প্রাইমার নিয়ে যত কথা - Shajgoj

প্রাইমার নিয়ে যত কথা

primer

মেকআপ করার ক্ষেত্রে প্রাইমার বেশ গুরুত্বপূর্ণ একটি অংশ। প্রাইমার মুখের রোমকূপ, ফাইন লাইন্স লুকাতে সাহায্য করে এবং স্কিনটোন সমান করে ত্বক মসৃণ করতে সাহায্য করে যার ফলে ফাউন্ডেশন ভালো মতো ত্বকে বসে যায় এবং মেকআপ সুন্দর ও দীর্ঘস্থায়ী হয়। ফাউন্ডেশন বা ভারী মেকআপ করার ফলে চেহারায় যে একটা কেকি ভাব চলে আসে তা দূর করতেও প্রাইমার বেশ কার্যকরী।

প্রাইমার কী?

অন্য সব প্রসাধনীর মতই প্রাইমারও এক ধরনের কসমেটিক যা মেকআপ-এর আগে মুখের বেইস মসৃণ এবং বিভিন্ন দাগ লুকাতে ব্যবহৃত হয়। গত কয়েক বছরে এটি বেশ জনপ্রিয় হয়ে উঠেছে মেকআপ প্রেমীদের কাছে। ত্বকের ধরন এবং সমস্যা বুঝে রয়েছে বিভিন্ন ধরনের প্রাইমার। তবে যাদের ত্বক বেশি অয়েলি এবং অমসৃণ তাদের জন্য এটি অত্যাবশ্যক। শুধু ত্বকের জন্যই নয়, চোখ এবং ঠোঁটের জন্যও রয়েছে আই প্রাইমার এবং লিপ প্রাইমার। অনেক সময়ই দেখা যায় আই শ্যাডো দেয়ার পর এর ঠিক কালারটা চোখে ফুটে উঠছে না। সেক্ষেত্রে আই প্রাইমার ব্যবহার করুন। এটি আই শ্যাডো আরো কালারফুল করে তোলে এবং অনেকক্ষণ পর্যন্ত স্থায়ী হয় আর লিপ প্রাইমারও ঠিক একই কাজে ব্যবহার করা হয় যাতে ঠোঁটে লিপস্টিকের আসল কালারটা ফুটে উঠে।

[picture]

 

কখন ব্যবহার করবেন

মুখ ধুয়ে ময়েশ্চারাইজার লাগানোর পর ৫ মিনিট অপেক্ষা করুন যাতে ময়েশ্চারাইজার ভালো মতো ত্বকের ভিতরে প্রবেশ করতে পারে। ৫ মিনিট পর মুখে মেকাপের প্রথম ধাপ হিসেবে প্রাইমার লাগান।

প্রাইমার লাগানোর সময় খুব অল্প পরিমাণে নিয়ে শুরু করবেন এবং সারা মুখে সমান ভাবে অ্যাপ্লাই করবেন। এটি খুবই কম পরিমাণে লাগে এবং বেশি ব্যবহার করলে পরে মেকাপ ভালো মতো মুখে বসবে না।

মুখে প্রাইমার লাগানোর পর এবার কনসিলার ও ফাউন্ডেশন লাগান এবং ফেইস পাউডার দিয়ে মেকাপ সেট করে নিন।

কিছু প্রাইমারের নাম

আপনাদের সুবিধার জন্য কিছু প্রাইমারের নাম দেয়া হল। এগুলো সবই শপ.সাজগোজ.কম-এ অর্ডার করতে  পারবেন। ২০% ছাড় চলছে। দেশে পাবেন না। তবে বড় শপিং মল গুলোতে খুঁজে দেখতে পারেন।

১) Benefit the POREfessional Face Primer

ত্বকের বড় রোমকূপ ছোট করতে এবং ফাইন লাইন্স লুকাতে এই প্রাইমারটি অতুলনীয়। হালকা পিগমেন্টেড এই প্রাইমারটি সব ধরনের ত্বকের জন্যই মানানসই এবং খুব সহজেই ত্বকে মিশে গিয়ে ত্বক মসৃণ করে তোলে যার ফলে মেকাপ খুব ভালো মতো বসে যায়। এর দাম- ৩৭২০/- টাকা। । শপ.সাজগোজ.কম-এ ২০% ছাড়ে পাচ্ছেন ২৯৭৬/- টাকা।

২) e.l.f. Mineral Infused Face Clear Primer

বাজেট কমের মধ্যে ট্রাই করতে পারেন e.l.f এর এই প্রাইমারটি। এর দাম- ১২০০/- টাকা। । শপ.সাজগোজ.কম-এ ২০% ছাড়ে পাচ্ছেন ৯৬০/- টাকা।। মুখের অতিরিক্ত তেল কমাতে বা রোমকূপ এবং বলিরেখার দাগ লুকাতে এটি বেশ কার্যকরী।

৩) Smashbox Photo Finish Foundation Primer

মেকাপের আগে ত্বকের বেইজ মসৃণ এবং সুন্দর করতে ব্যবহার করতে পারেন এই প্রাইমারটি। এটি ত্বকের অতিরিক্ত তেল শুষে নেয় যার ফলে মেকাপ করার পর অনেকক্ষণ পর্যন্ত তা সুন্দর এবং ত্বক অয়েল ফ্রি থাকে। এর দাম- ২২০০/- টাকা।  শপ.সাজগোজ.কম-এ ২০% ছাড়ে পাচ্ছেন ১৭৬০/- টাকা।

৪) e.l.f. Illuminating Face Primer

যারা প্রথমবারের মত আই প্রাইমার ব্যবহার করতে চাচ্ছেন তারা এই আই প্রাইমারটি ট্রাই করে দেখতে পারেন। খুবই কম দামের মধ্যে এর কাজ বেশ প্রশংসার দাবীদার। দাম- ১০০০/- টাকা।  শপ.সাজগোজ.কম-এ ২০% ছাড়ে পাচ্ছেন ৮০০/- টাকা।

৫) L.A. Girl Pro Primer Eyeshadow Stick, GEB196 Nude

এটি বেশ জনপ্রিয় একটি মাল্টি-টাস্কিং প্রাইমার। যদিও এই প্রাইমারটির সাইজ অনুযায়ী দাম সাশ্রয়ী এবং এটি ব্যবহার করে দেখলে নিরাশ হবেন না। স্মুথ  টেক্সচারের এই প্রাইমারটি অনেকক্ষণ পর্যন্ত আই শ্যাডোর ঠিক কালারটা ধরে রাখে। এর দাম- ৫০০/- টাকা।  শপ.সাজগোজ.কম-এ ২০% ছাড়ে পাচ্ছেন ৪০০/- টাকা।

 

লিখেছেন- নাহার

ছবি- ফ্যাবজিলা .কম

2 I like it
0 I don't like it
পরবর্তী পোস্ট লোড করা হচ্ছে...