার যা বাজারে কিনতে পাওয়া যায়) ইউজ শুরু করাটা বেস্ট, কারণ এই বয়সে ‘ফাইন লাইন’, ‘রিঙ্কেল’- প্রিভেনশনে এটা কাজ করবে আবার এক্সিজটিং ফাইনলাইন কমাতেও সাহায্য করবে।
  • আপনি কি ফিল্ড ওয়ার্ক করেন? প্রতিদিন খুব কম সময় হলেও আপনাকে সকাল ৯টা থেকে বিকেল ৪টার রোদে কোন প্রটেকশন ছাড়া কাজ করতে হয়? তাহলে রেটিনল আপনার জন্য নয়! ডাইরেক্ট সানলাইট অ্যাভয়েড করা যায় এমন লাইফস্টাইল থাকলে নির্দিষ্ট বয়সে রেটিনল ইউজ করতে পারেন নিশ্চিন্তে।
  • বয়স ঠিক আছে, লাইফস্টাইলও ঠিক আছে? কিন্তু সানস্ক্রিন ইউজ করেন না একেবারেই? তাহলে রেটিনল আপনার জন্য না! রেটিনল ইউজ করার বিন্দু মাত্র ইচ্ছা থাকলে আগে ১০০% পারফেক্ট সানস্ক্রিন রুটিন তৈরি করতে হবে।
  • আপনার স্কিন খুবই সেনসিটিভ? খুব ইজিলি রেড হয়ে যায়, র‍্যাশ হয়? তাহলে বলব নিজে নিজে স্কিন-এর উপর ট্রায়াল না চালিয়ে ডারমাটোলোজিস্ট-এর কাছে গিয়ে সাবস্টিটিউট কোন রেটিনয়েড বা ‘রেটিনাইল পালমিটেট’ সাজেশন নিন।

কতদিনে রেটিনলের ইফেক্ট দেখা যাবে?

ফাইন লাইন, রিঙ্কেল, ত্বকের তারুণ্য ফিরিয়ে আনার জন্য যদি রেটিনল ইউজ শুরু করেন তবে নিয়মিত ব্যবহারের ৪ মাসের ভেতরে একটা পজিটিভ চেঞ্জ আশা করতে পারেন। বলাই বাহুল্য, এই পরিবর্তনের জন্য অবশ্যই রেটিনল ব্যবহারের সব নিয়মগুলো মানতে হবে।

বাজারে পাওয়া যায় এমন কিছু রেটিনল যুক্ত প্রোডাক্ট

উপরের চেকলিস্ট-এ নিজের ক্রাইটেরিয়া মিলিয়ে যদি দেখেন রেটিনল ট্রাই করার অবস্থা আপনার আছে, তবে শুরু করতে চাইলে নিচের লিস্ট-এর প্রোডাক্ট-গুলো বেঁছে নিতে পারেন। এগুলো খুবই মাইলড মানে, বিগিনার-এর ত্বকে খুব বাজে ইফেক্ট ফেলবে না এভাবেই ফরমুলেটেড।

** সানডে রাইলি লুনা স্লিপিং নাইট অয়েল (SUNDAY RILEY LUNA SLEEPING NIGHT OIL)

  • দাম ৮৫ পাউন্ড বা ১১,০০০/- টাকার মত।
  • ফেসিয়াল ওয়েল ফরমুলায় অ্যাডেড খুবি মাইলড রেটিনল। যা স্কিন-কে অতিরিক্ত শুষ্ক করে না। সেন্সিটিভিটি-ও কনট্রোল-এ থাকে। কিন্তু দেখতেই পাচ্ছেন দাম অনেক বেশি যা ৯৯% মানুষের সাধ্যের বাইরে। তারপরেও যদি কেউ ট্রাই করতে চান তাহলে খুব সহজে অনলাইন পেজ-এর মাধ্যমে সেফোরা থেকে ছোট ‘ট্রায়াল ভার্শন’ বোতল কিনে ট্রাই করতে পারেন।

** আভিন রেট্রিনাল ০.১ ইনটেনসিভ ক্রিম ( AVENE RETRINAL 0.1 INTENSIVE CREAM)

  • দাম ৭০$ বা ৮৪০০/- টাকা।
  • ০.১% রেটিনল অ্যাডেড অত্যন্ত কার্যকরী ক্রিম। ভাবা হয় সানডে রাইলি-এর চেয়েও এই ইনটেনসিভ ক্রিম-এর পারফরম্যান্স ভালো! দেখতেই পাচ্ছেন দামে কম। আর এই ক্রিমটি সেনসিটিভ স্কিন-এ তেমন খারাপ ইফেক্ট দেয় না। তাই মোটামুটি নিশ্চিন্তে এটা ইউজ করা সম্ভব।

চোখ কপালে তুলে যারা অলরেডি গালির তুবড়ি ছোটাতে শুরু করেছেন তাদের জন্য তাহলে এখন খুব কম দামের কিছু রেটিনল যুক্ত প্রোডাক্টের নাম বলি। এগুলো উপরের মেনশন করা প্রোডাক্টের মতো ইফেকটিভ না হলেও মোটামুটি কাজ করবে, বিগিনার স্কিন-এর জন্য সেফ হবে আর ১০-১২ হাজার টাকাও গুনতে হবে না।

** নিউট্রজিনা র‍্যাপিড রিঙ্কেল রিপেয়ার সিরাম (NEUTROGENA RAPID WRINKLE REPAIR SERUM)

  • দাম ২৯ মিলির জন্য ১৫$ বা ১৮০০/- টাকার মত।

** আরওসি রেটিনল কারেক্সন ডিপ রিঙ্কেল অ্যান্টি এজিং রেটিনল নাইট ক্রিম (RoC RETINOL CORREXION DEEP WRINKLE ANTI-AGING RETINOL NIGHT CREAM)

  • ৩০ মিলির জন্য দাম পড়বে ১৫$ বা ১৮০০/- টাকা।

** ওলে প্র রেটিনল আই ক্রিম (OLAY PRO RETINOL EYE CREAM)

  • ১৫ মিলির জন্য দাম পড়বে ৩০$ বা ৩৬০০/- টাকা।

** আরওসি রেটিনল কারেক্সন অ্যান্টি এজিং আই ক্রিম (RoC RETINOL CORREXION ANTI-AGING EYE CREAM TREATMENT FOR WRINKLES)

 

  • ১৫ মিলির দাম পড়বে ১৫$ বা ১৮০০/- টাকার মত।

ট্রাই করলাম একই প্রাইস রেঞ্জ-এর ভেতরে কিছু মোটামুটি কার্যকরী প্রোডাক্ট-এর নামও বলতে। এই প্রোডাক্ট-গুলো খুব ইজিলি অ্যামাজন বা আলটা, সেফোরা থেকে প্রি-অর্ডার করতে পারবেন এবং খুব অল্প পরিমাণে অনেক দিন ইউজ করতে পারবেন।

তো এই পর্বে আলোচনা করলাম, কারা রেটিনল শুরু করতে পারবেন আর কমবয়সি বিগিনার-রা (অর্থাৎ ২৭-২৮ বছরে যাদের হালকা ফাইন লাইন দেখা দিয়েছে) তাদের জন্য কোন প্রোডাক্ট-গুলো ভালো হবে।

নেক্সট পর্বে, রেটিনল-এর পারসেনটেজ-এর উপর ভিত্তি করে কোন বয়সী ত্বকে প্রোডাক্ট-এর অ্যাকশন-রিঅ্যাকশন কি হয় সেটা সহজে বলার ট্রাই করবো। আরও থাকবে রেটিনল কিভাবে খুব সাবধানে নিজের স্কিনকেয়ার-এ সেফলি ইনটিগ্রেট করতে হবে তাই নিয়ে কিছু টিপস।

আজ এটুকুই…….।।

 

লিখেছেন- তাবাসসুম মীম

ছবি- সাটারস্টক

 

রেটিনল: স্কিনের জাদুকর !!! (পর্ব-১)

রেটিনল: স্কিনের জাদুকর !!! (পর্ব-৩)

13 I like it
1 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...